শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

অযত্ন অবহেলায় পাটগ্রামের কেন্দ্রীয় শহিদ মিনার

আপডেট : ০৮ ফেব্রুয়ারি ২০২২, ১০:৫৮

আর কয়েক দিন পরই আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এদিন শহিদ মিনারের পাদদেশে সমবেত হয়ে আমরা ভাষাশহিদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করি। বছরের এই দিন ছাড়া অধিকাংশ সময়ই অযত্ন অবহেলায় পড়ে থাকে পাটগ্রাম উপজেলার ভাষাশহিদদের স্মরণে নির্মিত কেন্দ্রীয় শহিদ মিনারটি। 

মিনারের মূল ফটক সবসময় খোলা থাকায়। এখানে ব্যাটারিচালিত অটোরিকশা, ভ্যান ও মোটরসাইকেল স্ট্যান্ড করে রাখা হয়। বাজারে আসা মানুষ এখানে তাদের প্রাকৃতিক কাজ সারেন। 

সরেজমিনে দেখা গেছে, পাটগ্রাম পৌর শহরের পূর্ব বাজার এলাকায় পাটগ্রাম উপজেলার মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন ও ডাকঘরের মাধ্যখানে কেন্দ্রীয় এ শহিদ মিনারটির অবস্থান। বিভিন্ন যানবাহন এখানে রাখা হয়েছে। 

স্নাতক প্রথম বর্ষ পড়ুয়া শিক্ষার্থী আবদুল্লাহ আল মামুন নয়ন বলেন, দূর থেকে মনে হয় যেন পরিত্যক্ত স্থান। শহিদ মিনারের যত্ন না নিলে ভবিষ্যতে উঠতি বয়সের শিক্ষার্থীদের মধ্যে ভাষাশহিদের গুরুত্ব নিয়ে প্রশ্ন দেখা দিবে। 

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইফুর রহমান জানান, আমাদের ভাষার জন্য জীবন উত্সর্গকারীদের জন্য নির্মিত শহিদ মিনারটি অবহেলায় পড়ে থাকা অত্যন্ত দুঃখজনক। বিষয়টি এখন জানলাম। মূল ফটক তালাবদ্ধ রাখার ব্যবস্থাসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করব। 

ইত্তেফাক/ আরাফাত