বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বিশ্বে ৯ হাজারের বেশি প্রজাতির গাছ এখনো আবিষ্কৃত হয়নি: সমীক্ষা

আপডেট : ০১ ফেব্রুয়ারি ২০২২, ১৫:৩৩

গবেষকদের ধারণা অনুযায়ী, পৃথিবীতে আমাদের জানা বৃক্ষ প্রজাতির চেয়ে উল্লেখযোগ্য সংখ্যক প্রজাতি এখনো অজানা রয়েছে। এখনো নয় হাজারের বেশি প্রজাতি আবিষ্কৃত হয়নি। সোমবার (৩১ জানুয়ারি) প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে এ কথা বলা হয়।

মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল একাডেমি অব সায়েন্সের জার্নাল পিএনএএস এই প্রতিবেদন প্রকাশ করেছে, কয়েক ডজন বিজ্ঞানী এই গবেষণায় যুক্ত ছিলেন।

এতে বলা হয়, বিশ্বজুড়ে বন সংরক্ষণের প্রচেষ্টাকে অবহিত করা, আশাবাদী হওয়া এবং এ বিষয়টিতে অগ্রাধিকার দেয়ার জন্য গাছের প্রজাতির সংখ্যা জানা জরুরি। 

প্রায় ৬৪ হাজার ১০০ প্রজাতির গাছ ইতোমধ্যে শনাক্ত হয়েছে। কিন্তু গবেষণা অনুযায়ী আরও সম্পূর্ণ ডাটাবেজের উপর ভিত্তি এবং পূর্ববর্তী প্রচেষ্টার তুলনায় আরো উন্নত পরিসংখ্যানগত পদ্ধতি ব্যবহার করে দেখা যায় গাছের প্রজাতির মোট সংখ্যা প্রায় ৭৩ হাজার ৩০০ যা পূর্বের চেয়ে ১৪ শতাংশ বেশি। অর্থাৎ ৯ হাজার প্রজাতি এখনও আবিষ্কৃত হয়নি।

গবেষণায় বলা হয়, গাছের সমস্ত প্রজাতির ‘প্রায়’ ৪৩ শতাংশ দক্ষিণ আমেরিকাতে পাওয়া যায়, এর পরে ইউরেশিয়ায় ২২ শতাংশ, আফ্রিকায় ১৬ শতাংশ, উত্তর আমেরিকায় ১৫ শতাংশ এবং ওশেনিয়ায় ১১ শতাংশ।

গবেষকদের হিসাবে শনাক্ত হওয়া প্রজাতির অর্ধেক থেকে দুই তৃতীয়াংশ পাঁচটি মহাদেশের ক্রান্তীয় বা উপ-ক্রান্তীয় রেইনফরেস্টগুলিতে পাওয়া যায়।

ইত্তেফাক/টিআর