বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

মার্কিন চাপ উপেক্ষা করে তেলের দাম কমানোয় ভারতের প্রশংসা ইমরানের 

আপডেট : ২৩ মে ২০২২, ০০:৩০

ভারতের পররাষ্ট্রনীতির প্রশংসা করেছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। যুক্তরাষ্ট্রের চাপ উপেক্ষা করে রাশিয়া থেকে সস্তায় তেল কিনে দাম কমানোর প্রশংসা করেছেন তিনি। রবিবার (২২ মে) এই প্রশংসা করেন ইমরান। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আনন্দবাজার পত্রিকা।

টুইটার বার্তায় ইমরান খান বলেন, আমেরিকার কাছে মাথা নত না করে স্বাধীন পররাষ্ট্রনীতি নিয়ে চলছে ভারত। একইসঙ্গে, ইসলামাবাদের বর্তমান পররাষ্ট্রনীতির তীব্র সমালোচনা করেন ইমরান খান।

তিনি বলেন, ‘পাকিস্তানের বর্তমান সরকারের অবস্হা মাথাবিহীন মুরগির মতো। আমেরিকার কাছে মাথা নিচু করে দৌড়াচ্ছে।’ ভারতের মতো পাকিস্তানেও পেট্রোপণ্যের দাম আকাশছোঁয়া। এই অবস্হায় ভারতের নরেন্দ্র মোদির সরকার পেট্রলের দাম সাড়ে ৯ রূপি এবং ডিজেলের দাম ৭ রূপি।

মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে রাশিয়ার কাছ থেকে সস্তা দামে তেল কেনার কারণেই ওই দাম কমানো সম্ভব হয়েছে বলে মনে করছেন সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান।

রবিবার নরেন্দ্র মোদি সরকারের প্রশংসা করে তিনি টুইটারে বলেন, ‘কোয়াডের সদস্য হওয়ার পরও মার্কিন চাপ কাটাতে পেরেছে ভারত। তারা রাশিয়ার কাছ থেকে ছাড়ে তেল কিনছে। নিজেদের স্বাধীন পররাষ্ট্রনীতির ফলে এটা সম্ভব হয়েছে। আমাদের সরকার কী তা পারবে?’

তেলের দাম নিয়ে পাকিস্তানের নতুন সরকারের সমালোচনার পাশাপাশি, নিজের আমলের কথা উল্লেখ করেন ইমরান। তিনি দাবি করেন, আমাদের সরকার স্বাধীন পররাষ্ট্রনীতি নিয়ে কাজ করছিল। কারণ, আমাদের কাছে পাকিস্তানের স্বার্থ সর্বোচ্চ ছিল। কিন্তু এখন নতুন এই সরকারের কাছে দেশের মানুষ এটা আশাই করতে পারে না। তারা বাইরের চাপের কাছে মাথা নিচু করে রয়েছে।

ইত্তেফাক/টিআর

এ সম্পর্কিত আরও পড়ুন

হিন্দু যুবককে হত্যা: থমথমে রাজস্থানে ১৪৪ ধারা জারি 

মুম্বাই হামলার মাস্টারমাইন্ড সাজিদকে নিয়ে পাকিস্তানের ‘নাটক’  

নূপুর শর্মার সমর্থনে পোস্ট: দর্জিকে কুপিয়ে হত্যা, কারফিউ জারি

মুম্বাইতে ভবন ধসে নিহত ১৯

এ সম্পর্কিত আরও পড়ুন

চীনে গুরুত্বপূর্ণ সংলাপে আমন্ত্রণ পেলো না পাকিস্তান 

পাকিস্তানে পোলিও কর্মীদের ওপর হামলা, পুলিশসহ নিহত ৩ 

সিকিমে ধসে মৃত ৩, উত্তরবঙ্গে প্রবল বৃষ্টি

পায়রা ধরতে গিয়ে ভারতের জেলে পাকিস্তানের ছাত্র