শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

জুনের মাঝামাঝি বাজারে আসছে রংপুরের হাঁড়িভাঙা আম

আপডেট : ২১ মে ২০২২, ০১:২৬

জুনের মাঝামাঝি বাজারে আসছে রংপুরের সুস্বাদু হাঁড়িভাঙা আম। এবার আমের প্রচুর মুকুল গাছে এলেও ঘূর্ণিঝড় ও শিলাবৃষ্টির কারণে ফলন কম হয়েছে বলে আমচাষিরা জানান। মিঠাপুকুরের পদাগঞ্জের আমবাগানে গিয়ে দেখা যায়, গাছে গাছে সবুজ পাতার ফাঁকে ঝুলছে আম। বাগানে বাগানে চলছে শেষ সময়ের পরিচর্যা। এখন চলছে পাইকারদের কাছে আমের বাগান বেচাকেনা।

হাঁড়িভাঙা আমের জনপ্রিয়তার কারণে এখন রংপুরের বদরগঞ্জ, তারাগঞ্জ, নীলফামারীর সৈয়দপুর, সদর, দিনাজপুরের পার্বতীপুর, খানসামা, চিরিরবন্দরসহ বিভিন্ন এলাকায় গড়ে উঠেছে এই আমের বাগান। ব্যক্তিগত ও বাণিজ্যিক ভিত্তিতে গড়ে উঠেছে এসব বাগান।

জেলার মিঠাপুকুর খোড়াগাছ ইউনিয়নের আমচাষি রওশন আলী জানান, এবার ভালোই ফলন এসেছিল কিন্তু অর্ধেক আমই নষ্ট হয়েছে ঘূর্ণিঝড় ও শিলাবৃষ্টির কারণে। আম বাজারে আসতে প্রায় এক মাস বাকি আছে। এই এক মাসে পরিচর্যা করে আমের সাইজ বড় করতে পারলে লাভ হবে।

আমচাষি রাঙ্গা মিয়া জানান, তার এবার আমের কম ফলন হয়েছে। তিনি অবশ্য তার পরিচর্যার ঘাটতির কথা স্বীকার করেন। তিনি বলেন, সময় মতো আম বাজারজাত করতে পারলে হয়তো ক্ষতি কম হবে।

আমচাষি আব্দুর রউফ নামের চাষি জানান, প্রায় ছয়-সাত বছর ধরে আম চাষ করে আসছেন। সময় মতো পরিচর্যার কারণে ফলন ভালো হয়েছে। তবে ভিটামিন ও কীটনাশকের দাম বাড়ায় এবারে ব্যয় বেশি হয়েছে। আমে সেই অনুযায়ী দাম না পেলে লাভ হবে না।

মিঠাপুকুরের পদাগঞ্জের আমচাষি আমিনুল ইসলাম জানান, প্রতি বছর তিনি আগাম বাগান বিক্রি করে দেন। এবারও ১ লাখ টাকায় চট্টগ্রামের এক ব্যবসায়ীর কাছে বিক্রি করে দিয়েছেন।

রংপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ওবায়দুর রহমান বলেন, এবার ১ হাজার ৮৮৭ হেক্টর জমিতে আম চাষ হয়েছে। গত বছরের তুলনায় ফলন কম হলেও হেক্টরপ্রতি ১২-১৫ টন আম আসবে। জুনের মাঝামাঝি সময়ে বাজারে আসতে শুরু হওয়ার সম্ভাবনা থাকলেও জুনের শেষ সপ্তাহে ভালোভাবেই বাজারে আম পাওয়া যাবে। সরকারনির্ধারিত সময়ের আগে আম বাজারজাত না করার জন্য চাষিদের অনুরোধ জানিয়েছেন। কেননা আগাম লাভের আশায় বাজারজাত করলে হাঁড়িভাঙা আমের প্রকৃত স্বাদ পাওয়া যাবে না।

ইত্তেফাক/বিএএফ

এ সম্পর্কিত আরও পড়ুন

মির্জাপুরে পানির চাপে সেতু ভেঙে যোগাযোগ বিচ্ছিন্ন

রংপুরে কাঁঠাল প্রতিযোগিতার অর্থ দেওয়া হবে বন্যার্তদের

নওগাঁয় ট্রাকচাপায় নিহত ৫, আরও একজন আশঙ্কাজনক

যবিপ্রবির ৮৫ কোটি ২০ লাখ টাকার বাজেট ঘোষণা

এ সম্পর্কিত আরও পড়ুন

কোরবানির হাট কাঁপাতে প্রস্তুত ‘খাঁন বাহাদুর’

অবৈধভাবে বাংলাদেশে প্রবেশকালে নারীসহ আটক ১২ 

লাম্পি স্কিনে আক্রান্ত সাটুরিয়ায় কোরবানির ৭ গরুর মৃত্যু

পদ্মা সেতু: বাগেরহাটে ঘুরে দাঁড়াবে পর্যটন শিল্প