রোববার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ২২ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বিজিবিতে স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন

আপডেট : ২৬ মার্চ ২০২২, ২১:৩২

দিবসটি উদযাপন উপলক্ষে দিনের শুরুতে পিলখানাসহ সারাদেশে বিজিবি’র সকল মসজিদে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। এরপর বিজিবি সদর দপ্তরে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন বিজিবি মহাপরিচালক  মেজর জেনারেল সাকিল আহমেদ। পরে বিজিবি মহাপরিচালক পিলখানাস্থ  স্মৃতিসৌধ ‘সীমান্ত গৌরব’ বেদিতে পুষ্পস্তবক অর্পণ করে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। 

এর পাশাপাশি রাঙামাটির নানিয়ারচরে বীরশ্রেষ্ঠ শহীদ ল্যান্স নায়েক মুন্সী আব্দুর রউফ এবং যশোরের শার্শা উপজেলার কাশীপুরে বীরশ্রেষ্ঠ শহীদ ল্যান্স নায়েক নূর মোহাম্মদ শেখের সমাধি স্থলে সংশ্লিষ্ট রিজিয়ন কর্তৃক বিজিবি মহাপরিচালকের পক্ষ হতে গার্ড অব অনার এবং পুষ্পস্তবক অর্পণ করা হয়।

দিবসের অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল বিজিবি সদস্যদের মাঝে উন্নত মানের খাবার পরিবেশন , ‘বঙ্গবন্ধুর বজ্রকণ্ঠ এবং স্বাধীনতা' শীর্ষক রচনা প্রতিযোগিতা, বিজিবির সকল ইউনিটে স্বাধীনতা ও বঙ্গবন্ধুর উপর নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন এবং সন্ধ্যায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। সকাল থেকে বিকাল পর্যন্ত পিলখানায় বিজিবি জাদুঘর সকলের জন্য উন্মুক্ত রাখা হয়। বিকালে সোহরাওয়ার্দী উদ্যান এলাকায় বিজিবির বাদকদল বাদ্য পরিবেশন করে। সন্ধ্যার পর পিলখানা সহ সারাদেশে বিজিবি'র সকল গুরুত্বপূর্ণ স্থাপনা বর্ণিল আলোকসজ্জায় সজ্জিত করা হয়।

দিবসটি উপলক্ষে বাংলাদেশ-ভারত সীমান্তের বেনাপোল-পেট্রাপোল, বাংলাবান্ধা-ফুলবাড়ী ও আখাউড়া-আগরতলা আইসিপিসমূহে বিজিবি-বিএসএফ কর্তৃক জমকালো যৌথ ‘রিট্রিট সিরিমনি’ প্যারেড অনুষ্ঠিত হয়।

এর পূর্বে ২৫ মার্চ গণহত্যা দিবস উদযাপন উপলক্ষে শুক্রবার রাত ৯ টা থেকে ৯ টা ১ মিনিট পর্যন্ত ১ মিনিট বিজিবি সদর দপ্তরসহ সকল রিজিয়ন, সেক্টর এবং ইউনিটে প্রতীকী ‘ব্ল্যাক আউট' কর্মসূচি পালন করা হয়।

ইত্তেফাক/জেডএইচডি