বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

১৫ জেলায় বজ্রপাতে প্রাণহানি রোধে বসলো ইএসইএটি যন্ত্র

আপডেট : ১৮ মে ২০২২, ১৭:৫৭

হাওরাঞ্চলের বজ্রপাতপ্রবণ কিশোরগঞ্জ, সুনামগঞ্জ, হবিগঞ্জ,  ব্রাহ্মণবাড়িয়া ও নেত্রকোনা সহ ১৫ জেলায় বজ্রপাতের হটস্পট ও বজ্রপাতে প্রাণহানি কমাতে স্থাপন করা হচ্ছে বজ্রপাত নিয়ন্ত্রক যন্ত্র আর্লি স্ট্রিমার ইমিশন এয়ার টার্মিনাল বা ইএসইএটি। 

দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের একটি সূত্র জানায়, কিশোরগঞ্জ জেলার ৮ টি উপজেলায় একটি করে ইএসইএটি যন্ত্র বসানোর কাজ চলছে। এ প্রকল্পে প্রযুক্তিগত সহায়তা দিচ্ছে আইকনিক ইঞ্জিনিয়ারিং লিমিটেড।

সুনামগঞ্জে তিনটি উপজেলায় মোট তিনটি, হবিগঞ্জে দুটি, নেত্রকোনায় একটি ও ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে একটি ইএসইএটি বসানো হয়েছে। এ ছাড়া বজ্রপাতের হটস্পট বগুড়া, চাঁপাইনবাবগঞ্জ, সিরাজগঞ্জ ও টাঙ্গাইলে ইএসইএটি স্থাপন করা হচ্ছে। ঢাকার সাভারেও একটি যন্ত্র বসানো হয়েছে।
 
বুধবার (১৮ মে) অধিদপ্তরের মহাপরিচালক মো. আতিকুল হক দুপুরে মোবাইল ফোনে ইত্তেফাককে জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া বিজ্ঞান বিভাগের গবেষকদের পরামর্শে কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে দুই বছর আগে পরীক্ষামূলকভাবে বজ্রনিরোধক ইএসইএটি যন্ত্র বসানো হয়। সেই প্রকল্প ফলপ্রসূ হওয়ায় গবেষকরা বজ্রপাতপ্রবণ এলাকাগুলোতে এই যন্ত্র স্থাপনের পরামর্শ দেন। 

মহাপরিচালক জানান, বিশ্বব্যাংক ও ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রণালয়ের নির্দেশনায় বজ্রপাত নিরোধের ক্ষেত্রে ইএসইএটি প্রযুক্তিটি অনুমোদন দিয়েছে। এর পরই প্রাণহানি ও ক্ষয়ক্ষতি কমাতে হাওরাঞ্চলসহ দেশের হটস্পটগুলোতে এ যন্ত্র স্থাপনের প্রাথমিক কাজ শুরু হয়। তবে এখনই এসংক্রান্ত বড় কোনো প্রকল্প হাতে নেওয়া হচ্ছে না।

আইকনিক ইঞ্জিনিয়ারিং লিমিটেডের হেড অব অপারেশন রাকিবুজ্জামান তানিম জানান, এ প্রযুক্তির সঙ্গে আইওপি মডিউল সংযুক্ত করে দেওয়া সম্ভব। তাতে দূর থেকে ইএসইএটি যন্ত্র নিয়ন্ত্রয়ণ করা যাবে।
 
তিনি আরও বলেন, কিশোরগঞ্জ জেলার ১৩ উপজেলার মধ্যে আটটিতে প্রাথমিক পর্যায়ে একটি করে যন্ত্র বসানোর কাজ শুরু হয়েছে। প্রতিটি যন্¿ স্থাপনের জন্য বরাদ্দ হয়েছে সাড়ে সাত লাখ টাকা। 

কিশোরগঞ্জ-৫ (বাজিতপুর-নিকলী) আসনের এমপি মো. আফজাল হোসেন বলেন, ত্রাণ ও পুনর্বাসন মন্¿ণালয়ের নির্দেশনা পেয়ে টিআর প্রকল্পের টাকা থেকে আমরা এ যন্ত্র স্থাপনের জন্য বরাদ্দ দিয়েছি।

নিকলী উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. রেজাউল হক জানান, প্রতিটি যন্ত্র কেন্দ্র থেকে চারদিকে প্রায় ৩০০ ফিট এলাকায় নিরাপত্তা দেবে। নিকলী বজ্রপাতপ্রবণ নিকলী সদর ইউনিয়নয়নের চারটি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এসব যন্ত্রের মাধ্যমে সরাসরি উপকৃত হবেন।

ইত্তেফাক/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন

অধ্যক্ষকে লাঞ্ছনা: গ্রেফতার ৪ তরুণ রিমান্ড শেষে কারাগারে

ঈদ উপহার নিয়ে এতিম শিশুদের পাশে মুক্তির বন্ধন ফাউন্ডেশন 

সামনে ঈদ, সিলেট-সুনামগঞ্জের অর্ধকোটি মানুষ অসহায়

বাঘায় বিদ্যুৎ বিভ্রাটে জনজীবন অতিষ্ঠ 

এ সম্পর্কিত আরও পড়ুন

পদ্মা সেতু দিয়ে মোটরসাইকেল পারাপারের সময় ৩ ট্রাকচালক আটক

নববধূ সেজে ইয়াবা পাচার!  

পরীক্ষার রেজাল্ট নিয়ে বাড়ি ফেরা হলো না প্রিয়ন্তির 

গো-খাদ্য ও ওষুধ তৈরির কারখানা সিলগালা, লাখ টাকা জরিমানা