শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

তেল মজুদ ও বেশি দামে বিক্রি: তিন ব্যবসায়ীকে জরিমানা

আপডেট : ১০ মে ২০২২, ১৮:০২

রাজশাহীতে অবৈধভাবে সয়াবিন তেল মজুদ ও নির্ধারিত দামের চেয়ে অতিরিক্ত দামে বিক্রি করার দায়ে তিন ব্যবসায়ীকে ৭৫ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। মঙ্গলবার (১০ মে) ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের রাজশাহী বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক অপূর্ব অধিকারী ও সহকারী পরিচালক হাসান আল মারুফ নগরীতে অভিযান চালিয়ে এই জরিমানা করেন।

এরআগে গত সোমবার (৯ মে) জেলার বাগমারা উপজেলার তাহেরপুর বাজারের এক ব্যবসায়ীর গুদাম থেকে ২৭ হাজার ৯০০ লিটার ভোজ্য তেল জব্দ করেছে পুলিশ। এর মধ্যে ২০ হাজার ৪০০ লিটার সয়াবিন ও ৭ হাজার ৫০০ লিটার সরিষার তেল। জেলা পুলিশের একটি দল সোমবার রাত ৮টার দিকে তাহেরপুর পৌরসভার তিন নম্বর ওয়ার্ডের বাজারপাড়া গোডাউন মোড়ে এই অভিযান চালায়। এ সময় গুদামের মালিক শহিদুল ইসলাম স্বপনকে (৪০) আটক করা হয়। আটক ব্যবসায়ীর বাড়ি বাগমারা উপজেলার গোয়ালকান্দি ইউনিয়নের চৌখালী গ্রামে। তার বাবার নাম ইসমাইল হোসেন।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক হাসান আল মারুফ জানান, মঙ্গলবার সকাল থেকে দুপুর পর্যন্ত তারা নগরীর সাহেব বাজার ও বহরমপুর এলাকায় অভিযান চালান। এ সময় সাহেববাজার এলাকার মেসার্স হুমায়ুন স্টোরে ১৩২ বোতল সয়াবিন তেল মজুদ পাওয়া যায়। বোতলজাত সয়াবিন তেল মজুদ রেখেছিলেন বিক্রেতা হুমায়ুন কবীর। এই ঘটনায় তাকে ভোক্তাঅধিকার সংরক্ষণ আইনে ২০ হাজার টাকা জরিমানা করা হয়। একইসঙ্গে জব্দকৃত ১৩২ বোতল সয়াবিন তেল গায়ের দামে বিক্রি করে ব্যবসায়ীতে অর্থ প্রদান করা হয়েছে।

একই অভিযানে সাহেববাজার এলাকার মেসার্স পাপ্পু অ্যান্ড ব্রাদার্সকেও ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এই প্রতিষ্ঠানটির মালিক নজরুল ইসলাম নির্ধারিত মূল্যের চেয়ে বাড়তি দামে বোতলজাত সয়াবিন তেল বিক্রি করছিলেন।

তিনি আরও জানান, পৃথক অভিযানে নগরীর বহরমপুর মোড় এলাকার মেসার্স নুরুন্নবি ট্রেডার্সকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। নির্ধারিত মূল্যের চেয়ে বাড়তি মূল্যে খোলা সয়াবিন তেল বিক্রি করছিলেন প্রতিষ্ঠানটির মালিক নুরুন্নবী। তাৎক্ষণিকভাবে এই তিন ব্যবসায়ীর কাছ থেকে জরিমানা আদায় করে রাষ্ট্রীয় কোষাগারে জমা করা হয়েছে। জনস্বার্থে এই অভিযান চলমান বলে জানান সহকারী পরিচালক হাসান আল মারুফ।

এদিকে জেলা পুলিশের মুখপাত্র ও অতিরিক্ত পুলিশ সুপার ইফতেখায়ের আলম জানান, গত সোমবার (৯ মে) রাত সাড়ে ৮টায় রাজশাহীর বাগমারা উপজেলার তাহেরপুর বাজারের একটি গোডাউন থেকে ২৭ হাজার ৯০০ লিটার ভোজ্য তেল জব্দ করেছে জেলা পুলিশ। এ সময় অবৈধভাবে তেল মজুদ করে রাখার অপরাধে স্বপন সাজি নামের এক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে পুলিশ। রাজশাহী জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার সনাতন চক্রবর্তীর নেতৃত্বে এই অভিযান চালানো হয়। জব্দকৃত তেলের মধ্যে ২০ হাজার ৪০০ লিটার সয়াবিন ও ৭ হাজার ৫০০ লিটার সরিষার তেল রয়েছে বলেও জানান জেলা পুলিশের মুখপাত্র।

তিনি আরও জানান, তাহেরপুর বাজারে একটি সরকারি গোডাউন রয়েছে। স্থানীয় ব্যবসায়ীরা সেটি ভাড়া নিয়ে ব্যবহার করেন। ওই গোডাউনে টিসিবির পণ্য থাকতে পারে এমন তথ্যের ভিত্তিতে পুলিশ অভিযান চালায়। অভিযানে সেখানে ১০০ ড্রাম তেল পাওয়া যায়। তেল জব্দের পর গোডাউন সিলগালা করা হয়েছে। তার বিরুদ্ধে প্রচলিত আইনে মামলা হয়েছে বলেও জানান তিনি। 

ইত্তেফাক/এএএম

এ সম্পর্কিত আরও পড়ুন

‘ষড়যন্ত্র মোকাবিলা করে শেখ হাসিনাকে টিকিয়ে রাখতে হবে’

মাদারীপুর জেলা প্রশাসনের প্রতি চিফ হুইপের কৃতজ্ঞতা 

কেঁচো সার প্রয়োগে বাড়ছে জমির উর্বরতা, কমছে খরচ

বিশেষ সংবাদ

রাজশাহীতে ভুঁইফোঁড় হাসপাতাল-ক্লিনিকের ছড়াছড়ি!

এ সম্পর্কিত আরও পড়ুন

কচা নদীর তীরে স্লুইসগেট-বেড়িবাঁধ, স্বস্তিতে এলাকাবাসী 

রংপুরে বাড়ি থেকে ডেকে নিয়ে ব্যবসায়ীকে হত্যা

‘ছাত্রদলকে দিয়ে বিএনপি আবারও দেশে অগ্নিসন্ত্রাসের অপচেষ্টা করছে’

বিয়ে বাড়ির খাবার খেয়ে ৪০ জন হাসপাতালে