বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

প্রাণ হাতে নিয়ে চলতে হয় যে সড়কে! 

আপডেট : ০৮ মে ২০২২, ১৬:২৩

কখনো উঁচু, কখনো নিচু। কখনো জল, কখনো কাদা। আবার পাকা পিচঢালা সড়কেরও দেখা মেলে। এমন চিত্র দেখে যাত্রী হালিম মিয়া অটোচালককে বলছেন, ‘ভাই আপনাদের এখানে কি জনপ্রতিনিধি নেই? অটোচালক, আছে! তাহলে কেন সড়কের এই দশা! আমি ভাই আপনাদের এখানে আজ বেড়াতে এসেছি, আর আসার সখ নেই।’ মির্জাপুর উপজেলার গোড়াই-সখীপুর ২৭ কিলোমিটার রাস্তায় জলাবদ্ধতা দেখে কথাগুলো বলছিলেন এই এলাকায় বেড়াতে আসা একজন অতিথি।

সড়ক ও জনপথ বিভাগের অধীনে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের আঞ্চলিক রোড মির্জাপুর উপজেলার গোড়াই-সখীপুর ২৭ কিলোমিটার রাস্তা খানাখন্দে ভরপুর। একটু বৃষ্টিতেই জলাবদ্ধতা দেখা দেয়। একটু এদিক-সেদিক হলেই উল্টে যায় যানবাহন। এতে চরম দুর্ভোগের শিকার হতে হচ্ছে, পাঁচ উপজেলাবাসীর। প্রায় ৫০ কোটি টাকা দিয়ে রাস্তাটির উন্নয়ন করা হলেও অল্প দিনেই ভেস্তে গেছে সব। এ নিয়ে এলাকাবাসীর মধ্যে ক্ষোভের শেষ নেই। জনগুরুত্বপূর্ণ এই রাস্তা এখন মরণ ফাঁদে পরিণত হয়েছে। এই সড়কে প্রাণ হাতে নিয়ে চলতে হয়। 

এই সড়কের বিভিন্ন অংশে রাস্তার ওপর থেকে ঢালাই উঠে ছোট বড় অসংখ্য গর্ত হয়ে গেছে। ভোগান্তির যেন শেষ নেই। বৃষ্টি বাড়তে থাকায় গত ২০-২৫ দিন ধরে এই রাস্তা দিয়ে চলাচলই দুষ্কর হয়ে পড়েছে বলে যাত্রী ও পরিবহন মালিকরা অভিযোগ করেছেন। হাটুভাঙ্গা থেকে সৈয়দপুর পর্যন্ত এই ৫ কিলোমিটার রাস্তা চলাচলের অনুপযোগী হওয়ায় প্রতিনিয়তই বাড়ছে দুর্ঘটনা।

সড়কের বিভিন্ন অংশে রাস্তার ওপর থেকে ঢালাই উঠে ছোট বড় অসংখ্য গর্ত হয়ে গেছে

এলাকাবাসী অভিযোগ করে বলেন, গোড়াই-সখীপুর ও গোড়াই-বাঁশতৈল-তক্তারচালা রাস্তাটি সড়ক ও জনপথ বিভাগের অধীনে। আশির দশকে সখীপুর পর্যন্ত ২৭ কিলোমিটার রাস্তাটি অত্যন্ত সরু ও অপ্রশস্তভাবে নির্মাণ করা হয়। গত ৮-১০ বছর আগে সখীপুর আসনের প্রয়াত সাবেক এমপি শওকত মোমেন শাজাহান ও মির্জাপুর আসনের প্রয়াত সাবেক এমপি মো. একাব্বর হোসেনের প্রচেষ্টায় গোড়াই-সখীপুর রাস্তাটি প্রায় ৫০ কোটি টাকা ব্যয়ে উন্নয়ন করা হলেও হরিলুট ও রক্ষণাবেক্ষণের অভাবে এই রাস্তাটি এখন মরণ ফাঁদে পরিণত হয়েছে।  

সরেজমিনে দেখা যায়, রাস্তাটি আঁকাবাঁকা ও দুই পাশে পাহাড়, বন-জঙ্গল। প্রতিটি বাঁকে ঝুঁকি রয়েছে।এর মধ্যেও মির্জাপুর, সখীপুর, বাসাইল, ঘাটাইল, মধুপুর, কালিয়াকৈর, ভালুকা, ত্রিশাল, জামালপুর, শেরপুর, ময়মনসিংহ গাজীপুর ও ঢাকা জেলার শত শত যানবাহন চলাচল করে আসছে। গত কয়েক বছর ধরে গুরুত্বপূর্ণ এই রাস্তাটি ভেঙে এবং রাস্তার ওপর থেকে পিচ উঠে বেহাল অবস্থা হয়ে পড়েছে। 

বাঁশতৈল খলিলুর রহমান ডিগ্রি কলেজের অধ্যক্ষ মো. ফাইজুল ইসলাম তারা এবং উত্তর পেকুয়া জাগরণী উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. ওমর ফারুক অভিযোগ করে বলেন, ‘গোড়াই, সৈয়দপুর, মেঘনা গ্রুপ, হাটুভাঙ্গা, বেলতৈল, নয়াপাড়া, বাঁশতৈল, কাইতলা, পেকুয়া, তালতলা. তক্তারচালা, আমেরচারা, নলুয়াসহ বিভিন্ন অংশে রাস্তার ওপর থেকে ঢালাই উঠে গর্ত সৃষ্টি হয়েছে। অত্যন্ত ঝুঁকিপূর্ণ। একটু বৃষ্টি হলেই জলাবদ্ধতা সৃষ্টি হয়ে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। সরু ও অপ্রশস্ত আঁকাবাঁকা রাস্তার দুই পাশে পাহাড়ি গজারির বন জঙ্গল এবং নেই কোনো ফুটপাত। ফুটপাত বিহীন এই রাস্তা দিয়ে শতশত যানবাহন অত্যন্ত ঝুঁকি নিয়ে যাতায়াত করছে। রাস্তাটি দ্রুত উন্নয়নের জন্য জোর দাবি জানাচ্ছি।’

এ ব্যাপারে সড়ক ও জনপথ বিভাগ টাঙ্গাইলের প্রকৌশলী মো. আলীউর রহমানের সঙ্গে বিস্তারিত জানার জন্য তার মোবাইলে একাধিকবার কল করা হলে তিনি রিসিভ করেননি। তবে সড়ক ও জনপথ বিভাগ মির্জাপুর অফিসের উপ-বিভাগীয় একজন সহকারী প্রকৌশলীর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘গোড়াই-সখীপুর রাস্তা অতি বৃষ্টির কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে। সখীপুর পর্যন্ত রাস্তা উন্নয়নের জন্য প্রকল্প তৈরি করে অর্থ বরাদ্ধ চেয়ে মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। বরাদ্দ পেলে রাস্তার উন্নয়ন করা হবে। ’

হাটুভাঙ্গা থেকে সৈয়দপুর পর্যন্ত এই ৫ কিলোমিটার রাস্তা চলাচলের অনুপযোগী হওয়ায় প্রতিনিয়তই বাড়ছে দুর্ঘটনা

টাঙ্গাইল-৭ মির্জাপুর আসনের সংসদ সদস্য ও ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য খান আহমেদ শুভ বলেন, ‘গোড়াই-সখীপুর রাস্তাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং বেশ কয়েকটি উপজেলার লোকজন এই রাস্তা দিয়ে যাতায়াত করে আসছে। রাস্তার বেহাল অবস্থার কারণে তাদের দুর্ভোগ হচ্ছে। মন্ত্রী, সচিবালয়, সংসদে এবং সড়ক ও জনপথ বিভাগ ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে রাস্তার উন্নয়নের জন্য দ্রুত ব্যবস্তা নেওয়া হবে।’

 

ইত্তেফাক/এএইচ

এ সম্পর্কিত আরও পড়ুন

বিশেষ সংবাদ

দুই মাসে গো-খাদ্যের দাম দ্বিগুণ বাড়ায় বিপাকে খামারি

বিশেষ সংবাদ

সিলেটে বন্যা: কৃষিতে ক্ষতি ছাড়িয়েছে শত কোটি টাকা 

বিশেষ সংবাদ

চাল-আটাকে ছাড়ালো ভুসির দাম

বিশেষ সংবাদ

এত দিন যেভাবে লুকিয়ে ছিলেন ওসি প্রদীপের স্ত্রী

এ সম্পর্কিত আরও পড়ুন

বিশেষ সংবাদ

গোখাদ্যের মূল্য বৃদ্ধিতে বন্ধ হচ্ছে খামার

বিশেষ সংবাদ

দখল-দূষণে বিপন্ন কীর্তনখোলা

বিশেষ সংবাদ

সিলেটে ডায়রিয়া, চর্ম রোগের প্রাদুর্ভাব

মির্জাপুরে ট্রাকচাপায় ছাত্রসহ নিহত ২