শনিবার, ২১ মে ২০২২, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

পেসারদের প্রস্তুতিতে মুগ্ধ ডোনাল্ড

আপডেট : ১৩ মে ২০২২, ০৫:১১

পুরোনো বদনাম ঘুচাতে আসন্ন টেস্ট সিরিজের আগে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের কোচদের চোখের ঘুম হারাম হয়ে গেছে। চট্টগ্রামে গত রবিবার দলের ক্রিকেটারদের পা পড়ার পরপরই ম্যাচ ভেন্যু জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে পুরো দলকে নিয়ে মহাব্যস্ত হয়ে পড়েছেন তারা। যেন যুদ্ধে যাত্রার প্রস্ত্ততি। গত কয়েক দিন অনুশীলনে তেমনটাই দেখা গেছে মাঠে।

জেমি সিডন্স ব্যাটসম্যানদের নিয়ে আর অ্যানাল্ড ডোনাল্ড বোলারদের নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন এখন। সোমবার ও মঙ্গলবার দুই দিন টানা লম্বা অনুশীলনের পরের দিন বুধবার সম্পূর্ণ বিশ্রামে ছিলেন ক্রিকেটারেরা। আবার বৃহস্পতিবার সকাল থেকে টানা তিন ঘণ্টা অনুশীলনে ঘাম ঝরান দলের ক্রিকেটাররা। জেমি সিডন্সের ব্যাটিং পরিকল্পনা আর ডোনাল্ডের বোলিং মন্ত্রে উজ্জীবিত হয়ে উঠছেন শিষ্যরা।

দলের বাইরে সেরা অলরাউন্ডার সাকিব, মিরাজ। নেই সেরা পেসার মোস্তাফিজ ও তাসকিন। ফলে কিছুটা দুর্ভাবনায় রয়েছেন কোচরা। তারপরও তারা মুমিনুল, মুশফিক, রেজাউর, খালেদ ও নাঈমদের প্রস্ত্তত করে তুলছেন প্রতিপক্ষ শ্রীলঙ্কা বধে। সেই পরিকল্পনার কথা জানালেন বাংলাদেশ দলের বোলিং কোচ ডোনাল্ড।

দায়িত্ব পেয়েছিলেন দক্ষিণ আফ্রিকা সিরিজের ঠিক আগে। খুব বেশি দিন হয়নি শিষ্যদের দেখছেন এই প্রোটিয়া কোচ। বাংলাদেশের পেস বোলিং কোচকে ইতিমধ্যেই মুগ্ধ করে ফেলেছেন পেসাররা। তাদের চালিকা শক্তিকে বড় করে দেখছেন প্রোটিয়া কোচ।

চট্টগ্রামের সাগরিকায় ১৫ মে শুরু হচ্ছে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্ট। এর আগে তিন দিন ভেন্যুটিতে অনুশীলন করেছে বাংলাদেশ। এই সেশনগুলোতে শিষ্যদের কী মন্ত্র দিয়েছেন, সেটা জানিয়েছেন ডোনাল্ড।

গতকাল তিনি বলেছেন, ‘আমার জন্য সবচেয়ে বড় চমক ছিল এবাদত ও খালেদ। আমি তাদের চালিকা শক্তি দেখে চমকে গেছি। টেস্ট ক্রিকেট অনেক সংকল্প ও সাহসের খেলা। আমি কখনো দুজন পেসার আর দুজন স্পিনার নিয়ে খেলতে দেখিনি কিন্তু যেভাবে তারা নিজেদেরকে পরিচালিত করেছে, বিশেষত ডারবানে তারা ছিল চমত্কার।’

দক্ষিণ আফ্রিকায় দুই ম্যাচের টেস্ট সিরিজ হেরেছে বাংলাদেশ। তবে বোলাররা বেশ কৃতিত্বই দেখিয়েছেন। দুই ম্যাচেই অলআউট করেছেন প্রোটিয়াদের। এটাকে কৃতিত্ব হিসেবেই দেখছেন ডোনাল্ড।

দেশের মাটিতে ম্যাচ নিয়ে শিষ্যদের জন্য ডোনাল্ডের পরামর্শ, ‘আমার মনে হয় এখানে যে ধরনের পিচ, পাকিস্তান, শ্রীলঙ্কা, ভারতে খেলার অভিজ্ঞতা বলে স্ট্রেইট লাইনে বল করতে হবে। আপনার নতুন বলটা গুরুত্বপূর্ণ। গত কয়েক ট্রেনিং সেশনে নতুন বল কতটা গুরুত্বপূর্ণ, সঠিক জায়গা কোনটা আর কীভাবে বেশিক্ষণ ধরে রাখা যায় এসব নিয়ে কাজ করেছি। ইনসুইং, আউট সুইংয়ের গৌরবের দিকে না তাকিয়ে প্রক্রিয়াটা দেখতে হবে আমাদের।’

ইত্তেফাক/জেডএইচডি

এ সম্পর্কিত আরও পড়ুন

পাকিস্তানকে ক্ষতিপূরণ দেবে নিউজিল্যান্ড

ঢাকা টেস্ট থেকে ছিটকে গেলেন নাঈম

মাঠে ফেরার অপেক্ষা দীর্ঘ হচ্ছে আর্চারের

টেস্টে ফিরতেই হচ্ছে মুস্তাফিজকে

এ সম্পর্কিত আরও পড়ুন

বাংলাদেশকে সুযোগ না দিয়ে ‘ব্যাটিং প্র্যাকটিস’ করলো শ্রীলঙ্কা

ম্যাচ বাঁচাতে লড়ছে শ্রীলঙ্কা, জয়ের জন্য মরিয়া বাংলাদেশ

ঢাকা টেস্টের জন্য বাংলাদেশ দল ঘোষণা

আবারও চোটে শরিফুল, শ্রীলঙ্কা সিরিজ শেষ