মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ইউক্রেন ইস্যু

রাশিয়ার হয়ে আর খেলবেন না দেশটির অলিম্পিক চ্যাম্পিয়ন

আপডেট : ১৬ এপ্রিল ২০২২, ১৬:০০

সোভিয়েত ইউনিয়ন সম্পর্কে খুব বেশি কিছু মনে নেই আলেকজান্ডার লেসুনের। কিন্তু এই অঞ্চলেই ১৯৮৮ সালে তার জন্ম। এর তিন বছর পর সোভিয়েত ভেঙে যায়। এটি এখনো তার পাসপোর্ট তালিকাভুক্ত দেশ।

১৯৯০ এর দশকে বেলারুশে বেড়ে উঠেন লেসুন। তৎকালীন সময়ে ক্রীড়াক্ষেত্রে সোভিয়েত ইউনিয়নের অর্জনের গল্পগুলো শুনে বড় হয়েছেন। সে সময় থেকেই একদিন অলিম্পিক চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন দেখতেন তিনি। একই সঙ্গে কিছুটা আপসোসও করতেন। কারণ, সোভিয়েত থাকতে খেলাধুলায় যেভাবে অগ্রাধিকার দেওয়া হতো, অঞ্চলটি ভেঙে যাওয়ার পর বেলারুশ সরকার সেভাবে ক্রীড়াক্ষেত্রে অবদান রাখতে পারেনি।

তাই ২০০৯ সালে সুযোগ পেয়েই রাশিয়ার পতাকাতলে চলে আসেন আলেকজান্ডার লেসুন। স্বপ্ন অলিম্পিক চ্যাম্পিয়ন হওয়া। কেবল যে ভালো ফান্ডিংয়ের কারণে এমন নয়। আরও কারণ ছিল। এ বিষয়ে ৩৩ বছর বয়সী এই ক্রীড়াবিদ বলেন, ‘রাশিয়ার পতাকার অধীনে খেলতে পেরে আমি গর্বিত ছিলাম। আমার দাদি রাশিয়ান। দেশটিতে আমার অনেক আত্মীয় রয়েছে।’

আলেকজান্ডার লেসুন

‘রাশিয়া সবসময় আমার মনের কাছাকাছি ছিল, শক্তিশালী কিছু, মহান। তবে আমি রাজনীতি অথবা দেশটির সেনাবাহিনীর কথা বলছি না। আমি কথা বলছি মানুষ এবং রাশিয়ার প্রাকৃতিক সৌন্দর্য নিয়ে। আমি সবসময় এর সঙ্গে নিজের সম্পৃক্ততা অনুভব করি,’ যোগ করেন তিনি।

রাশিয়ার হয়ে এখন পর্যন্ত মডার্ন প্যান্থালনে বিভাগে ১৪টি বিশ্ব চ্যাম্পিয়ন মেডেল জিতেছেন আলেকজান্ডার লেসুন। এর মধ্যে চারটি স্বর্ণপদক। ২০১৬ রিও অলিম্পিকে গোল্ড মেডেলও জয় করেন। কিন্তু গত ফেব্রুয়ারি মাসে তিনি সিদ্ধান্ত নিয়েছেন, রাশিয়ার হয়ে আর কখনো কোনো প্রতিযোগীতায় অংশ নেবেন না। মূলত ইউক্রেনে রুশ আগ্রাসনের জের ধরেই তার এমন সিদ্ধান্ত।

লেসুন বলেন, ‘২২ ফেব্রুয়ারি থেকে আমি খেলার সব ফরম্যাট থেকে নিজেকে প্রত্যাহার করে নিচ্ছি। আমি কী অনুভব করছি? আমি কি এই সাক্ষাৎকারে শপথ বাক্য পাঠ করতে পারি? আমি বুঝতে পারি বিশ্ব আর এক থাকবে না।’

এর দুই দিন পরই ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। যা এখনো চলছে। কবে নাগাদ সংঘাত বন্ধ হবে, তা কেউ বলতে পারছে না।

ইত্তেফাক/টিএ

এ সম্পর্কিত আরও পড়ুন

পুতিন আমাদের সবকিছু কেড়ে নিয়েছে: রুশ নারী ফুটবলার

রাশিয়ার ওপর উয়েফার আরও নিষেধাজ্ঞা 

আপিল করবে রাশিয়া

রাশিয়ার সঙ্গে ফুটবল ম্যাচ বয়কট করলো ইংল্যান্ড

এ সম্পর্কিত আরও পড়ুন

রাশিয়ার পতাকা ও জাতীয় সংগীত নিষিদ্ধ করলো ফিফা

রাশিয়া থেকে সরছে চ্যাম্পিয়নস লিগের ফাইনাল! জরুরি বৈঠক

রিও অলিম্পিক প্রধানের ৩০ বছরের জেল