শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

কেন্দ্রীয় শহীদ মিনারে নিরাপত্তা জোরদার 

আপডেট : ২১ ফেব্রুয়ারি ২০২২, ০২:১৬

আজ ২১ ফেব্রুয়ারি। মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। দিবসটি উপলক্ষে কেন্দ্রীয় শহীদ মিনারে কড়া নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে আইনশৃঙ্খলা বাহিনী। 

একাধিক গোয়েন্দা সূত্রে জানা গেছে, শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের জন্য নিরাপত্তার কোনো ঘাটতি নেই। ইউনিফর্ম পরিহিত পুলিশের পাশাপাশি সাদা পোশাকের পুলিশ, বোম ডিসপোজাল ইউনিট, ডিবি, র‌্যাব, সোয়াটের টিম ও ডগ স্কোয়াড মোতায়েন করা হয়েছে। নিরাপত্তার কথা মাথায় রেখে নেওয়া হয়েছে ছয় স্তরের সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা।

৬ স্তরের সর্বোচ্চ নিরাপত্তা
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের জন্য ছয় স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে ঢাকা মেট্রোপলিটন (ডিএমপি) পুলিশ। শহীদ মিনার কেন্দ্রিক চারিদিকে যে রাস্তা রয়েছে তার প্রত্যেকটিতে পুলিশের চেকপোস্ট থাকবে। চেকপোস্টের বাইরের এলাকা ও ভেতরের এলাকায় সিসিটিভি ক্যামেরা রয়েছে। শ্রদ্ধা নিবেদনের সময় কেউ কোনো ধরনের ব্যাগ বহন করতে পারবে না। নিজের মোবাইল ফোন ব্যবহারের ক্ষেত্রে সতর্ক থাকতে হবে। কারণ প্রতিবছর এই শহীদ মিনার এলাকা থেকে প্রচুর মোবাইল ফোন চুরি হয়। শত শত মানুষ লাইনে থাকে। এতে করে মোবাইল চুরির বিষয়টি ধরা আমাদের পক্ষে কঠিন হয়ে যায়।

সোয়াট টিম, বোম ডিসপোজাল ইউনিট ও ডগ স্কোয়াড দিয়ে পুরো এলাকা তল্লাশি করা হবে। পুলিশের বিশেষ শাখা (এসবি) থেকেও বিশেষ তল্লাশি করা হবে।

কেন্দ্রীয় শহীদ মিনারসহ সারাদেশে র‍্যাবের ৭০০টি টহল টিম থাকছে। এছাড়া নিরাপত্তা নিশ্চিতে নিয়োজিত থাকছে দুই হাজার ৮২৬ জন র‌্যাব সদস্য। ঢাকার ভেতরে টহল টিম থাকবে ৩২৩টি। এজন্য এক হাজার ২২২ জন র‍্যাব সদস্য নিয়োজিত থাকবেন। আর ঢাকার বাইরে থাকবে ৩৭৭টি টহল টিম। এক্ষেত্রে সারাদেশে এক হাজার ৬০৪ জন র‍্যাব সদস্য দায়িত্ব পালন করবেন। সব মিলিয়ে মোট ৭০০ টহল টিম এবং দুই হাজার ৮২৬ জন র‍্যাব সদস্য নিয়োজিত থাকবেন।

এছাড়া কেন্দ্রীয় শহীদ মিনার এলাকায় নিরাপত্তায় স্থাপন করা হয়েছে কন্ট্রোল রুম। পুরো এলাকায় সিসি টিভি ও এলইডি প্যানেল থাকছে ৫১টি।

চারটি বোম্ব ও ডগ সুইপিং টিম নিয়োজিত থাকবে কেন্দ্রীয় শহীদ মিনার এলাকায়। বিশেষ নজরদারি, গোয়েন্দা কার্যক্রম ও স্পেশাল অ্যাকশনের জন্য প্রস্তুত থাকবে ২৫৪ জনের একটি দল। এছাড়া মোতায়েন থাকবে পিকআপ (ভিভিআইপি স্কর্ট) ও মোটরসাইকেল টহল টিম। এছাড়া কেন্দ্রীয় শহীদ মিনার এলাকায় নিরাপত্তায় স্থাপন করা হয়েছে কন্ট্রোল রুম। পুরো এলাকায় সিসি টিভি ও এলইডি প্যানেল রয়েছে ৫১টি।

 

ইত্তেফাক/কেকে

এ সম্পর্কিত আরও পড়ুন