শুক্রবার, ২৭ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

আইপিএল থেকে কেন সরে দাঁড়িয়েছেন, মুখ খুললেন গেইল

আপডেট : ০৮ মে ২০২২, ১২:৪৩

টি-টোয়েন্টি ক্রিকেটের সবচেয়ে বড় বিজ্ঞাপনের কথা বললে সবার আগে নাম আসে ক্যারিবিয়ান ব্যাটিং দানব ক্রিস গেইলের। আন্তর্জাতিক ও ফ্রাঞ্জাইজি ক্রিকেট দাপিয়ে বেড়িয়েছেন তিনি। আইপিএল, বিগ ব্যাশ, সিপিএল, পিএসএল, বিপিএল সহ প্রতিটি লিগেই ছিলেন সবার আগ্রহের শীর্ষে। কিন্তু এখন আর সেই সময় নেই। বয়স হয়েছে গেইলের। পারফরম্যান্সও আর আগের মতো নেই। তাই ফ্রাঞ্জাইজি টুর্নামেন্টগুলোতেও তাকে নিয়ে আর কারো আগ্রহ নেই।

সর্বশেষ দুটি আইপিএলে বলার মতো তেমন পারফরম্যান্স করতে পারেননি ক্রিস গেইল। ২০২১ আইপিএলে তাকে কোনো দলই কিনেনি। পরবর্তীতে পাঞ্জাব কিংস তাকে দলে নিয়েছিল। কিন্তু ১০ ম্যাচ খেলে ২১.৪৪ গড়ে রান করেছিলেন মাত্র ১৯৩। সমর্থকদের মাঝেও তাকে নিয়ে আর এতবেশি আগ্রহ নেই। তাইতো গত ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত মেগা নিলামে নিজের নামই দেননি স্বঘোষিত ‘ইউনিভার্স বস’ খ্যাত এই ব্যাটার।

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় না বললেও দীর্ঘদিন ধরেই জাতীয় দলে নেই গেইল। সর্বশেষ বিপিএলে খেলে গেছেন। এরপর থেকেই একপ্রকার অবসর সময় কাটছে তার। তবে আইপিএল থেকে কেন সরে দাঁড়িয়েছেন, এটা নিয়ে এতদিন চুপ ছিলেন এই ব্যাটিং দানব। অবশেষে নিরবতা ভেঙে মুখ খুলেছেন তিনি। জানিয়েছেন, প্রাপ্য সম্মান পাননি বলেই আইপিএল থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন তিনি। তবে দলগুলোর আগ্রহ থাকলে আগামী মৌসুমে আবারও ফিরতে চান!

আন্তর্জাতিক ক্রিকেটকে এখনো বিদায় বলেননি গেইল

ব্রিটিশ দৈনিক মিররকে দেওয়া সাক্ষাৎকারে ক্রিস গেইল বলেন, ‘গত কয়েক বছর ধরে আইপিএল যেভাবে চলছে, তাতে মনে হয়েছে আমার সঙ্গে সঠিক ব্যবহার করা হচ্ছে না। সুতরাং আমি ভাবলাম, যা হয়েছে আমার তো কিছু করার নেই। এই খেলাটা এবং আইপিএলে যথেষ্ট অবদান রাখার পরও কেউ যদি প্রাপ্য সম্মান না দেয়, তাহলে আর কি! ঠিক আছে! আমি নিলামে নাম দিয়ে কাউকে বিরক্ত করতে চাচ্ছি না। তাই ছেড়ে দিয়েছি।’

‘ক্রিকেটের পরও তো সবসময় একটি জীবন আছে। আমি এখন সেই সাধারণ ব্যাপারটার সঙ্গেই মানিয়ে নেওয়ার চেষ্টা করছি,’ যোগ করেন তিনি।

এ সময় আইপিএলের আগামী মৌসুমে ফেরার আগ্রহও প্রকাশ করেছেন ওয়েস্ট ইন্ডিজ কিংবদন্তী। তিনি বলেন, ‘আগামী বছর আমি ফিরছি, যদি তারা (ফ্র্যাঞ্চাইজি) চায়! আমি আইপিএলে তিনটি দলের প্রতিনিধিত্ব করেছি কলকাতা, ব্যাঙ্গালুরু ও পাঞ্জাব। তবে ব্যাঙ্গালুরু অথবা পাঞ্জাব, এই দুটি দলের মধ্যে যেকোনো একটির হয়ে শিরোপা জিততে আমি পছন্দ করবো।’

গেইল আরও বলেন, ‘ব্যাঙ্গালুরুর সঙ্গে আমার দারুণ সময় কেটেছে এবং আইপিএলে এই দলটিতেই আমি সবচেয়ে সফল ছিলাম। পাঞ্জাবও খুবই ভালো। আমি অন্বেষণ করতে ভালোবাসি এবং চ্যালেঞ্জ পছন্দ করি। দেখা যাক সামনে কি হয়।’

আইপিএলে মোট ১৪২টি ম্যাচ খেলেছেন ক্রিস গেইল। এতে ৩৯.৭২ গড়ে রান করেছেন ৪৯৬৫। স্ট্রাইক রেট ১৪৮.৯৬! ২০১৩ সালে ব্যাঙ্গালুরুর হয়ে পুনের বিপক্ষে ১৭৫ রানের অপরাজিত এক ইনিংস খেলেছিলেন। যা এখন পর্যন্ত টি-টোয়েন্টির ইতিহাসে কোনো ব্যাটারের সর্বোচ্চ রান।

ইত্তেফাক/টিএ

এ সম্পর্কিত আরও পড়ুন

শেষ বিকেলে দ্রুত উইকেট হারিয়ে শঙ্কায় বাংলাদেশ

৪ উইকেট হারিয়ে বিপদে বাংলাদেশ

সাকিবের ৫ উইকেট, ৫০৬ রানে থামলো শ্রীলঙ্কা

অবশেষে ভাঙলো ম্যাথুস-চান্দিমাল জুটি

এ সম্পর্কিত আরও পড়ুন

ম্যাথুস-চান্দিমালের জোড়া সেঞ্চুরিতে বড় লিডের পথে শ্রীলঙ্কা

বড় দলগুলোর বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ খেলবে টাইগ্রেসরা

ম্যাথুস-চান্দিমাল দৃঢ়তায় ম্যাচের লাগাম হাতছাড়া বাংলাদেশের

আইপিএল

লখনউকে বিদায় করলো ব্যাঙ্গালুরু