শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

সিলেটে একদিনে ২০ হাজার বন্যার্তদের বিশুদ্ধ পানি সরবরাহ

আপডেট : ২০ মে ২০২২, ২৩:৩৯

সিলেট জেলার ১৩ উপজেলার বন্যা কবলিত বিভিন্ন এলাকায় বিশুদ্ধ পানির তীব্র সংকট চলছে। এ প্রেক্ষিতে সিলেট জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগ বেশ কিছু কার্যকরী উদ্যোগ নেয়। শুক্রবার (২০ মে) কানাইঘাট উপজেলায় পানি পরিশোধন ক্ষমতা সমপন্ন মোবাইল টিট্রমেন্ট প্লান্ট দ্বারা বন্যাকবলিত এলাকায় দুর্গত মানুষের মাঝে নিরাপদ পানি সরবরাহ করেছে। 

অপর আরেকটি মোবাইল টিট্রমেন্ট প্লান্ট দ্বারা সিলেট সিটি কর্পোরেশনের ২ নং ও ১৩ নং ওয়ার্ড এ দুর্গত মানুষের মাঝে নিরাপদ পানি সরবরাহ করেছে। এসব ট্রিটম্যান্ট প্লান্টের মাধ্যমে প্রতি ঘণ্টায় ৬ শত লিটার পানি শোধন করা যায়। সংশ্লিষ্টরা জানান, এ কাজ চলমান থাকবে বলে জানান, সিলেট জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের নির্বাহী প্রকৌশলী আলমগীর হোসেন

কর্মকর্তারা জানান, শুক্রবার এই কার্যক্রমের মাধ্যমে প্রায় ২০ হাজার মানুষ বিশুদ্ধ পানি সংগ্রহ করতে পেরেছে। কোথাও বিশুদ্ধ পানির সংকট দেখা দিলে স্থানীয় প্রশাসন বা সরাসরি সিলেট জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের সাথে যোগাযোগ করা হলে পানি বিশুদ্ধ করণ ট্যাবলেট সরবরাহ করা হবে।  

অন্যদিকে বন্যা আক্রান্ত সিলেটের ১৩টি উপজেলায় পাঁচ লক্ষ পানি বিশুদ্ধিকরণ ট্যাবলেট বিতরণ করা হয়েছে। আরও ৫ লক্ষ ট্যাবলেট চাহিদা অনুযায়ী স্থানীয় প্রশাসনের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে বিতরণ করা হবে। কেন্দ্রীয় ভান্ডারে পর্যাপ্ত পানি বিশুদ্ধিকরণ ট্যাবলেট মজুদ আছে বলে জানানো হয়।

কর্মকর্তারা জানান, আরও দুটি মোবাইল টিট্রমেন্ট প্লান্ট পানি সরবরাহের জন্য প্রস্তুত রয়েছে। বন্যা কবলিত এলাকায় নলকূপ উঁচু করন কাজ চলমান আছে এবং বন্যা আশ্রয় কেন্দ্র সমূহে পানি সরবরাহ বা স্যানিটেশনের যে কোন সমস্যা সাথে সাথে সমাধান করা হচ্ছে বলে কর্মকর্তারা জানান।

ইত্তেফাক/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন

মির্জাপুরে পানির চাপে সেতু ভেঙে যোগাযোগ বিচ্ছিন্ন

ভূঞাপুরে বন্যায় দুর্ভোগে মানুষ

রংপুরে কাঁঠাল প্রতিযোগিতার অর্থ দেওয়া হবে বন্যার্তদের

নওগাঁয় ট্রাকচাপায় নিহত ৫, আরও একজন আশঙ্কাজনক

এ সম্পর্কিত আরও পড়ুন

যবিপ্রবির ৮৫ কোটি ২০ লাখ টাকার বাজেট ঘোষণা

কোরবানির হাট কাঁপাতে প্রস্তুত ‘খাঁন বাহাদুর’

অবৈধভাবে বাংলাদেশে প্রবেশকালে নারীসহ আটক ১২ 

লাম্পি স্কিনে আক্রান্ত সাটুরিয়ায় কোরবানির ৭ গরুর মৃত্যু