সোমবার, ২৩ মে ২০২২, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

আম পাড়া শুরু আজ

আপডেট : ১৩ মে ২০২২, ০৯:৫৮

রাজশাহীতে এবারও আম পাড়ার (নামানোর) তারিখ নির্ধারণ করে দিয়েছে জেলা প্রশাসন। গতকাল বৃহস্পতিবার জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত সভায় জাতভেদে আম পাড়ার তারিখ ঘোষণা করা হয়।

সভার সভাপতি, রাজশাহীর অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মুহাম্মদ শরিফুল হক জানান, শুক্রবার (১৩ মে) থেকে রাজশাহীতে সবধরনের গুটি আম পাড়া যাবে। আগামী ২০ মে থেকে গোপালভোগ, ২৫ মে থেকে রাণীপছন্দ ও লক্ষণভোগ বা লখনা; ২৮ মে থেকে হিমসাগর বা খিরসাপাত, ৬ জুন থেকে ল্যাংড়া, ১৫ জুন থেকে আম্রপালি ও ফজলি; ১০ জুলাই থেকে আশ্বিনা ও বারী-৪; ১৫ জুলাই থেকে গৌড়মতি এবং ২০ আগস্ট থেকে ইলামতি আম পাড়া যাবে। 

তিনি আরো জানান, বাজারে যেন অপরিপক্ব আম কেনাবেচা না হয়, সে জন্যই ফল গবেষক, কৃষি বিভাগের কর্মকর্তা ও চাষিদের সঙ্গে আলোচনা করে আম পাড়ার সম্ভাব্য তারিখ ঠিক করা হয়েছে। নির্ধারিত সময়ের আগে অপরিপক্ব আম পাড়লে জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্হা নেওয়া হবে। 

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, রাজশাহীর উপপরিচালক মোজদার হোসেন জানান, কিছু এলাকায় চলতি মৌসুমে গাছে আম কম থাকলেও এবারও লক্ষ্যমাত্রা অর্জন হওয়ার আশা করছি। কারণ, গাছে আম কম থাকলে তা আকারে বড় হয়। গাছে আম কম থাকলে ঝরে পড়েও কম। 

সভায় কৃষি বিভাগের কর্মকর্তা ছাড়াও ফল গবেষক, আমচাষি, ব্যবসায়ী ও কুরিয়ার সার্ভিসের প্রতিনিধিরা উপস্হিত ছিলেন।

ইত্তেফাক/জেডএইচডি

এ সম্পর্কিত আরও পড়ুন

সিলেটে বন্যা: শুধু মৎস্য খাতে ক্ষতি ২৬ কোটি টাকা

সিলেট

বন্যায় বিশুদ্ধ পানির সংকট

বিশেষ সংবাদ

ফুটপাত হকারদের দখলে, বাধ্য হয়ে মূল সড়কে পথচারীরা!

দুই বছর পর মনোহরগঞ্জে আবারও পত্রিকা সরবরাহ শুরু

এ সম্পর্কিত আরও পড়ুন

বরিশালে ভূমি সেবা সপ্তাহের উদ্বোধন

মাঠেই নষ্ট হচ্ছে ধান, হাজার টাকায়ও মিলছে না শ্রমিক 

সিলেটে বন্যায় কৃষিজমি পানির নিচে, খাদ্য সংকটের আশঙ্কা

পাহাড়ি ঢল কিছুটা থামলেও বন্যা পরিস্থিতি অপরিবর্তিত সিলেটে