রোববার, ০৩ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

সুন্দরবনে দেখা মিললো একসঙ্গে ৩ বাঘের

আপডেট : ২৫ ফেব্রুয়ারি ২০২২, ১৬:২০

বিশ্বখ্যাত ম্যানগ্রোভ ফরেস্ট সুন্দরবনে একসঙ্গে তিনটি বাঘের দেখা মিলেছে। এমন বিরল দৃশ্য উপভোগ করেছেন স্মার্ট পেট্রোল টিমের সদস্যরা। এ বিষয়টি তুলে ধরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন টিমের সদস্য মফিজুর রহমান চৌধুরী। 

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) গহীন সুন্দরবনে দায়িত্বরত স্মার্ট পেট্রোল টিমের সামনে ধরা পড়ে নয়নাভিরাম সুন্দরবনের এক অপরূপ দৃশ্য। পাঠকদের জন্য তার স্ট্যাটাসটি হুবহু তুলে ধরা হলো। 

‘বন অধিদপ্তরের বন সংরক্ষক, খুলনা অঞ্চল, খুলনা ও বিভাগীয় বন কর্মকর্তা, বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ, খুলনার নির্দেশে সুন্দরবনে বন্যপ্রাণী অভয়ারণ্যসমূহে নিয়মিত টহলকার্য, বন্যপ্রাণী পর্যবেক্ষণ ও অপরাধ নিয়ন্ত্রণ কার্যক্রম পরিচালনা করে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ খুলনা। টহল দল সুন্দরবন পূর্ব বন্যপ্রাণী অভয়ারণ্যে একসাথে মা ও দু’টি বাচ্চাসহ মোট ৩টি বাঘ দেখতে পায়। এ নিয়ে সুন্দরবনে আমি সরাসরি ৪ বার বাঘের সাক্ষাৎ পেয়েছি। 

তবে আরও ৫ বার বাঘ না দেখলেও তার চেয়ে মজাদার কিছু অভিজ্ঞতা, যেমন বাঘ হরিণকে শিকার করার জন্য তাড়া করছে। আমরা টিমের সদস্যরা কান খাড়া করে তা শোনা। আমি নিজেকে ভাগ্যবানই বলতে পারি, কারণ ২০১৩ সালের ৪ নভেম্বর একসাথে প্রাপ্ত বয়স্ক পুরুষ ও স্ত্রী বাঘ দেখতে পাই প্রায় ৩০ মিনিট ধরে। (২৪ ফেব্রুয়ারি) ৩টি বাঘ দেখলাম প্রায় ২৫ মিনিট ধরে। তবে আফসোস রয়ে গেলো ভালো একটি ক্যামেরা না থাকার। সুন্দরবনে বর্তমানে দক্ষ ও কঠোর বন ব্যবস্থাপনার ফলে অতীতের যেকোনো সময়ের চেয়ে বাঘ ও অন্যান্য বন্যপ্রাণীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে বলে ধারণা করা হয়। 

তিনি আরও লিখেছেন, গত ১ সপ্তাহে  বন অধিদপ্তরের কর্মীরা ৩ বার বাঘ দেখতে পেয়েছে। যা সুন্দরবনের বন কর্মীদের নিয়মিত টহল ও স্মার্ট পেট্রোলিংয়ের নিরলস পরিশ্রমের ফল।

এ ব্যাপারে সুন্দরবনের বন সংরক্ষক (সিএফ) মিহির কুমার দো বলেন, সুন্দরবনে বাঘ দেখাটা কোনো অস্বাভাবিক বিষয় নয়। যেহেতু সুন্দরবন বাঘের আবাসস্থল সেহেতু বাঘের দেখা যেতেই পারে। গত সপ্তাহে আমিও সুন্দরবনের নীলকমলে একটি বাঘের বাচ্চা দেখেছি। 

তিনি বলেন, ২০১৮ সালে সুন্দরবনে সর্বশেষ বাঘের জরিপ হয়েছে। আগামীতে বাঘের জরিপ হলে তখন বলা যাবে, সুন্দরবনে বাঘ কমেছে না, বেড়েছে। যেমন বাঘ দেখলে বলা যাবে সুন্দরবনে বাঘ বেড়েছে, তেমন দু-একটি বাঘ মারা গেলেও বলা যাবে না বাঘ কমেছে। শুধুমাত্র জরিপের ভিত্তিতেই সুন্দরবনের বাঘের সঠিক সংখ্যা বলা যাবে।

ইত্তেফাক/এমএএম

এ সম্পর্কিত আরও পড়ুন

সুন্দরবনের নদী-খালে হুমকির মুখে চিংড়িসহ ৩০০ প্রজাতির মাছ

স্ত্রী ছেড়ে চলে যাওয়ায় স্বামীর ‘আত্মহত্যা’!

বাঁধ ভেঙে পানিবন্দি হওয়ার আশঙ্কায় অর্ধলক্ষ মানুষ

খুলনায় কলেজছাত্রকে কুপিয়ে জখম, চিকিৎসাধীন মৃত্যু

এ সম্পর্কিত আরও পড়ুন

খুলনায় ট্রেনে কাটা পড়ে যুবক নিহত 

খুলনায় দুই হত্যাকাণ্ডের সঙ্গে মুন্না খুনের সম্পৃক্ততা আছে কি না, দেখছে পুলিশ

খুলনায় ১৭ বছর আগের হত্যা মামলায় ২ জনের যাবজ্জীবন

খুলনায় হত্যা মামলার আসামিকে গুলি করে হত্যা