শনিবার, ২৫ জুন ২০২২, ১০ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ওপেনিংয়ের কীর্তিতে জড়িয়ে ‘খান পরিবার’

আপডেট : ১৮ মে ২০২২, ০৫:৫৪

চট্টগ্রাম শহরের কাজীর দেউড়ি এলাকাকে বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে আগেই খোদাই করে দিয়েছেন আকরাম খান। আইসিসি ট্রফি বিজয়ী এই সাবেক অধিনায়কের হাত ধরে খান পরিবারের আরও দু'জন দেশের ক্রিকেটকে রাঙিয়েছেন। আকরামের বড় ভাতিজা নাফিস ইকবালের ক্যারিয়ার বড় না হলেও ছোট ‘খান’ তামিম ইকবালের ব্যাট দ্রুতি ছড়াচ্ছে আন্তর্জাতিক ক্রিকেটে।

বাঁহাতি এই ওপেনার দেশকে অনেক উৎসবের উপলক্ষ এনে দিয়েছেন। তার মাধ্যমেই টেস্টে বাংলাদেশের ওপেনিংয়ে চট্টলার ‘খান পরিবার’ নতুন উচ্চতায় গিয়েছে। নাফিস, তামিম দুজনই ওপেনার। নাফিস ছিলেন ডানহাতি। সাগরিকায় গতকাল মাহমুদুল হাসান জয়কে নিয়ে শ্রীলঙ্কার বিপক্ষে ওপেনিংয়ে ১৬২ রানের জুটি গড়েছেন তামিম। ক্যারিয়ারের দ্বিতীয় হাফ সেঞ্চুরি করা জয় ৫৮ রান করে আউট হন। বাংলাদেশের টেস্টের ২২ বছরের ইতিহাসে ওপেনিংয়ে এটি অষ্টম শতরানের জুটি।

সাদা পোশাকে ওপেনিংয়ে পাঁচ বছর ও ৬১ ইনিংস পর এলো শতরান ছাড়ানো জুটি। কাকতলীয়ভাবে টেস্টে বাংলাদেশের ৮টি শতরানের জুটিতে জড়িয়ে চট্টগ্রামের খান পরিবার। দেশের পক্ষে ওপেনিংয়ে প্রথম শতরানের জুটি গড়েছিলেন নাফিস ইকবাল ও জাভেদ ওমর বেলিম। ২০০৫ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ১৩৩ রানের জুটি গড়েছিলেন তারা। সেই নাফিস ইকবাল এখন জাতীয় দলের টিম অপারেশন্স ম্যানেজার।

বাকি সাতটি শতরানের জুটিতে ছিলেন তামিম। সঙ্গীর বদল হলেও এই বাঁহাতি ছিলেন প্রতিবারই। সর্বোচ্চ চার বার তার সঙ্গী ছিলেন ইমরুল কায়েস। ওপেনিংয়ে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ জুটির রেকর্ডও তাদের। খুলনায় ২০১৫ সালে পাকিস্তানের বিপক্ষে ৩১২ রানের জুটি গড়েছিলেন তারা। সে ইনিংসে তামিম ডাবল সেঞ্চুরি ও ইমরুল দেড় শ ছাড়ানো ইনিংস খেলেছিলেন।

একনজরে ওপেনিংয়ে শতরানের আট জুটি

নাফিস-জাভেদ ১৩৩ রান- প্রতিপক্ষ জিম্বাবুয়ে- ২০০৫ সাল
তামিম-জুনায়েদ ১৬১ রান- প্রতিপক্ষ নিউজিল্যান্ড- ২০০৮ সাল
তামিম-ইমরুল ১৮৫ রান- প্রতিপক্ষ ইংল্যান্ড- ২০১০ সাল
তামিম-ইমরুল ১২৬ রান- প্রতিপক্ষ ইংল্যান্ড- ২০১০ সাল
তামিম-ইমরুল ২২৪ রান- প্রতিপক্ষ জিম্বাবুয়ে- ২০১৪ সাল
তামিম-ইমরুল ৩১২ রান- প্রতিপক্ষ পাকিস্তান- ২০১৫ সাল
তামিম-সৌম্য ১১৮ রান- প্রতিপক্ষ শ্রীলঙ্কা- ২০১৭ সাল
তামিম-জয় ১৬২ রান- প্রতিপক্ষ শ্রীলঙ্কা- ২০২২ সাল

ইত্তেফাক/টিএ

এ সম্পর্কিত আরও পড়ুন

২৩৪ রানে অলআউট বাংলাদেশ 

মুমিনুলকে বাদ দিয়ে রক্ষা হয়নি, আবারও ব্যাটিং বিপর্যয়ে বাংলাদেশ

তামিমের ৪ রানের আক্ষেপ

টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

এ সম্পর্কিত আরও পড়ুন

নতুন ফরম্যাটে ১০ ওভারের টুর্নামেন্ট

ইনজুরিতে সাইফউদ্দিনও ছিটকে গেলেন

হুমকি দিয়ে রাখলেন রোচ

সেন্ট লুসিয়ায় দ্বিতীয় টেস্ট আজ