বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

মুশফিকের ১৫০-তে ভর করে এগোচ্ছে বাংলাদেশ

আপডেট : ২৪ মে ২০২২, ১১:৩০

একপ্রান্ত আগলে বাংলাদেশকে এগিয়ে নিচ্ছেন মুশফিকুর রহিম। ২৯১ বলে দেড়শ রানের মাইলফলক স্পর্শ করেছেন মি. ডিপেন্ডেবল খ্যাত মুশফিক। দ্বিতীয় দিনের প্রথম সেশনে  সত্যিই যেন বাংলাদেশের নির্ভরতার প্রতীক হয়ে উঠেছেন তিনি।

সকালে দ্রুতই ফিরে গেছেন আগের দিনের সেঞ্চুরিয়ান লিটন দাস (১৪১), তার দুই বল পরেই প্যাভিলিয়নের পথ ধরেছেন প্রায় তিন বছর পর টেস্ট দলে ফেরা মোসাদ্দেক হোসেন সৈকতও।

দ্বিতীয় দিনের শুরুটা ভালোই করেছিল বাংলাদেশ। কিন্তু বেশিক্ষণ তা ধরে রাখতে পারলেন না লিটন দাস। দিনের অষ্টম ওভারে সাজঘরের পথ ধরলেন ক্যারিয়ারের সেরা ইনিংস খেলা এ উইকেটরক্ষক ব্যাটার। তার বিদায়ে ভাঙলো ২৭২ রানের জুটি।

শ্রীলঙ্কার বিপক্ষে ঢাকা টেস্টের প্রথম ইনিংসে ষষ্ঠ উইকেটে অবিচ্ছিন্ন ২৫৩ রানের জুটি গড়েন মুশফিক ও লিটন। ফলে ১৫ বছরের পুরনো রেকর্ড ভেঙেছে।

২০০৭ সালে কলম্বো টেস্টে নিজেদের দ্বিতীয় ইনিংসে ষষ্ঠ উইকেটে ১৯১ রান করেছিলেন মুশফিক ও মোহাম্মদ আশরাফুল। সেই রেকর্ড আজ ভেঙে গেল। ষষ্ঠ উইকেট জুটিতে বাংলাদেশের পক্ষে রেকর্ড জুটি এখন মুশফিক ও লিটনের।

সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে ২৪ রানে ৫ উইকেট হারায় বাংলাদেশ। এরপর ষষ্ঠ উইকেটে জুটি বাঁধেন মুশফিক ও লিটন। দিন শেষে ৪৬৯ বল খেলে ২৫৩ রান যোগ করে অবিচ্ছিন্ন থাকেন তারা। মুশফিক ১১৫ ও লিটন ১৩৫ রানে অপরাজিত আছেন। শ্রীলঙ্কার বিপক্ষে ষষ্ঠ উইকেট জুটিতে সেরা হলেও, যেকোনো উইকেটে দ্বিতীয় সর্বোচ্চ রান এটি।

ঢাকা টেস্টের দ্বিতীয় দিনে এই প্রতিবেদন লেখা পর্যন্ত ১০২ ওভারে ৭ উইকেট হারিয়ে ৩৩৭ রান তুলেছে বাংলাদেশ। ১৫৭ রানে অপরাজিত আছেন মুশফিক, তাকে সঙ্গ দিচ্ছেন তাইজুল ইসলাম ১০।

ইত্তেফাক/টিআর