শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

হরমোনের কারণে যত সমস্যা

আপডেট : ২৬ ফেব্রুয়ারি ২০২২, ১২:৫৫

প্রাচীনকালে বয়ঃসন্ধিকালে ছেলে-মেয়েদের অকারণ আনন্দিত হওয়া বা দুঃখিত হওয়ার বিষয়গুলোকে বিভিন্ন কুসংস্কারের মাধ্যমে ব্যাখ্যা করা হতো। যুগ বদলানোর বদৌলতে আমরা জানতে পেরেছি এটা হয় বিভিন্ন হরমোনের কারণে। 

হরমোন হলো এক ধরনের জৈব রাসায়নিক তরল। আমাদের দেহে বিভিন্ন ধরনের অন্তঃক্ষরা গ্রন্থি রয়েছে সেসব গ্রন্থি থেকে এসব তরল নিঃসরণ হয় এবং আমাদের শরীরে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনা এদের দ্বারা নিয়ন্ত্রিত হয়। হরমোনগুলো দুই ধাপে কাজ করে কার্যকর হওয়া এবং কাজ করা। হরমোন পরিবহনের জন্য পৃথক কোনো নালি নেই। রক্তের মাধ্যমে পরিবাহিত হয় এবং জৈবিক কার্যাবলি সুষ্ঠুভাবে পরিচালনা করে। মানবদেহের কয়েকটি হরমোন গ্রন্থি হলো পিটুইটারি গ্রন্থি, থাইরয়েড গ্রন্থি, প্যারাথাইরয়েড গ্রন্থি, থাইমাস গ্রন্থি, অ্যাডরেনাল বা সুপ্রারেনাল গ্রন্থি, আইলেটস অব ল্যাংগারহ্যানস, গোনাড বা জননঅঙ্গ গ্রন্থি। এর মধ্যে পিটুইটারি গ্রন্থি মানবদেহের প্রধান হরমোন। প্রথম হরমোন নিঃসরণ হয় আমাদের মস্তিষ্কের হাইপোথ্যালমাসে। 

হাইপোথ্যালামাসের এই হরমোন কানের পিছনের পিটুইটারি গ্রন্থিকে কার্যকর করে যেখান থেকে গ্রোথ হরমোন, ম্যালানি,কর্টিক্যাল অ্যাড্রিনালিন হরমোনসহ আরও বেশ কিছু হরমোন নিঃসরণ করে। এসব ছাড়াও মানবদেহে রয়েছে আরও বহু হরমোন। যাদের প্রভাবে আমাদের জীবনচক্র সহজ স্বাভাবিকভাবে চলছে। আবার এদের ঘাটতি তৈরি করছে আমাদের নানা ধরনের স্বাস্থ্যগত সমস্যা।

হরমোনজনিত কারণে হতে পারে নানা সমস্যা

  • ষ গ্রোথ হরমোন যেমন আমাদের বৃদ্ধি নিয়ন্ত্রণ করে এই হরমোনের অভাবজনিত কারণে মানুষ বামন হতে পারে, আবার অনিয়ন্ত্রিত বৃদ্ধিও ঘটতে পারে।
  • ষ ম্যালানিনের প্রভাবে ত্বক ফর্সা হলে অনিয়ন্ত্রিত মাত্রায় মেলানিন ত্বকে কালচে ছোপ তৈরি করে।
  • ষ অ্যাড্রেনালিন হরমোনের কমতি হলে বয়ঃসন্ধিকালে শিশুদের শারীরিক গঠনে সমস্যা তৈরি হয়।
  • ষ থাইরয়েড হরমোনের প্রভাব দুই ধরনের হাইপারথাইরয়েজম আর হাইপো থাইরয়েডেজম। হাইপার থাইরয়েডেজম হলো অতিরিক্ত মাত্রায় হরমোন থাকা এতে ডিম্বাণু ও শুক্রাণু তৈরিতে বাধা সৃষ্টি হয়। হরমোনজনিত বন্ধ্যাত্ব তৈরি হতে পারে। হাইপোথাইরয়েডেজম হলো হরমোনের ঘাটতি হওয়া; এতে রোগীর ওজন বৃদ্ধি, স্থূলকায় শরীর ইত্যাদি লক্ষণ প্রকাশ পায়। এছাড়াও টিএইচএস হরমোনের সমস্যার কারণে রোগীর আবেগ নিয়ন্ত্রণে কম থাকে রাগ, মুড সুয়িং, অধিক আবেগ প্রকাশ জাতীয় লক্ষণ এই হরমোনের সমস্যার কারণে দেখা যায়। এছাড়া শরীরে থাইরয়েড হরমোনের ঘাটতি থাকলে ত্বক শুষ্ক হয়ে যেতে পারে। ফলে ত্বক রুক্ষ ও খসখসে হয়ে পড়ে। খসখসে ত্বকে সহজেই চুলকানির মতো সমস্যা দেখা দেয়। আবার চুল পড়ারও উল্লেখযোগ্য কারণ থাইরয়েড হরমোনের ঘাটতি।
  • পিটুইটারি গ্রন্থি নিসঃরিত আরেকটি হরমোন প্রোল্যাকটিন। দুধ তৈরি ও নিঃসরণের জন্য দরকার হয়। নতুন মায়েদের রক্তে এই প্রলেকটিন হরমোনের মাত্রা বেশি থাকে। তাই বুকের দুধ পান করানো মায়েদের মাসিক বন্ধ থাকে বেশ কিছুদিন। এটাকে প্রাকৃতিক জন্মনিয়ন্ত্রণও বলে। কারণ, এ সময় মেয়েদের মাসিক হয় না, ডিম্বস্ফুটনও হয় না। ফলে আবার সন্তান ধারণের সম্ভাবনা কম থাকে। কিন্তু কিছু কারণে বুকের দুধ পান করানো মা ছাড়াও কোনো মেয়ের যদি প্রলেকটিন হরমোনের মাত্রা বেড়ে যায়, তবে দেখা দেয় বিপত্তি। সে ক্ষেত্রে সেই মেয়ের মাসিক বন্ধ বা অনিয়মিত হয়ে যেতে পারে, ডিম্বস্ফুটন বন্ধ হওয়ার কারণে বন্ধ্যাত্ব দেখা দিতে পারে, স্তনে টনটনে ব্যথা হতে পারে, এমনকি নতুন মায়েদের মতো দুধ বা তরল নিঃসৃত হতে পারে।
  •  ইনসুলিন হরমোনের অভাবে ডায়াবেটিস হয় এটা বর্তমানে কারও অজানা নয়। এছাড়া ডায়বেটিসের কারণে শুক্রাণু তৈরিতে সমস্যা দাঁত, চোখ, পা ও ত্বকের নানা ধরনের ক্ষতি সাধিত হয়। ইনসুলিনের অভাবে রক্তে সুগারের অনুপাত বেড়ে যায় বলে এত দাঁতের ক্ষয়, খসখসে ত্বক, নখ পুরু হয়ে যাওয়া ও হাড়ের ক্ষয় দৃশ্যমান হয়। একে অবহেলা করলে তৈরি হয় নানা জটিলতা। যেমন রক্তনালির ভেতরে চর্বির পলি পড়ে শক্ত হয়ে যায়। একে বলে এথারোসেক্লরসিস, হার্ট অ্যাটাক, স্ট্রোক, কিডনি বিকল, পায়ে হতে পারে গ্যাংগ্রিন, অন্ধত্ব, শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা হয় খর্ব।
  • পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম মূলত নারীদেহে এন্ড্রোজেন (পুরুষ যৌন হরমোন)-এর আধিক্যের কারণে সংঘটিত শারীরিক সমস্যা। এক্ষেত্রে নারীদেহে এন্ড্রোজেন হরমোনের প্রভাবে বিভিন্ন রকম লক্ষণ দেখা দিতে থাকে। যেমন— অনিয়মিত মাসিক, অতিরিক্ত রক্তস্রাব, মুখে ও শরীরে অত্যধিক লোম (পুরুষালি), ব্রণ মুখে ও শরীরের অন্যান্য অংশে। আরও কিছু শারীরিক সমস্যা এর সঙ্গে থাকতে পারে— তলপেটে ব্যথা, মকমলের মতো কালো ত্বক (ঘাড়, বগল ইত্যাদি জায়গায়) বন্ধ্যাত্ব।
  • আহারের পর একসময় ‘আর নয় খাওয়া পেট হয়েছে ভরাট’— এমন সংকেত আসে। একে বলা হয় তৃপ্তি হরমোন। তাই খেতে থাকলে লেপটিন মান বাড়তে থাকে আর ক্ষুধা কমতে থাকে। ওজন হ্রাস আর দেহের চর্বির পেছনে ইচ্ছাশক্তি কম ভূমিকা রাখে না। ব্যাপারটি জিন আর হরমোন দুটি মিলেই। সুস্থ দেহে লেপটিন মগজকে বলে দেয়—দেহে আছে যথেষ্ট মেদ, খিদে কমল। খাই খাই থাকবে না। অনেক স্থূলদেহী লেপটিনে সাড়া দেয় না, মগজ তাই লেপটিনের সংকেত ব্যাখ্যা করতে পারে না; আর স্থূল লোকটি খেতেই থাকেন।
  • টেসটোস্টেরনকে পুং হরমোন বলা হয়। পুং যৌন হরমোন। তবে উভয় লিঙ্গের জন্য আছে এর গুরুত্ব। অবশ্য পুরুষের ব্যবহার বেশি এই হরমোনের। যৌন কামনা, কাজকর্ম। পেশির গঠন, হাড়ের স্বাস্থ্য, পুরুষালি ভাব ও কেশ এই হরমোনের দ্বারা নিয়ন্ত্রিত হয়। এই হরমোনের ঘাটতি দেখা দিলে পুরুষদের পেশি গঠন ব্যাহত হয়, মেয়েলি আচরণ দেখা যায়, দাড়ি গোঁফ ও শুক্রাণু উৎপাদন ব্যাহত হয়। এই হরমোনের আধিক্য মেয়েদের রজঃচক্রের অনিয়ম, দাড়ি ও পুরুষদের মতো লোম উঠার মতো সমস্যা দেখা যায়।

দেহে হরমোনের ভারসাম্য বজায় রাখা খুবই জরুরি। হরমোনের ভারসাম্য বজায় রাখতে শুদ্ধ জীবনাচার মেনে চলতে হবে। 

ইত্তেফাক/ ইআ

এ সম্পর্কিত আরও পড়ুন