শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ফেসবুক কর্মীদের সুযোগ-সুবিধা কমছে

আপডেট : ১৮ মার্চ ২০২২, ০৯:৫৬

ফেসবুক মালিকানাধীন মেটা কর্মীদের বিলাসবহুল সুযোগ সুবিধা হয়তো কিছু দিনের মধ্যে অতীতের বিষয় হতে যাচ্ছে! ‘কোম্পানির খরচ কমানো’র ধাক্কায় বন্ধ হয়ে যাচ্ছে কর্মীদের জন্য রাখা বিভিন্ন আকর্ষণীয় সুযোগ-সুবিধা।

কী ধরনের সুযোগ সুবিধা বন্ধ হচ্ছে সে বিষয়ে এক প্রতিবেদনে নিউ ইয়র্ক টাইমস লিখেছে- বিনামূল্যের লন্ড্রি, ড্রাই ক্লিনিং ও ‘ভ্যালে’ সেবা আর আশা করতে পারবেন না তারা। এমনকি প্রতিদিনের রাতের খাবারও সন্ধ্যা ছয়টা থেকে আধা ঘণ্টা পিছিয়ে সাড়ে ছয়টায় মিলবে। ধারণা করা হচ্ছে আগামী ২৮ মার্চ অফিস খোলার দিন থেকে নতুন এই নিয়ম কার্যকর হতে যাচ্ছে।

নতুন নিয়মে খরচ কমানোর সঙ্গে রাতের খাবার দেরিতে দেওয়ার সম্পর্ক খুঁজতে গিয়ে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, মেটার কর্মীদের বহনকারী শেষ বাসটি ছয়টায় অফিস ছেড়ে চলে যায়, ফলে তখন অপেক্ষাকৃত কম সংখ্যক কর্মী অফিসে থাকেন। নতুন নিয়মে কর্মীদের হয় বিনামূল্যে রাতের খাবার অথবা বিনাখরচে অফিসের গাড়িতে বাড়ি ফেরার মধ্যে যে কোনো একটি বেছে নিতে হবে।

এ বিষয়ে মেটা’র মুখপাত্র ট্রেসি ক্লেটন মেইলে প্রোটোকল নিউজ সাইটকে বলেছেন, “আমাদের রান্না সেবা প্রথমত অফিসের কর্মীদের জন্য একটি ‘অন-সাইট’ সুবিধা। আমরা শুধু তাদের এ সুবিধাটি দিতে চাচ্ছি যারা অতিরিক্ত সময় পর্যন্ত কাজ করেন।”

এ খবরে কর্মীদের একটি অংশ ‘হতাশ হয়েছেন’ বলে নিউ ইয়র্ক টাইমসকে জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক মেটা’র সাত কর্মী। যে পোস্টে এ সিদ্ধান্তের ঘোষণা এসেছে, সেখানে অনেকেই কমেন্ট করে অভিযোগ করেছেন বলে জানিয়েছেন পোস্টটি দেখা কিছু কর্মী। অনেকেই ক্ষতিপূরণ চাইছেন এবং কাজের উপর এ সিদ্ধান্তের প্রভাব প্রশ্নে আদৌ কোনো জরিপ হয়েছে কি না—সেটিও জিজ্ঞেস করেছেন।

মেটা অবশ্য বলছে, এ বছর কর্মীদের কল্যাণ ভাতা সাতশ’ ডলার থেকে বাড়িয়ে তিন হাজার ডলার করা হবে। প্রচলিত উপবৃত্তি শারীরিক ও মানসিক স্বাস্থ্য, আর্থিক পরিকল্পনা এবং শিশু, বয়স্ক ও পোষা প্রাণী বিষয়ক খরচ বহন করে।

মেটা’র প্রধান প্রযুক্তি কর্মকর্তা অ্যান্ড্র বসওয়ার্থ এ সিদ্ধান্তের পক্ষ নিয়ে কমেন্ট করা কর্মীদের সমালোচনা করেছেন।

ইত্তেফাক/এমআর

এ সম্পর্কিত আরও পড়ুন

বাংলাদেশে চরমপন্থা ঠেকাতে স্থানীয় বিশেষজ্ঞ নিয়োগ ফেসবুকের

মেটা ছাড়ছেন শেরিল স্যান্ডবার্গ

যে শব্দ ব্যবহার নিষিদ্ধ করলো ফেসবুক

ফেসবুক আসক্তি থেকে মুক্তি পাবেন যেভাবে

এ সম্পর্কিত আরও পড়ুন

প্রাইভেসি পলিসি হালনাগাদ করছে ফেসবুক

বিশেষ সংবাদ

কপিরাইট এলার্ট দিয়েও হ্যাক হতে পারে ফেসবুক অ্যাকাউন্ট! 

সামাজিক যোগাযোগমাধ্যমের জন্য নতুন নীতিমালা

ফেসবুকে রিচ বাড়ানোর পদ্ধতি জানুন, দরকার নেই পেইড প্রমোশন