শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বিশ্ব ব্যক্তিত্বের মিলনমেলা ‘সেলিব্রেটি গ্যালারি’

আপডেট : ২০ মে ২০২২, ১৮:১৮

রাজশাহীতে বিশ্ববিখ্যাত সেলিব্রেটিদের মিলনমেলা বসেছে! তাও আবার এক ছাদের নিচে। সেখানে গিয়ে ভাবতেই পারেন, বিশ্ববিখ্যাত রাজনৈতিক ব্যক্তিত্ব ও নামিদামি তারকারা আপনার চারপাশেই দাঁড়িয়ে আছেন। মনে হতে পারে, স্বপ্নে দেখছেন নাতো! ঠিক বাস্তবে কয়েক মুহূর্তের জন্য আপনাকে এমন পরিবেশে নিজেকে নিয়ে ভাবতে শেখাবে রাজশাহীর ‘সেলিব্রেটি গ্যালারি।’ 

সেখানে সবাইকে জীবন্ত মনে হলেও মানুষের অবয়বগুলো মূলত ফাইবার গ্লাসে তৈরি ‘ভাস্কর্য’। প্রখ্যাত ভাস্কর মৃণাল হকের ৪০টি ভাস্কর্য নিয়ে লন্ডনের বিখ্যাত ‘মাদাম তুসো’র আদলে বিভাগীয় শহর রাজশাহীতে ভাস্কর মৃণাল হকের পারিবারিক উদ্যোগে ‘সেলিব্রেটি গ্যালারি’ গড়ে তোলা হয়েছে। মহানগরীর উপশহর হাউজিং এলাকার তিন নম্বর সেক্টরের ১৮৪ নম্বর হোল্ডিংয়ের একটি দ্বিতল ভবনে এই গ্যালারির অবস্থান।

জানা যায়, শিল্পী মৃণাল হকের ভাস্কর্যের সমন্বয়ে গড়া ‘সেলিব্রেটি গ্যালারি’ আনুষ্ঠানিক উদ্বোধনের জন্য দিনক্ষণ এখনও চূড়ান্ত হয়নি। তবে উদ্বোধনের অপেক্ষায় থেমে নেই কৌতুহলী মানুষ। সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ প্রতিদিন ভিড় করছেন সেলিব্রেটি গ্যালারিতে। প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা গ্যালারিতে গিয়ে উৎসুকরা ভাস্কর্যের সঙ্গে সেলফি তুলে ফেসবুকে দিচ্ছেন। 

প্রত্যক্ষদর্শীরা জানান, সব বয়স ও শ্রেণিপেশার মানুষেরা সেলিব্রেটি গ্যালারিতে যাচ্ছেন। তবে শিশু-কিশোরদের জনপ্রিয় বিভিন্ন চরিত্র সেখানে থাকায় এই গ্যালারি নিয়ে তাদের যেন আগ্রহের শেষ নেই। কেবল ভাস্কর্য দর্শনই নয়; এই সেলিব্রেটি গ্যালারিতে গিয়ে শিশুরা যেন খেলাধুলায় মেতে উঠতে পারে সেজন্য আলাদা শিশুজোন স্থাপন করা হয়েছে। দর্শনার্থীদের পদচারণার কারণে রোজই যেন চাঁদের হাট বসছে সেলিব্রেটি গ্যালারিতে। পাশে বসে, দাঁড়িয়ে, হাত ধরে-বিভিন্নভাবে তাদের সঙ্গে সেলফি নিচ্ছেন, ছবি তুলছেন দর্শকরা।

সরেজিমেন দেখা যায়, দ্বিতল ভবনের সিঁড়ি বেয়ে ওপরে উঠতেই সবার চোখ পড়বে বিশ্বের অন্যতম আলোচিত চরিত্র স্পাইডার ম্যানের ওপর। যেন সিঁড়ির ওপরে মাকড়শার জালে ঝুলে রয়েছে শিশুদের প্রিয় এই মারভেল সিরিজের সেই চরিত্রটি। মহাত্মা গান্ধী, মাদার তেরেসা, বিপ্লবী চে গুয়েভারা, প্রিন্সেস ডায়ানা, ডোনাল্ড ট্রাম্প, নরেন্দ্র মোদি, বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জাতীয় চার নেতা শহীদ এএইচএম কামারুজ্জামান, শহীদ তাজউদ্দীন আহমদ, শহীদ ক্যাপ্টেন মনসুর আলী, শহীদ সৈয়দ নজরুল ইসলাম, সদ্য প্রয়াত প্রখ্যাত সাংবাদিক ও সাহিত্যিক আব্দুল গাফ্ফার চৌধুরীসহ অনেকের ভাস্কর্য স্থান পেয়েছে সেলিব্রেটি গ্যালারিতে।

প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক জেমস ক্যামেরনের অনবদ্য সৃষ্টি ‘অ্যাভাটার’ সিনেমার নাবি সম্প্রদায়ের জ্যাক ও নীতিরী চরিত্রের দেখাও মিলবে এই গ্যালারিতে। এখানে রয়েছে জীবন্ত ‘লর্ড অব দ্য রিং’-এর গুল্লাম। রয়েছে বিশ্ব বিখ্যাত কমেডি সিরিজ ‘থ্রি স্টুজেস’-এর তিন মূল চরিত্র। আরও ফুটবলের জীবন্ত কিংবদন্তি লিওনেল মেসি। এছাড়া কক্ষজুড়ে নানা ভঙ্গিতে দাঁড়িয়ে আছেন বলিউড সুপারস্টার শাহরুখ খান, মি. বিন খ্যাত রোয়ান অ্যাটকিনসন, খ্যাতিমান অভিনেতা চার্লি চ্যাপলিন, পাইরেটস অব দ্য ক্যারিবিয়ানের ক্যাপ্টেন জ্যাক স্প্যারো, ভুবন কাঁপানো কণ্ঠস্বর বব মার্লে, পপ গানের রাজা মাইকেল জ্যাকসন, গায়িকা শাকিরা।

সেখানে একান্তে বসে গভীর মনোযোগে লিখে চলেছেন বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর। তার পাশেই রয়েছেন বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম। সবাই যেন জীবন্ত হয়েই ধরা দিচ্ছেন দর্শকদের দৃষ্টিতে ও মননে। প্রিয় ব্যক্তিত্ব ও কিংবদন্তি তারকাদের যেন জীবন্তই কাছে পাচ্ছেন ভক্তরা অনুরাগীরা। তাইতো সবার মধ্যে বাঁধভাঙা উচ্চ্বাস দেখা দিয়েছে। গ্যালারি থেকে বের হওয়ার সময় রাগ সংগীতের গুরু উস্তাদ আলাউদ্দিন খাঁর সঙ্গেও দেখা হবে দর্শকের। মনে হবে সেখানে বসে তিনি যেন এখনো তার সেই প্রিয় সেতার নিয়ে রাগ সংগীতের চর্চা করছেন।

পারিবারিক সূত্রে জানা যায়, শিল্পী মৃণাল হকের মৃত্যুর দুই বছর পর তার তৈরি ভাস্কর্যগুলো প্রদর্শনের জন্য এই গ্যালারি চালুর উদ্যোগ নেয় পরিবার। বেঁচে থাকা অবস্থায় ৩২ জন বিশ্বখ্যাত ব্যক্তিত্বের ভাস্কর্য নিয়ে রাজধানীর গুলশানে ‘সেলিব্রেটি গ্যালারি’ চালু করেন ভাস্কর মৃণাল হক। তার মৃত্যুর পর নানান কারণে গ্যালারিটি সংকটের মুখে পড়ে। পরে সেই উদ্যোগ সরিয়ে আনা হয় রাজশাহী মহানগরীর উপশহরের তিন নম্বর সেক্টর এলাকার বর্তমান দ্বিতল বাড়িতে। এখানে তার করা আরও কিছু ভাস্কর্য স্থান পায়। ফলে সংখ্যা বেড়ে হয় ৪০টি।

রাজশাহী ‘সেলিব্রেটি গ্যালারি’র ইনচার্জ কামরুল হাসান মিলন জানান, গ্যালারিটি শিগগিরই উদ্বোধন করা হবে। তবে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে শেয়ার হওয়ায় প্রতিদিনই দর্শনার্থী বাড়ছে। রক্ষণাবেক্ষণ খরচ আছে। তাই দর্শনার্থীদের জন্য ১০০ টাকা এবং ৫০ টাকা হারে প্রবেশ ফি নির্ধারণ করা হয়েছে। এখানে শিশুদের জন্য আলাদা একটি শিশুজোনও স্থাপন করা হয়েছে। সব মিলিয়ে উদ্বোধনের আগেই গ্যালারিটি নিয়ে সবার মধ্যে সাড়া পড়েছে বলেও জানান কামরুল হাসান মিলন। 

ইত্তেফাক/এএএম

এ সম্পর্কিত আরও পড়ুন

মির্জাপুরে পানির চাপে সেতু ভেঙে যোগাযোগ বিচ্ছিন্ন

রংপুরে কাঁঠাল প্রতিযোগিতার অর্থ দেওয়া হবে বন্যার্তদের

নওগাঁয় ট্রাকচাপায় নিহত ৫, আরও একজন আশঙ্কাজনক

যবিপ্রবির ৮৫ কোটি ২০ লাখ টাকার বাজেট ঘোষণা

এ সম্পর্কিত আরও পড়ুন

কোরবানির হাট কাঁপাতে প্রস্তুত ‘খাঁন বাহাদুর’

অবৈধভাবে বাংলাদেশে প্রবেশকালে নারীসহ আটক ১২ 

লাম্পি স্কিনে আক্রান্ত সাটুরিয়ায় কোরবানির ৭ গরুর মৃত্যু

পদ্মা সেতু: বাগেরহাটে ঘুরে দাঁড়াবে পর্যটন শিল্প