বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ভিক্ষায় ডিজিটাল রুপি নেন তিনি, আছে কিউআর কোড

আপডেট : ০৮ ফেব্রুয়ারি ২০২২, ১২:১৬

বিশ্বের উন্নত দেশগুলোর সঙ্গে তাল মিলিয়ে ডিজিটাল অর্থ ব্যবস্থা চালু করতে যাচ্ছে ভারত। দেশটির ২০২২-২৩ সালের বাজেট অধীবেশনে এ কথা জানান অর্থমন্ত্রী নিরমালা সিতারামান। নতুন এই মুদ্রা ব্যবস্থায় ভিক্ষা করছেন দেশটির বিহার রাজ্যের বেত্তিয়াহ রেলস্টেশনের এক ভিক্ষুক। ভারতীয় বার্তা সংস্থা এএনআইয়ের এক টুইটে এ তথ্য জানানো হয়।

টুইটে বলা হয়, ওই ভিক্ষুকের নাম রাজু প্যাটেল। বেত্তিয়াহ রেলস্টেশনে ভিক্ষা করেন তিনি। কাগজের নোট ও পয়সাসহ ভিক্ষা নিতে শুরু করেছেন ডিজিটাল রুপিতে। এর জন্যে তিনি ফোনপে অ্যাপও ব্যবহার শুরু করেছেন। বিশেষ একটি কিউআর কোড ঝুলিয়েছেন গলায়।

রাজু বলেন, ডিজিটাল অর্থ লেনদেন ব্যবস্থা আমি গ্রহণ করেছি। আমার পেট ভরতে যা যথেষ্ট।

এর আগে বাজেট অধীবেশনে ভারতের অর্থমন্ত্রী ডিজিটাল মুদ্রা ব্যবস্থা চালু করে জানান, ২০২২-২৩ অর্থবছর থেকে ভারতে চালু হবে ডিজিটাল রুপি। ব্লকচেইন ও অন্যান্য প্রযুক্তির ব্যবহার করে এই অর্থ ব্যবস্থা পরিচালনা করবে ভারতের কেন্দ্রীয় ব্যাংক। দেশের অর্থনীতি বিস্তারে যা একটি বড় পদক্ষেপ হতে যাচ্ছে।

ভারতীয় গণমাধ্যম জি নিউজ জানায়, ভারতীয় রুপির ডিজিটাল ধরন হবে এই ডিজিটাল রুপি। যা পরিচালিত হবে রিসার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার (আরবিআই) মাধ্যমে।

বিশ্বের উন্নত দেশগুলোতে ইতোমধ্যে চালু আছে ডিজিটাল অর্থ সেবা। যুক্তরাষ্ট্রে চালু আছে ডিজিটাল ডলার, ইউরোপে চালু আছে ডিজিটাল ইউরো, চীনে চালু আছে ডিজিটাল ই-ইয়েন।

ইত্তেফাক/টিআর

এ সম্পর্কিত আরও পড়ুন

১০০ কেজির কেক, ৪ হাজার অতিথিকে নিয়ে কুকুরের জন্মদিন পালন 

ভালোবাসার টানে নদী সাঁতরে ভারতে বাংলাদেশি তরুণী

মেয়েকে বড় করতে ৩৬ বছর ধরে পুরুষ সেজে আছেন তিনি

বিশ্ব সংবাদ

১০০ কর্মীকে গাড়ি উপহার দিলো চেন্নাইয়ের একটি প্রতিষ্ঠান

এ সম্পর্কিত আরও পড়ুন

৫০০ টন লোহার সেতু তুলে নিয়ে যাওয়া চোরদের খুঁজছে পুলিশ

মধ্যপ্রদেশের খনিতে দেড় কোটি টাকার হীরার সন্ধান

ভেন্টিলেশনে স্ত্রী, বিল মেটাতে নিজের ডিগ্রিই বন্ধক রাখলেন চিকিৎসক!

‘পুষ্পা’ স্টাইলে লাল চন্দন পাচার করতে গিয়ে ধরা