শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

গ্রীষ্মমণ্ডলীয় অঞ্চলে যেভাবে ভয়ঙ্কর রোগ ছড়ায়

আপডেট : ২৯ এপ্রিল ২০২২, ১৯:২২

গ্রীষ্মমণ্ডলীয় অঞ্চলের মতো জীববৈচিত্র্য অন্য কোথাও দেখা যায় না। এই অঞ্চল বিশ্বের দুই-তৃতীয়াংশ উদ্ভিদ এবং জীবজন্তুর প্রজাতির আবাসস্থল। সেই সঙ্গে অন্ধত্ব, বন্ধ্যাত্বসহ মারাত্মক নানা রোগও সহজে ছড়াতে পারে এই অঞ্চলে।

উদ্ভিদ ও প্রাণিসম্পদের সঙ্গে গ্রীষ্মমণ্ডলীয় অঞ্চলে এমন সব পরজীবী রয়েছে যা মানুষের জন্য বেশ ক্ষতিকর। পোকামাকড়, বিশেষ করে মশার মাধ্যমে এসব পরজীবী মানবদেহে প্রবেশ করে। ফলে মারাত্মক সব রোগে আক্রান্ত হওয়ার শঙ্কা থাকে। যেমন, নেমাটোড কৃমির লার্ভা বহনকারী মশার কামড়ে মানুষের শরীরে ফিলারাইয়েসিস সংক্রমণ ঘটতে পারে। সূক্ষ্মাতিসূক্ষ্ম কৃমি ফিলেরি মানবদেহে প্রবেশের পর দ্রুত বংশবৃদ্ধি ঘটাতে থাকে। 

ফিলারাইয়েসিস আছে এমন কাউকে মশা কামড়ালে মশাটিও তখন সংক্রমিত হয়। আর সেটি তখন অন্যদের সংক্রমিত করতে পারে। কিছু নেমাটোড প্রজাতি মানবদেহের লিম্ফ্যাটিক ভেসেলস-এ জমা হতে থাকে। তখন লিম্ফ্যাটিক তরলের প্রবাহ ক্ষতিগ্রস্ত হয়। ফলে টিস্যু প্রসারিত হতে শুরু করে। অধিকাংশ ক্ষেত্রে পা আক্রান্ত হয়। ফলে অঙ্গবিকৃতি ঘটে যা এলিফেনটাইসিস নামে পরিচিত। নেমাটোড শরীরের অন্যত্রও আঘাত হানতে পারে। যেমন হাত, বুক, কিংবা জননাঙ্গ। চোখে আঘাত হানলে তা ভয়াবহ হতে পারে। এর ফলে এমনকি মানুষ অন্ধও হয়ে যেতে পারে। অংকোসারকাইসিস বা রিভার ব্লাইন্ডনেস এক ধরনের পরজীবী কৃমির কারণে ঘটে যেগুলো নদীর তীর বা খাল পাড়ে বেড়ে ওঠা কালো মাছির মাধ্যমে সংক্রমিত হয়। 

অন্যদিকে স্থির পানিতেও বিপদ লুকিয়ে থাকে, যেটির নাম সারকেরি। এই কৃমি লার্ভা জল শামুক থেকে বেরিয়ে পানিতে ভাসতে থাকে। পরে অন্য কোনো প্রাণীর দেহে প্রবেশ করে। মানুষের সংস্পর্শে সারকেরি ত্বক ভেদ করে অন্ত্র বা মূত্রাশয়ের শিরায় প্রবেশ করতে পারে। সেখানে এগুলো শিস্টোসোমে পরিণত হয় এবং শত শত ডিম ছাড়তে শুরু করে। ফলে ব্যথা, পেটের সমস্যা, ডায়রিয়া এবং মল বা মূত্রের সঙ্গে রক্তপাতের ঘটনা ঘটতে পারে। মেয়েদের ক্ষেত্রে শিস্টোসোমিয়াসিস ফেলোপিয়ান টিউবে প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারে যা বন্ধ্যাত্বের কারণ হতে পারে। প্রাচীন মিশর এবং বর্তমানের সুদান অঞ্চলের ঐতিহাসিক পাণ্ডুলিপিতে এক ধরনের চোখের রোগের কথা জানা যায় যেটি ট্র্যাকোমা হিসেবে পরিচিত। 

এই ব্যাকটেরিয়া প্রদাহ কোটি কোটি মানুষের হতে পারে। অন্ধত্বের অন্যতম কারণ এটি। বিশ্বের প্রতি পাঁচজন মানুষের একজন জীবনের কোনো না কোনো সময়ে গ্রীষ্মমণ্ডলীয় এসব রোগে আক্রান্ত হন। আশার কথা হচ্ছে, অনেক রোগের ঔষধ এরইমধ্যে আবিষ্কার হয়েছে। যেমন আইভারমেকটিন, যেটি করোনা রোগের ক্ষেত্রেও মাঝেমাঝে ব্যবহার করা হয়। রিভার ব্লাইন্ডনেস এবং অন্যান্য পরজীবী সংক্রমণ প্রতিরোধেও তা ভালো কাজ করে। সাম্প্রতিক বছরগুলোতে রিভার ব্লাইন্ডনেস প্রতিরোধে লাতিন অ্যামেরিকা এবং আফ্রিকার বেশ কিছু দেশে বেশ ভালো কাজ করেছে এই ঔষধ। 

কৃমির উপদ্রব প্রতিরোধেও ঔষধ ভালো কাজ করে। পাশাপাশি বিশুদ্ধ পানীয় জলও রোগবালাই থেকে দূরে থাকতে সহায়ক। তবে গ্রীষ্মমণ্ডলীয় রোগবালাই থেকে পুরোপুরি মুক্ত হতে অনেক কিছু করা এখনো বাকি। 

ইত্তেফাক/এএএম

এ সম্পর্কিত আরও পড়ুন