বুধবার, ১৭ আগস্ট ২০২২, ১ ভাদ্র ১৪২৯
দৈনিক ইত্তেফাক

মহেশপুরে গণকবরের সন্ধান, কঙ্কাল উদ্ধার  

আপডেট : ১৫ মে ২০২২, ১৬:২৭

ঝিনাইদহের মহেশপুরে একটি গণকবরের সন্ধান পাওয়া গেছে। উপজেলা শহরের কপোতাক্ষ নদীর তীরে খননের সময় এ কবরের সন্ধান পাওয়া যায়।

স্থানীয়রা জানায়, কপোতাক্ষ নদী খননের সময় শহরের পাশে ব্রিজের নিচ থেকে মানুষের মাখার খুলি ও হাড় দেখতে পান এলাকাবাসী। পরে স্থানীয়রা খুলি ও হাড়গুলো গুছিয়ে রাখে।

স্থানীয় বাসিন্দা কবির হোসেন বলেন, নদী খননের সময় মানুষের কঙ্কাল পাওয়া গেছে। মুক্তিযুদ্ধকালীন মহেশপুরে পাক বাহিনীর ক্যাম্প ছিল। পাকসেনারা বিভিন্ন স্থান থেকে মানুষকে ধরে এনে হত্যা করতো। পরে তাদের কবর দিতো।  

এ ব্যাপারে মহেশপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা নয়ন কুমার রাজবংশী বলেন, আমি ঘটনাস্থলে এসেছি। এখানে মাথার খুলি ও হাড় দেখেছি। স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে এটি মুক্তিযুদ্ধকালীন চিহ্ন। আমরা এটা সংরক্ষণের ব্যবস্থা করবো।

ঝিনাইদহ-৪ আসনের (মহেশপুর ও কোটচাঁদপুর উপজেলা) সংসদ সদস্য শফিকুল আজম খান চঞ্চল জানান, মুক্তিযুদ্ধ চলাকালীন  মহেশপুর হাসপাতালে পাক বাহিনীর ক্যাম্প ছিল। তারা বাংলাদেশিদের ধরে এনে হত্যার পর গণকবর দিতো।  এ এলাকায় আরও কয়েকটি গণকবর আছে। প্রশাসনের সঙ্গে কথা বলে কংকালগুলোর ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।  

ইত্তেফাক/ইউবি