বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

জব্বারের বলীখেলায় চ্যাম্পিয়ন জীবন

আপডেট : ২৫ এপ্রিল ২০২২, ১৭:৪৫

চট্টঘ্রামের লালদীঘি ময়দানে ঐতিহ্যবাহী আবদুল জব্বারের বলী খেলায় খেলার ১১৩ তম আসরে কুমিল্লার শাহজালাল বলীকে হারিয়ে এবার শ্রেষ্ঠত্বের মুকুট ও শিরোপা লড়াইয়ে বিজয়ী হয়েছেন কক্সবাজার জেলার চকরিয়ার তারিকুল ইসলাম জীবন বলী।

সোমবার (২৫) বিকেলে লালদীঘি সংলগ্ন জেলা পরিষদ মার্কেট চত্বরে ২০ ফুট দৈর্ঘ্য ও ২০ ফুট প্রস্থের বালুর মঞ্চে হাজারো মানুষের উপস্থিতিতে এবারের বলি খেলা শুরু হয় ।  

ফাইনালের শুরু থেকে দর্শকরা দুইভাগে বিভক্ত হয়ে জীবন ও শাহজালাল পক্ষে স্লোগান দিতে থাকেন। জীবন বেশ কয়েকবার শাহজালালকে ধরাশায়ী করার চেষ্টা করেও পারেননি।  

শেষ মুহূর্তে পয়েন্ট ভিত্তিতে তারিকুল ইসলাম জীবনকে বিজয়ী ঘোষণা করেন খেলার রেফারি আব্দুল মালেক। বলীখেলাকে কেন্দ্র করে চলছে ৩ দিনের বৈশাখী মেলা।  

গতবার শাহজালাল বলীর কাছে শিরোপা হাতছাড়া হওয়া জীবন এবার সেই শাহজালালকে হারিয়েই চ্যাম্পিয়ন হতে পেরে দারুণ খুশি।

চ্যাম্পিয়ন হওয়ার পর অনুভূতি প্রকাশ করে তিনি বলেন, খুবই ভালো লাগছে। স্বপ্ন ছিল এই জব্বারের বলী খেলায় চ্যাম্পিয়ন হবো। অবশেষে চ্যাম্পিয়ন হতে পেরে ভীষণ খুশি হয়েছি। এর আগে চ্যাম্পিয়ন হতে না পেরে শপথ নিয়েছিলাম। এবার জিতবই। আল্লাহ আমার দোয়া কবুল করেছে।

প্রথম সেমিফাইনালে মোকাবিলা করেন তরিকুল ইসলাম জীবন ও মমিন। এতে মমিন জয় পয়ে ফাইনালে ওঠেন। দ্বিতীয় সেমিফাইনালে সৃজন চাকমা ও শাহাজালাল বলী মোকাবেলা করেন। এতে জয় পেয়ে শাহাজালাল বলী ফাইনালে ওঠেন। 

এবারের চ্যাম্পিয়ন বলীকে দেওয়া হয়েছে ২৫ হাজার টাকা ও ট্রফি। রানারআপ বলীকে দেওয়া হয়েছে ১৫ হাজার টাকা। 

উল্লেখ্য, ১৯০৯ সালে ব্রিটিশ বিরোধী আন্দোলনে লড়তে দেশের তরুণ যুবকদের শারীরিকভাবে তৈরি করতে এই বলী খেলার প্রচলন করেছিলেন চট্টগ্রামের বদরপাতি এলাকার বাসিন্দা আবদুল জব্বার। ধারাবাহিকভাবে শত বছর পেরিয়ে বর্তমানে দেশের সর্বশ্রেষ্ঠ ঐতিহ্যবাহী লোকজ উৎসবেই শুধু পরিণত হয়নি এই খেলা, ঠাঁই করে নিয়েছে ইতিহাসেও।

 

ইত্তেফাক/এনএ

ইত্তেফাক/এনএ

এ সম্পর্কিত আরও পড়ুন

সীতাকুণ্ডের ঘটনায় সবাইকে এগিয়ে আসার আহ্বান মাশরাফির

৫০ টাকায় দেখা যাবে ম্যাচ

আধুনিক পুল থাকা সত্ত্বেও সাঁতারু উঠে আসছে না চট্টগ্রামে

বর্ণিল সাজে সেজেছে সাগরিকা

এ সম্পর্কিত আরও পড়ুন

 ক্রিকেটারদের অসন্তোষে পিছু হটল সিজেকেএস

পেশাদার লিগ আয়োজনে বঞ্চিত এম এ আজিজ স্টেডিয়াম

চট্টগ্রামে পৌঁছেছে বাংলাদেশ ও পাকিস্তান দল