শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

দক্ষিণের প্রেসিডেন্ট শপথের আগে ফের ক্ষেপণাস্ত্র ছুড়লো উত্তর

আপডেট : ০৭ মে ২০২২, ১৪:২৭

আন্তর্জাতিক চাপ থাকার পরও আবার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়ার নবনির্বাচিত প্রেসিডেন্ট ইউন সুক-ইওলের শপথ নেওয়ার তিনদিন আগে শনিবার (৭ মে) স্থানীয় সময় সকালে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে দেশটি। দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীর বরাতে এ তথ্য জানিয়েছে সিএনএন।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী জানিয়েছে, শনিবার উত্তর কোরিয়া পূর্ব উপকূলীয় সমুদ্রে একটি স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। সিনপোর আশপাশের এলাকা থেকে বাংলাদেশ সময় সকাল ১১টার দিকে নিক্ষিপ্ত মিসাইলটিকে সাবমেরিন-লঞ্চড ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (এসএলবিএম) বলে মনে করা হচ্ছে।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, জাপান সাগরের তীরবর্তী উত্তর কোরিয়ার উপকূলীয় সিনপো শহরে দেশটির কর্তৃপক্ষ সাবমেরিনের পাশাপাশি এসএলবিএম পরীক্ষা-নিরীক্ষার জন্য সামরিক সরঞ্জাম সংরক্ষণ করে থাকে।

অন্যদিকে, জাপানও উত্তর কোরিয়ার এই ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিষয়টি শনাক্ত করেছে। শনিবার টুইটারে দেওয়া এক বার্তায় জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, উৎক্ষেপণ করা যন্ত্রটি একটি ব্যলিস্টিক ক্ষেপণাস্ত্র হতে পারে। এছাড়া জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তথ্যের ওপর ভিত্তি করে দেশটির কোস্ট গার্ড জানায়, বাংলাদেশ সময় বেলা ১১টা ২৫ মিনিটের দিকে ক্ষেপণাস্ত্রটি মাটিতে নেমে আসে।

ইত্তেফাক/টিআর