শনিবার, ২১ মে ২০২২, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

২৫ মে থেকে বাজারে আসছে নওগাঁর আম

আপডেট : ১৩ মে ২০২২, ০২:২৭

নওগাঁয় জাতভেদে আম পাড়ার তারিখ নির্ধারণ করে দিয়েছে জেলা প্রশাসন। নিরাপদ, বিষমুক্ত ও পরিপক্ব আম বাজারজাত নিশ্চিতে স্হানীয় আমচাষি ও ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা করে এ সিদ্ধান্ত নেওয়া হয়। সিদ্ধান্ত অনুযায়ী নওগাঁ জেলায় আগামী ২৫ মে থেকে শুরু হচ্ছে আম পাড়া। ফলে ঐদিন থেকেই নওগাঁসহ দেশের বাজারে আসতে শুরু করবে চলতি মৌসুমের নওগাঁর আম।

জানা যায়, জেলা প্রশাসন ও জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর নওগাঁর বিভিন্ন বাগানে উত্পাদিত আট জাতের আম সংগ্রহের সময় নির্ধারণ করেছে। আগামী ২৫ মে গুটি—স্হানীয় জাতের আম প্রথম সংগ্রহ করার মধ্য দিয়ে শুরু হচ্ছে নওগাঁর আম সংগ্রহ অভিযান। এরপর ৩০ মে গোপালভোগ, ৫ জুন খিরসাপাত-হিমসাগর, ৮ জুন নাগ ফজলী, ১২জুন ল্যাংড়া-হাঁড়িভাঙ্গা, ২২জুন ফজলি আর আমরুপালি জাতের আম ২৫ জুন এবং সর্বশেষ ১০ জুলাই আশ্বিনা-বারী-৪-গৌড়মতি আম বাজারে আসছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ শামছুল ওয়াদুদ জানান, জেলার ১১টি উপজেলার মধ্যে বাণিজ্যিকভাবে আম উত্পাদনের জন্য বিখ্যাত হচ্ছে পোরশা, সাপাহার, ধামইরহাট ও পত্নীতলা উপজেলা। তবে আম চাষ লাভজনক হওয়ায় দিন দিন অন্যান্য উপজেলাতেও বাণিজ্যিকভাবে প্রতি বছর নতুন নতুন আমের বাগান বিস্তার লাভ করছে। চলতি মৌসুমে জেলার ১১টি উপজেলায় ২৯ হাজার ৪৯০ হেক্টর জমিতে বাণিজ্যিকভাবে আম চাষ হয়েছে। গত বছর ছিল ২৫ হাজার ৮৫০হেক্টর। 

তিনি আরো জানান, বর্তমানে আবহাওয়া আমের অনুকূলে রয়েছে। এই আবহাওয়া শেষ পর্যন্ত বিরাজ করলে চলতি মৌসুমে জেলার আমচাষিরা আমের ভালো ফলন পাওয়ার সঙ্গে সঙ্গে আর্থিকভাবেও লাভবান হতে পারবেন। এ ছাড়া বিষমুক্তভাবে আম উত্পাদন ও বাজারজাত করতে কৃষি বিভাগের পক্ষ থেকে জেলার আমচাষিদের সবসময় পরামর্শ ও সার্বিকভাবে সহযোগিতা প্রদান করা হচ্ছে এবং শেষ পর্যন্ত তা অব্যাহত রাখা হবে।

এ বিষয়ে জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান বলেন, ঐতিহাসিক নিদর্শনের পাশাপাশি নওগাঁর আরেকটি ব্র্যান্ডিং হচ্ছে আম। জেলার আমচাষিরা যেন সঠিক সময়ে পরিপক্ব আম সংগ্রহ শেষে বাজারজাত করে বেশি লাভবান হতে পারেন সে বিষয়টি বিবেচনা করে প্রতি বছরের মতো চলতি বছরও নওগাঁর আম বাগান থেকে আম সংগ্রহ করার সঠিক সময় নির্ধারণ করা হয়েছে। পাশাপাশি আমচাষিরা যেন সঠিকভাবে তাদের বাগানের আমগুলো স্হানীয় বাজারে বাজারজাত করতে পারেন সে বিষয়ে সব প্রদক্ষেপ গ্রহণের জন্য স্ব স্ব উপজেলা প্রশাসনকে নির্দেশনা প্রদান করা হয়েছে। 

ইত্তেফাক/জেডএইচডি

এ সম্পর্কিত আরও পড়ুন

বিশেষ সংবাদ

জুনের মাঝামাঝি বাজারে আসছে রংপুরের হাঁড়িভাঙা আম

সিলেটে একদিনে ২০ হাজার বন্যার্তদের বিশুদ্ধ পানি সরবরাহ

আগুনে পুড়লো রিকশা চালকের স্বপ্ন

পিরোজপুরে প্রাথমিক নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় আটক ৬

এ সম্পর্কিত আরও পড়ুন

রেল স্টেশনে তরুণী লাঞ্ছিত, ৩ দিনেও কেউ ধরা পড়েনি

কক্সবাজারে ১২ ঘণ্টার ব্যবধানে তিন পর্যটকের মৃত্যু

বিশ্ব ব্যক্তিত্বের মিলনমেলা ‘সেলিব্রেটি গ্যালারি’

বিশেষ সংবাদ

সিলেট-সুনামগঞ্জের অন্তত ১ হাজার শিক্ষাপ্রতিষ্ঠানে পানি