শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

এযাবৎকালের সবচেয়ে বড় ক্ষেপণাস্ত্র পরীক্ষার দাবি উ. কোরিয়ার

আপডেট : ২৫ মার্চ ২০২২, ১১:৩৯

উত্তর কোরিয়া দাবি করেছে যে, এযাবৎকালের সবচেয়ে বড় আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের (আইসিএমবি) সফল পরীক্ষা চালিয়েছে তারা। বৃহস্পতিবার (২৪ মার্চ) এই পরীক্ষা চালানো হয়। ২০১৭ সালের পর প্রথমবার নিষিদ্ধ আইসিএমবি’র পরীক্ষা চালালো দেশটি। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, আইসিএমবি মূলত দীর্ঘপাল্লার ক্ষেপণাস্ত্র। এটি উত্তর কোরিয়া থেকে যুক্তরাষ্ট্র পর্যন্ত পৌঁছাতে সক্ষম। এর পরীক্ষা উত্তর কোরিয়ার জন্য নিষিদ্ধ। অতীতে এই ধরনের পরীক্ষার জন্য তাদের ওপর ব্যাপক নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, সর্বোচ্চ নেতা কিম জং উন সরাসরি এই পরীক্ষার নির্দেশনা দেন। তাদের দাবি এই অস্ত্র পারমাণবিক হামলা মোকাবিলা করতে সক্ষম।

হাওয়াসং-১৭ নামের ক্ষেপণাস্ত্রটি প্রথম উন্মুক্ত করা হয় ২০২০ সালের এক সামরিক প্রদর্শনীতে। সেখানে বিশালাকার এই অস্ত্র দেখে অবাক হয়ে যাইউক্রেনের মানচিত্র। ছবি: সংগৃহীতয় দেশটির অস্ত্র সম্পর্কে অবগত ঝানু বিশেষজ্ঞরাও।
 
বিবিসি জানায়, বৃহস্পতিবারের পরীক্ষাটি শনাক্ত করেছে জাপান ও দক্ষিণ কোরিয়া। জাপানের কর্মকর্তাদের মতে, এটি এক ঘণ্টার বেশি সময় ধরে উড়ে ১ হাজার ১০০ কিলোমিটার দূরে জাপানের জলসীমায় পড়ে।

ইত্তেফাক/টিআর

এ সম্পর্কিত আরও পড়ুন

'বেলুনে চেপে' করোনা ঢুকেছে, দাবি উত্তর কোরিয়ার  

উত্তর কোরিয়ায় নতুন মহামারির প্রকোপ

উত্তর কোরিয়ার পরমাণু খাতে ২০২১-এ ব্যয় ৬৪ কোটি ডলার

কামানের গোলা নিক্ষেপ উ.কোরিয়ার: সিউল

এ সম্পর্কিত আরও পড়ুন

প্রথমবারের মতো নারী পররাষ্ট্রমন্ত্রী নিয়োগ উত্তর কোরিয়ায়

সপ্তম পারমাণবিক পরীক্ষা চালাতে পারে উত্তর কোরিয়া

দূরপাল্লার ক্ষেপণাস্ত্র অগ্নি-৪ এর সফল পরীক্ষা চালালো ভারত

উ. কোরিয়াকে জবাব দিতে ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ দ. কোরিয়া ও যুক্তরাষ্ট্রের