শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

১৫০ কোটি টাকার কাজ, সড়কে বালির বদলে মাটি ব্যবহারের অভিযোগ

আপডেট : ২৮ জানুয়ারি ২০২২, ১২:০২

চুয়াডাঙ্গা জেলার দামুড়হুদা উপজেলার দর্শনা-মুজিবনগর সড়কের ১৫০ কোটি টাকার কাজে রাস্তা নির্মাণের প্রথমে দু’পাশের বাড়তি ৩ ফুট প্রসস্থের সাববেজ তৈরির জন্য বালি ও খোয়া মিশ্রণের বদলে দিচ্ছে বালি মাটি ও খোয়া। এ অভিযোগের ঘটনাস্থল তদন্ত করেছে দামুড়হুদা উপজেলা প্রশাসন। 

বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) বিকাল ৫টার দিকে দর্শনা-মুজিবনগর সড়ক দর্শনা গোপালখালী ব্রিজের ও মুনভাটার মাঝামাঝি স্থানের রাস্তার সাববেজ কাজ তদন্ত করেন দামুড়হুদা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যজিস্ট্রেট সুদীপ্ত কুমার সিংহ। দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ তাসলিমা আক্তারের তত্ত্বাবধানে সরেজমিন তদন্তে ঘটনাস্থলে রাস্তার সাববেজের বালি মাটি ও খোয়ার মিশ্রণ সংগ্রহ করে জনসম্মুখে সিলগালা করে নিয়ে যান।

এ সময় উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা এলজিইডি এর উপ-সহকারী প্রকৌশলী আক্তারুজ্জামান, কার্য-সহকারী রমজান আলী, চুয়াডাঙ্গা রোড এ্যান্ড হাইওয়ের উপসহকারী প্রকৌশলী মো. আজিজ, সাইড ইঞ্জিনিয়ার মো. রফিকুল ইসলাম। 

তদন্তে আসা চুয়াডাঙ্গা এলজিইডি এর উপ-সহকারী প্রকৌশলী আক্তারুজ্জামান বলেন, রাস্তার  ঘটনাস্থলে এসে প্রাথমিকভাবে ওই স্থানে মাটি  ও খোয়ায় মিশ্রণ বলে মনে হচ্ছে। তবে পরীক্ষা শেষে সঠিত তথ্য পাওয়া যাবে।

এ ব্যাপারে দামুড়হুদা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যজিস্ট্রেট সুদীপ্ত কুমার সিংহ জানান, দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসার মোছা. তাসলিমা আক্তারের তত্ত্বাবধানে দর্শনা-মুজিবনগর রাস্তার সাববেজের পিও তদন্ত করি। সাববেজের উপকরণ বালি মাটি ও খোয়া জব্দ করে  পরীক্ষাগারে পাঠানো হবে। পরীক্ষার পর তদন্ত শেষে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন তিনি। 

দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসার মোছা. তাসলিমা আক্তার জানান, সরকারের উন্নয়নে দর্শনা-মুজিবনগর সড়কের ১৫০ কোটি টাকার কাজে অনিয়ম কোন রকম ছাড় দেওয়া হবে না। সাববেজের বালি মাটি ও খোয়া জব্দ করা হয়েছে পরীক্ষাগারে পাঠানো হবে। তদন্তপূর্বক ব্যবস্থা নেওয়া হবে।

দর্শনা-মুজিবনগর সড়কে দুই লেন নতুন রাস্তার কাজ দামুড়হুদা উপজেলার দর্শনা থেকে নাটুদাহ ২৩ কিলোমিটার পর্যন্ত ১ শত ২০ কোটি টাকা ব্যায় ও মেহেরপুর মুজিবনগর উপজেলার ৭ কিলোমিটার পর্যন্ত রাস্তার কাজ ২৯ কোটি টাকা মোট ১ শত ৪৯ কোটি টাকা ব্যায়ে রাস্তা নির্মাণ কাজ পায় মেহেরপুরের ঠিকাদার মো. জহিরুল ইসলাম।

গত ২১ নভেম্বর ২০২০ সালে চুয়াডাঙ্গা জেলার দামুড়হুদা উপজেলার দর্শনা-মুজিবনগর মহাসড়কের দুই লেন নতুন রাস্তার কাজ শুভ উদ্বোধন করা হয়। গত ২ বছর মাত্র রাস্তার ১২টি পুলকালভার্ট তৈরি করেছে। কালভার্ট তৈরির পর রাস্তা ভেঙ্গে গর্ত হয়ে রয়েছে। ফলে প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা। রাস্তা নির্মাণের প্রথমে দু’পাশের বাড়তি ৩ ফুট প্রসস্থের সাববেজ তৈরির জন্য কাজে বালি ও খোয়া মিশ্রণের বদলে দিচ্ছে বালি মাটি ও খোয়া। 

 

 

ইত্তেফাক/এসজেড