শনিবার, ২১ মে ২০২২, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

রাজশাহীতে গুটি আম পাড়া শুরু 

আপডেট : ১৩ মে ২০২২, ১৮:৩১

রাজশাহীতে গুটি আম পাড়া শুরু হয়েছে। শুক্রবার প্রশাসনের বেধে দেওয়া সময়সূচি অনুযায়ী প্রথম দফায় গুটি আম পাড়তে শুরু করেন গাছ মালিকরা।

এরপর পর্যায়ক্রমে বিভিন্ন জাতের সুস্বাদু আম বাজারে আসবে। তবে এবার যে আম দিয়ে মৌসুম শুরু হলো সেই দেশীয় জাতের গুটি আম এখনো পরিপক্ব হয়নি। তারপরও নিয়ম মানতে ও বাজার ধরতে গুটি আম পাড়া শুরু করেছেন সংশ্লিষ্টরা।

এদিকে শুক্রবার গুটি জাতের আম পাড়া শুরু হলেও রাজশাহীর সবচেয়ে বড় আমের হাট বানেশ্বরে তেমন আম দেখা যায়নি। তবে কিছু ব্যবসায়ী ও বাগান মালিক গুটি আম পেড়েছেন। এই শ্রেণির ব্যবসায়ী কাম আমচাষিরা বলছেন, আনুষ্ঠানিকতা মানতে তারা আম পেড়েছেন। অন্য ব্যবসায়ীরা জানান, আগামী সপ্তাহের শেষ দিকে গুটি আম পুরোদমে বাজারে আসবে।

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার রাজশাহীর অতিরিক্ত জেলা প্রশাসক মুহাম্মদ শরিফুল হক আম পাড়ার আনুষ্ঠানিক দিনক্ষণ (ম্যাংগো ক্যালেন্ডার) ঘোষণা করেন। কেমিক্যালমুক্ত পরিপক্ব আম বাজারজাত নিশ্চিত করতে কয়েক বছর ধরে আম পাড়ার দিন-তারিখ নির্ধারণ করে নিচ্ছে প্রশাসন।

গাছ থেকে আম নামানো হচ্ছে। ছবি: আজাহার উদ্দিন

জেলা প্রশাসনের নির্দেশনা অনুযায়ী আগামী ২০ মে থেকে গোপালভোগ, ২৫ মে থেকে লক্ষণভোগ ও রানীপছন্দ, ২৮ মে থেকে  হিমসাগর বা ক্ষীরশাপাত, ৬ জুন থেকে ল্যাংড়া, ১৫ জুন থেকে আম্রপালি ও ফজলি, ১০ জুলাই থেকে আশ্বিনা ও বারী আম-৪, ১৫ জুলাই থেকে গৌড়মতি এবং ২০ আগস্ট থেকে নতুন জাতের ইলামতি আম পাড়া ও বাজারজাত করা যাবে। কেউ নিয়মের ব্যত্যয় ঘটিয়ে আম সংগ্রহ ও বাজারজাত করলে প্রশাসন জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেবে। প্রশাসনের ঘোষিত ম্যাংগো ক্যালেন্ডার দেখে আম সংগ্রহের বিষয়টি পর্যায়ে মনিটর করবে ভ্রাম্যমাণ আদালত।

কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্র জানায়, চলতি মৌসুমে রাজশাহী জেলার সাড়ে ১৮ হাজার হেক্টর বাগান থেকে ২ লাখ ১৬ হাজার মেট্রিক টন আম উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। যার আনুমানিক বাজার মূল্য ধরা হয়েছে ৮০০ কোটি টাকা। 

 

ইত্তেফাক/ইউবি

এ সম্পর্কিত আরও পড়ুন

বঙ্গবন্ধু টানেল রক্ষণাবেক্ষণের দায়িত্ব পাচ্ছে চীনা প্রতিষ্ঠান

শিশুদের যক্ষ্মা নির্মূলে সচেতনতামূলক পুতুল নাটক

এবারও চলবে রহনপুর-ঢাকা ‘ম্যাঙ্গো স্পেশাল ট্রেন’ 

ইউপি সদস্যকে আটকে রেখে ধর্ষণের অভিযোগ

এ সম্পর্কিত আরও পড়ুন

রাজশাহীতে তেল মজুদ, ২০ হাজার টাকা জরিমানা

এবার রাজশাহীতে বাড়লো পেঁয়াজ-ডিমের দাম

আম পাড়া শুরু আজ

রাজশাহীতে কবে কোন আম নামবে