শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

আমরা একটা চমৎকার সময়ের মধ্য দিয়ে যাচ্ছি: পরিকল্পনামন্ত্রী

আপডেট : ০৫ মে ২০২২, ২৩:৩৪

সুনামগঞ্জে পাবলিক বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের (পুসাস) আয়োজনে কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। 

বৃহস্পতিবার (৫ মে) বিকাল সাড়ে ৩টায় সুনামগঞ্জ জেলা শিল্পকলা একাডেমির হাসন রাজা মিলনায়তনে এই অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান এমপি।  বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুনামগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য পীর ফজলুর রহমান মিসবাহ, পাবলিক সার্ভিস কমিশনের সাবেক চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক, মানবাধিকার কমিশনের সদস্য জেসমিন আরা বেগম, সুনামগঞ্জের জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন, পুলিশ সুপার মো. মিজানুর রহমান বিপিএম, জেলা পরিষদের প্রশাসক নুরুল হুদা মুকুট, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ব্যারিস্টার এম এনামুল কবির ইমন ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. মো. ফখর উদ্দিন। 

সুনামগঞ্জ পাবলিক বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের অনুষ্ঠানের অতিথিবৃন্দ। ছবি: ইত্তেফাক

প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেন, শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। বাংলাদেশের অগ্রগতি কেউ থামাতে পারবে না । আমরা একটা চমৎকার সময়ের মধ্য দিয়ে যাচ্ছি। বর্তমান প্রজন্মও খুব ভাগ্যবান। বর্তমান সরকার বাংলাদেশকে আরও এগিয়ে যাবে। তোমরা যারা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে চান্স পেয়েছো তাদেরকে অভিনন্দন। জীবনকে সমৃদ্ধ করার এক দুয়ার তোমাদের সামনে খুলে গেছে। তোমাদেরকে সুশিক্ষিত মানুষ হতে হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান। ছবি: ইত্তেফাক

তিনি বলেন, জীবন একটাই। জীবনটা নিজের, তাই একে নিজের মতো করে উপভোগ করতে হবে। হতাশ হওয়া যাবে না। শিক্ষার উন্নয়নে শেখ হাসিনার সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। প্রতিটি জেলায় পর্যায়ক্রমে বিশ্ববিদ্যালয় স্থাপন করা হচ্ছে।

শিক্ষা কোনটি, সেটি আগে বুঝতে হবে। একজন ব্যক্তি হয়তো জানেন জাপানের রাজধানীর নাম কি। তিনি কি শিক্ষিত? তিনি যেটা জানেন সেটা হলো ইনফরমেশন, তথ্য। এটি শিক্ষা নয়। শিক্ষার উদ্দেশ্য হলো আলোকিত মানুষ হওয়া। আমাদের ভেতরে-বাইরে চারদিকে ঘোর অন্ধকার। শিক্ষা এই অন্ধকার দূর করে।
ড. মোহাম্মদ সাদিক, পিএসসির সাবেক চেয়ারম্যান

পাবলিক সার্ভিস কমিশনের সাবেক চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, শিক্ষা কোনটি, সেটি আগে বুঝতে হবে। একজন ব্যক্তি হয়তো জানেন জাপানের রাজধানীর নাম কি। তিনি কি শিক্ষিত? তিনি যেটা জানেন সেটা হলো ইনফরমেশন, তথ্য। এটি শিক্ষা নয়। শিক্ষার উদ্দেশ্য হলো আলোকিত মানুষ হওয়া। আমাদের ভেতরে-বাইরে চারদিকে ঘোর অন্ধকার। শিক্ষা এই অন্ধকার দূর করে।

তিনি বলেন, যে নিজের মা-কে জানে না, সে যত পড়াশোনাই করুক না কেন সে কখনোই শিক্ষিত হতে পারবে না। পৃথিবীর সর্বশ্রেষ্ঠ শিক্ষক হলেন মা। নিজের মা, মাটি ও মাতৃভূমিকে জানলে প্রকৃত শিক্ষায় শিক্ষিত হওয়া যায়। আমি পিএসসির সাবেক চেয়ারম্যান হয়েও বলছি, শুধু বিসিএসে উত্তীর্ণ হওয়া যেন তোমাদের কারোর জীবনের লক্ষ্য না হয়। এটা হলে ভালো, না হলেও আরও ভালো। কারণ একজন বিসিএস কর্মকর্তাও বিভিন্ন সীমাবদ্ধতায় আবদ্ধ থাকেন। বিসিএস না হলে বরং তোমাদের জন্য পুরো পৃথিবীই উন্মুক্ত থাকছে। অ্যাক্ট লোকালি, বাট থিঙ্ক গ্লোবালি। অর্থাৎ পুরো বিশ্বকে নিয়ে চিন্তা করো।

অনুষ্ঠানে পুসাসের সভাপতি খালেদ মাহমুদ সাইফুল্লাহ'র সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শাহ রিয়াজ হাসান নাবিল সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন, পুসাসের সাবেক সভাপতি আশফাক জাহান তানজিম, সাবেক সহসভাপতি আবু সাদাত মোহাম্মদ সায়েম, মাহবুবুর রহমান তাহমীদ, মডারেটর আহনাফ তাহমিদ অম্লান। এছাড়া পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশনে সংগঠনের কার্যক্রম তুলে ধরেন অর্জন রায়।

অনুষ্ঠানে সুনামগঞ্জ জেলা থেকে বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে চান্সপ্রাপ্ত ১৩০ জন শিক্ষার্থীকে সংবর্ধনা দেওয়া হয়। সংবর্ধনা ও আলোচনা সভা শেষে বিকাল ৫টায় থেকে সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয়। এতে সংগীত ও নৃত্য পরিবেশনের পাশাপাশি ভাষা আন্দোলনের পটভূমিতে রচিত রূপক নাটক ‘হৃদয়ঙ্গম’ মঞ্চস্থ হয়।

ইত্তেফাক/এসটিএম

এ সম্পর্কিত আরও পড়ুন

জবি ছাত্রলীগের কমিটি স্থগিত 

বিশেষ সংবাদ

বেসরকারি কলেজ কোন বিধিমালায় চলবে ?

কোচিং-বাণিজ্য বন্ধের নীতিমালা বাস্তবায়নের হার শূন্য!

ঈদের পর খুলবে শাবিপ্রবি

এ সম্পর্কিত আরও পড়ুন

জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির মেধাতালিকা প্রকাশ বিকালে

সিকৃবিতে ক্লাস-পরীক্ষা স্থগিত

গুচ্ছ ভর্তি পরীক্ষার আবেদন শুরু

বিশেষ সংবাদ

‘ভাচু‌র্য়ালি’ ক্লাস করে এসএসসি পরীক্ষা