শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

এবার রুশ গ্যাস পরিবহনের অনুরোধ নাকচ ইউক্রেনের

আপডেট : ১২ মে ২০২২, ২১:১৪

ইউক্রেনের লুহানস্ক অঞ্চলের সোখরানোভকা পয়েন্ট দিয়ে ইউরোপের বিভিন্ন দেশে গ্যাস পরিবহনের ব্যবস্থা বহাল রাখার জন্য রাশিয়ার অনুরোধ নাকচ করে দিয়েছে কিয়েভ। বৃহস্পতিবার (১২ মে) রাশিয়ার এনার্জি জায়ান্ট গজপ্রম একথা জানিয়েছে। রয়টার্সের খবর।

গজপ্রমের মুখপাত্র সের্গেই সপ্রিয়ানভ জানিয়েছেন, বর্তমানে রাশিয়া থেকে সুদঝা এন্ট্রিপয়েন্ট দিয়ে ইউরোপে গ্যাস রপ্তানি করা হচ্ছে; সোখরানোভকা পয়েন্ট দিয়ে ইউরোপে গ্যাস পরিবহনের অনুরোধ প্রত্যাখ্যান করেছে ইউক্রেন।

গজপ্রম বলছে, সুদঝা পয়েন্ট দিয়ে আজ গ্যাস পরিবহন করা হয়েছে মোট ৫০.৬ মিলিয়ন ঘনমিটার যা ইউক্রেনের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে। গজপ্রম বলছে, প্রতিদিন যে পরিমাণে গ্যাস রপ্তানি করা হয় তার চেয়ে এই পরিমাণ শতকরা ৩০ ভাগ কম।   

সোখরানোভকা পয়েন্ট দিয়ে প্রতিদিন ইউরোপে ৩২.৬ মিলিয়ন ঘনমিটার গ্যাস রপ্তানি করা হয়। অর্থাৎ রাশিয়া ইউক্রেনের মধ্যদিয়ে ইউরোপে যে পরিমাণে গ্যাস রপ্তানি করে থাকে তার এক-তৃতীয়াংশ এই পয়েন্ট দিয়ে সম্পন্ন হয়ে থাকে।

ইউক্রেন বলছে, রুশ সেনারা সোখরানোভকা পয়েন্টে ঝামেলা করার কারণে তারা এই পয়েন্ট দিয়ে গ্যাস সরবরাহ বন্ধ করে দিয়েছে। অন্যদিকে গজপ্রম বলছে, এই পাইপলাইন দিয়ে গ্যাস সরবরাহ বন্ধ করার কোনো যৌক্তিক কারণ নেই। রুশ কোম্পানিটি জানায়, ইউক্রেনের ভেতর দিয়ে গ্যাস পাইপলাইন নেয়ার কারণে যে ফি দেয়া হয় তা পরিশোধ করা রয়েছে। পার্সটুডে।

ইত্তেফাক/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন

জাতিসংঘের আহ্বান প্রত্যাখ্যান করলো ‘আফগান সরকার’

ইউক্রেনে মৃত্যুদণ্ডের মুখে ব্রিটিশ ভাড়াটে যোদ্ধা

ইরানে বিক্ষোভ অব্যাহত, টিয়ার গ্যাস ছুড়ে ছত্রভঙ্গ

ইমরান খানের আজাদি মার্চে পাক সরকারের খরচ ১৪৯ মিলিয়ন রুপি

এ সম্পর্কিত আরও পড়ুন

ইউক্রেনের জন্য ড্রোন কিনতে অর্থ সংগ্রহ করছে লিথুনিয়ার জনগণ

চীন আন্তর্জাতিক শৃঙ্খলার জন্য দীর্ঘমেয়াদি চ্যালেঞ্জ: মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

চুক্তি নয়, রক্তপাত এড়াতেই আজাদি মার্চ বাতিল করেছি: ইমরান খান

‘ইউক্রেনে সহায়তা নয়, যুক্তরাষ্ট্রের উচিত স্কুলের নিরাপত্তা বাড়ানো’