বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ফুল, শ্রদ্ধা আর ভালোবাসায় কিংবদন্তির বিদায়

আপডেট : ৩১ মার্চ ২০২২, ১১:৩২

অবশেষে সমাধিস্থ করা হলো ক্রিকেটের মহাতারকা শেন ওয়ার্নেকে। তার প্রিয় স্টেডিয়াম মেলবোর্ন গ্রাউন্ডে ৫০ হাজার ভক্তের সামনে শেষ শ্রদ্ধা জ্ঞাপন করা হলো বিশ্ব বিখ্যাত এই ক্রিকেটারের। 

অনেক আগে থেকেই জানানো হয়েছিল মেলবোর্ন গ্রাউন্ডে তার শেষ স্মরণসভার আয়োজন করা হবে। সেইমতো বিশাল আয়োজনের মাধ্যমে শেষ শ্রদ্ধা জ্ঞাপন করে ক্রিকেট অস্ট্রেলিয়া। ৫০ হাজার ভক্তের উপস্থিতিতে এই স্মরণ সভা আয়োজিত হয়। স্টেডিয়ামের একটি স্ট্যান্ড তাঁর নামে লেখা হবে সেটা আগে থেকেই ঠিক ছিল।

উপস্থিত ছিলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মসিশন এবং অ্যালান বর্ডার, মার্ক টেলর, ডেভিড বুন, ব্রায়ান লারা, নাসের হুসেনের মতো প্রাক্তন ক্রিকেটাররা। শুধু তাই নয়, সেখানে তাঁকে শেষশ্রদ্ধা জানাতে এসেছিলেন প্রায় ৬৫ হাজার মানুষ। সাধারণ ক্রিকেটপ্রেমী, সাবেক ও বর্তমান ক্রিকেটার থেকে শুরু করে ওয়ার্নের শেষকৃত্যে এসেছেন অভিনয়, সংগীত, রাজনীতিসহ বিভিন্ন জগতের তারকারা।

অস্ট্রেলিয়ার সময় সন্ধ্যা সাতটায় শুরু হয় ওয়ার্নের শ্রদ্ধাঞ্জলি অনুষ্ঠান। কিংবদন্তি লেগ স্পিনারকে স্মরণ করেন তাঁর সাবেক সতীর্থ ও প্রতিদ্বন্দ্বী খেলোয়াড়েরা। ওয়ার্নকে স্মরণ করতে গিয়ে কেউ তাঁকে বলেছেন ‘জিনিয়াস’, কেউ বলেছেন ‘কিং অব স্পিন’। শচীন টেন্ডুলকার, রাহুল দ্রাবিড়সহ অনেকেই ওয়ার্নকে স্মরণ করেন ভিডিও বার্তায়। এমসিজির বড় পর্দায় ভেসে ওঠে সেসব ভিডিও বার্তা। ওয়ার্নকে নিয়ে কথা বলতে গিয়ে আবেগাপ্লুত হয়ে পড়েন সবাই।

শেন ওয়ার্নকে শ্রদ্ধা জানাতে এসেছিলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন

সবার শেষে মঞ্চে আসেন ওয়ার্নের তিন সন্তান সামার, ব্রুক ও জ্যাকসন। মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে শেন ওয়ার্ন স্ট্যান্ড উন্মোচন করেন তাঁরা। 

শেন ওয়ার্ন যখন মাঠে বাইরে দাপিয়ে বেড়াতে তখন তার বন্ধু মহল তাকে প্রায় বলতেন, ‘ওয়ার্নের মধ্যে একজন হলিউড সুপারস্টার লুকিয়ে রয়েছে।’ বাস্তবেও এমনটাই রঙিন ছিল এই কিংবদন্তীর জীবন। তবে ওয়ার্নের মৃত্যু যেন এখনও স্বপ্নের মতো। মাত্র ৫২ বছরে তাঁর অকাল বিদায় মেনে নিতে পারছেন না অনেকেই। এমনকি তার ভক্ত সমর্থকরাও বিষয়টি এখনো স্বপ্নের মত মনে করছে। সবকিছুর মধ্যে এ দিন পয়া এমসিজি-তে আয়োজিত হল শেন ওয়ার্ন মেমোরিয়াল সার্ভিস।

শেন ওয়ার্ন ছুটি কাটাতে থাইল্যান্ডে গিয়েছিলেন। সেখানেই গত ৪ মার্চ হোটেলে তাঁর মৃত্যু হয়। তবে মৃত্যুর কারণ স্পষ্ট জানা যায়নি। 

ক্রিকেটের এই মহাতারকা ১৪৫টি টেস্ট ম্যাচে রেকর্ড ৭০৮টি উইকেট নিয়েছেন। বিশ্বের সর্বোচ্চ টেস্ট উইকেট সহ বোলারদের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন ওয়ার্ন। অস্ট্রেলিয়ার হয়ে ১৯৪টি একদিনের ম্যাচ খেলেছেন। নিয়েছেন ২৯৩টি উইকেট নিয়েছেন।

ইত্তেফাক/এসজেড

এ সম্পর্কিত আরও পড়ুন

আইপিএল-বিগ ব্যাশ নয়, স্ত্রীর সঙ্গে থাকাই বেশি পছন্দ স্টার্কের

৩০ বছরের অপেক্ষার অবসান

সিরিজ জয়ের আশায় শ্রীলঙ্কা

অজি বধের লঙ্কান কাব্যে নিশাঙ্কা বন্দনা

এ সম্পর্কিত আরও পড়ুন

ম্যাক্সওয়েল ঝড়ে শ্রীলঙ্কার পরাজয়

শানাকা ঝড়ে অস্ট্রেলিয়াকে হারালো শ্রীলঙ্কা

লঙ্কানদের উড়িয়ে দিলো অজিরা

সায়মন্ডসের শেষকৃত্যে নিষিদ্ধ জ্যাকেট-টাই