বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

সরকারি-বেসরকারি যৌথ উদ্যোগে বাস্তবায়ন হবে ‘রূপকল্প ২০৪১’

আপডেট : ৩১ জানুয়ারি ২০২২, ০৭:১৯

স্থানীয় ও আন্তর্জাতিক বাজার সম্প্রসারণ, ইন্ডাস্ট্রি ব্র্যান্ডিং, পলিসি সহায়তা ও ব্যবসাবান্ধব পরিবেশ তৈরির মাধ্যমে সরকার ঘোষিত ‘রূপকল্প ২০৪১’ বাস্তবায়নে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) যৌথভাবে কাজ করবে।

রবিবার (৩০ জানুয়ারি) আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সঙ্গে বেসিস সভাপতি রাসেল টি আহমেদের নেতৃত্বে বেসিসের নবনির্বাচিত কার্যনির্বাহী কমিটির এক মতবিনিময় সভা হয়। সভায় একসঙ্গে কাজ করার পাশাপাশি সরকারি-বেসরকারি যৌথ উদ্যোগে ‘রূপকল্প ২০৪১’ বাস্তবায়নের কথাও বলা হয়।

আইসিটি প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর দূরদর্শী বিভিন্ন পরিকল্পনা ও ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে সরকারকে প্রয়োজনীয় পলিসি সহায়তা প্রদান করেছে বেসিস।  তথ্যপ্রযুক্তিকে বর্ষপণ্য ঘোষণার মাধ্যমে এই খাতকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে বলে তিনি উল্লেখ করেন। এই সুযোগ ও সম্ভাবনাকে কাজে লাগাতে আইসিটি বিভাগ ও বেসিস যৌথ উদ্যোগে কাজ করে দক্ষ মানবসম্পদ তৈরি, নীতিমালা তৈরি ও সংশোধন, প্রযুক্তি ও উদ্ভাবন, বিনিয়োগ এবং সমন্বয় এই পাঁচটি বিষয়ে কাজ করা হবে।

মতবিনিময় সভায় বেসিস সভাপতি রাসেল টি আহমেদ বলেন, ২০২৫ সালের মধ্যে তথ্যপ্রযুক্তি খাত থেকে পাঁচ বিলিয়ন ডলার রফতানির লক্ষ্যমাত্রা রয়েছে। এক্ষেত্রে বেসিসসহ তথ্যপ্রযুক্তি খাত অগ্রণী ভূমিকা রাখতে পারে। আমাদের জন্য এটি একদিকে যেমন সুযোগ ও সম্ভাবনা, তেমনিভাবে এটি একটি গুরুদায়িত্ব। আমরা সরকারের সঙ্গে যৌথভাবে সেই দায়িত্ব পালনের মাধ্যমে রূপকল্প ২০৪১ বাস্তবায়নে কাজ করব।

মতবিনিয়ম সভায় আরও উপস্থিত ছিলেন, আইসিটি বিভাগের জ্যেষ্ঠ সচিব এন এম জিয়াউল আলম, ডিজিটাল নিরাপত্তা এজেন্সির মহাপরিচালক ও অতিরিক্ত সচিব মো. খায়রুল আমীন, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক ও অতিরিক্ত সচিব বিকর্ণ কুমার ঘোষ, বাংলাদেশ ডেটা সেন্টার কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আবু সাঈদ চৌধুরী, এটুআইয়ের প্রকল্প পরিচালক দেওয়ান মো. হুমায়ুন কবির, ইডিজিই প্রকল্প পরিচালক ও উপসচিব মো. মেহেদী হাসান, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি অধিদপ্তরের মহাপরিচালক মো. রেজাউল মাকছুদ, বেসিসের সিনিয়র সহসভাপতি সামিরা জুবেরি, সহসভাপতি আবু দাউদ খান, ফাহিম আহমেদ, পরিচালক আহমেদুল ইসলাম বাবু, মুশফিকুর রহমান, তানভীর হোসেন খান, মোস্তাফিজুর রহমান, রাশাদ কবিরসহ প্রমুখ।

ইত্তেফাক/এমআর