মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বাংলাদেশ সোসাইটি অফ প্ল্যান্ট সায়েন্স অ্যান্ড টেকনোলজির নতুন কমিটি 

আপডেট : ০২ মে ২০২২, ১০:১৮

ফসল উদ্ভিদ বিজ্ঞান ও এর সমমানের স্নাতকদের একটি পেশাদার প্ল্যাটফর্ম তৈরির উদ্দেশ্যে নতুনভাবে যাত্রা শুরু করেছে বাংলাদেশ সোসাইটি অব প্ল্যান্ট সায়েন্স অ্যান্ড টেকনোলজি (বিএসপিএসটি)। বাংলাদেশ সোসাইটি অফ প্ল্যান্ট সায়েন্স অ্যান্ড টেকনোলজির (বিএসপিএসটি) নতুন কার্যনির্বাহী কমিটি ঘোষণা করা হয়েছে। কমিটিতে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ফসল উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. সোলায়মান আলী ফকিরকে সভাপতি ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরকৃবি) ফসল উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. আব্দুল বাসেত মিয়াকে সাধারণ সম্পাদক করে ওই নতুন কমিটি গঠন করা হয়। 

শনিবার বিএসপিএসটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে ওই তথ্য জানানো হয়।

দুই বছরের জন্য কমিটিতে সহ-সভাপতি পদে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ফসল উদ্ভিদ বিজ্ঞান ও চা উৎপাদন প্রযুক্তি বিভাগের অধ্যাপক ড. এ. এফ. এম. সাইফুল ইসলাম, বিএসআরআই ঈশ্বরদী, পাবনার মহাপরিচালক ড. মো. আমজাদ হোসেন। যুগ্ম-সম্পাদক পদে ক্রপ ফিজিওলজি অ্যান্ড ইকোলজি বিভাগের (হাবিপ্রবি) অধ্যাপক ড. শ্রীপতি শিকদার, ফসল উদ্ভিদ বিজ্ঞান এবং চা উৎপাদন প্রযুক্তি বিভাগের  ড. মো. মাসুদুর রহমান। 

কোষাধ্যক্ষ পদে ফসল উদ্ভিদ বিজ্ঞান বিভাগের (বিএসএমআরইউ) হায়দার ইকবাল খান, প্রকাশনা সম্পাদক পদে কৃষি উদ্ভিদ বিজ্ঞান বিভাগের (শেকৃবি) অধ্যাপক ড. মো. মাহবুব ইসলাম, যুগ্ম প্রকাশনা সম্পাদক পদে ক্রপ ফিজিওলজি এবং ইকোলজি বিভাগের (হাবিপ্রবি) অধ্যাপক ড. আবু খায়ের মুক্তাদির চৌধুরী। সেমিনার ও সাংস্কৃতিক সম্পাদক পদে কৃষি উদ্ভিদ বিজ্ঞান বিভাগের (শেকৃবি) অধ্যাপক ড. কামরুন নাহার।

কমিটিতে অন্যান্য সদস্যরা হলেন, কৃষি উদ্ভিদ বিজ্ঞান বিভাগের (শেকৃবি) অধ্যাপক ড. কামাল উদ্দিন আহমেদ, ফসল উদ্ভিদ বিজ্ঞান বিভাগের (বশেমুরকৃবি) অধ্যাপক ড. জালাল উদ্দিন আহমেদ, ফসল উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. হাবিবুর রহমান প্রামানিক, ফসল উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. আলমগীর হোসেন-২, কৃষি উদ্ভিদ বিজ্ঞান বিভাগের (পবিপ্রবি) অধ্যাপক ড. মো. আব্দুল কাইয়ুম, বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউটের সিএসও ড. মো. ইসমাইল হোসেন, বিনার ক্রপ ফিজিওলজি বিভাগের পিএসও ড. মো. তরিকুল ইসলাম, বিআরআরআই (ব্রি) এর উদ্ভিদ শারীরতত্ত্ব বিভাগের পিএসও ড. মো. সাজ্জাদুর রহমান,  কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট, বেগমগঞ্জ, নোয়াখালীর প্রধান প্রশিক্ষক ড. মীরা রানী দাস, বিএআরআই, কুমিল্লা সাবস্টেশনের এসও ড. মো. আইয়ুব হোসেন খান এবং জাইম ট্র্যাভেলস লিমিটেড এবং জাইম প্রপার্টিজ লিমিটেডের এমডি এবং সিইও মো. মোশারফ হোসেন ।

সংগঠনটির উদ্দেশ্য হলো, উদ্ভিদ বিজ্ঞানের বিস্তৃতির জন্য পেশাদার সমাজ গঠন, উদ্ভিদ বিজ্ঞানীদের কর্মসংস্থান, প্রচার ও সামগ্রিক উন্নয়ন, আগত চ্যালেঞ্জ মোকাবেলায় প্রয়োজনীয় পদক্ষেপ, বিভিন্ন কোর্স ও প্রশিক্ষণ প্রস্তাব করা এবং এ বিষয়ে উৎসাহ প্রদানে জার্নাল বা ম্যাগাজিন প্রকাশ এবং বিভিন্ন ক্ষেত্রে পুরষ্কার, বৃত্তি ও সার্টিফিকেট প্রদান করা।

 

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

যেভাবে জানা যাবে ঢাবির ‘ক’ ইউনিটের রেজাল্ট 

দুুপুরে ঢাবির ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ  

যেভাবে জানা যাবে ঢাবির ‘গ’ ইউনিটের রেজাল্ট

এমআইএসটিতে নাবিহা রাঈদা স্কলারশিপ চালু

এ সম্পর্কিত আরও পড়ুন

জবি ছাত্রলীগের কমিটি স্থগিত 

বিশেষ সংবাদ

বেসরকারি কলেজ কোন বিধিমালায় চলবে ?

কোচিং-বাণিজ্য বন্ধের নীতিমালা বাস্তবায়নের হার শূন্য!

ঈদের পর খুলবে শাবিপ্রবি