রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ঐক্য ডটকম ডটবিডি-চ্যানেল আই নজরুল মেলা

আপডেট : ২৫ মে ২০২২, ২১:৩৩

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মজয়ন্তী উপলক্ষে অনুষ্ঠিত হলো ঐক্য ডটকম ডটবিডি-চ্যানেল আই নজরুল মেলা। বুধবার (২৫ মে) সকালে চ্যানেল আই প্রাঙ্গণে চেতনা চত্বরে এ মেলা অনুষ্ঠিত হয়। 

নজরুল মেলায় বিশিষ্টজনেরা সর্বস্তরে নজরুল চেতনা ছড়িয়ে দেওয়ার আহ্বান জানান। এ সময় নজরুল চর্চার সঙ্গে জড়িত বিশিষ্টজনরা বলেন, সাম্যের যে গান নজরুল গেয়েছেন, তা প্রজন্ম থেকে প্রজন্মে ছড়িয়ে দিতে এরকম আয়োজন ভূমিকা রাখবে।

বেলুন উড়িয়ে সাংস্কৃতিক ব্যক্তিত্ব, শিল্পী, সাহিত্যিক, নজরুল গবেষক ও বিশেষজ্ঞ এবং নজরুল সঙ্গীত শিল্পীরা মেলার উদ্বোধন করেন। এ সময় চ্যানেল আই-এর পরিচালনা পর্ষদ সদস্যরা উপস্থিত ছিলেন। অনলাইনে যুক্ত হন পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান ঐক্য ফাউন্ডেশনের সভাপতি শাহিন আকতার রেনী।

মানবতা আর সম্প্রীতির বার্তা ছড়িয়ে দিতে নানা আয়োজনের এ মেলায় নজরুল গবেষণায় বিশেষ অবদান রাখার জন্য নজরুল ইনস্টিটিউটকে বিশেষ সম্মাননা দেওয়া হয়।

ভিডিওবার্তায় ইমপ্রেস গ্রুপের ভাইস চেয়ারম্যান ও প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু শ্রদ্ধাভরে কাজী নজরুল ইসলামকে স্মরণ করে বলেন, ‘কাজী নজরুল ইসলামকে যতো বেশি স্মরণ করবো, তার সাহিত্য নিয়ে যতো বেশি চর্চা করবো, ততোই তা আমাদের সবার মধ্যে ছড়িয়ে যাবে।’ 

চ্যানেল আই’র পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ বলেন, ‘যে মানুষগুলো তাদের ভাবনা ও কর্ম দিয়ে আমাদের বাঙালি চেতনাকে সমৃদ্ধ করেছেন, তাদের মধ্যে কাজী নজরুল ইসলাম অন্যতম।’

এ সময় চ্যানেল আই-এর পরিচালক জহির উদ্দিন মাহমুদ মামুন ও মেলা আয়োজনের পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান ঐক্য ফাউন্ডেশনের সভাপতি শাহিন আকতার রেনী কবিকে স্মরণ করেন।

নজরুল মেলা সরাসরি সম্প্রচার করে চ্যানেল আই। উপস্থাপনা করেন অপু মাহফুজ, দিলরুবা সাথী ও শাফি আহমেদ। পরিচালনা করেন আমীরুল ইসলাম।

মেলায় গান, কবিতা ও নৃত্যের ঝংকারে কবিকে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করা হয়। নজরুল সঙ্গীত শিল্পী, গবেষক এবং সাংস্কৃতিক অঙ্গনের বিশিষ্ট ব্যক্তিদের উপস্থিতিতে উৎসবমুখর ছিল আয়োজন। মেলায় অন্যান্য আয়োজনের মধ্যে ছিল বইয়ের স্টল।

ইত্তেফাক/এএএম

এ সম্পর্কিত আরও পড়ুন

দক্ষিণখানের ‘চেয়ারম্যান বাড়ি’ রাস্তা বৃষ্টি ছাড়াই ডুবে থাকে হাঁটু পানিতে 

বিশেষ সংবাদ

যাত্রীছাউনি যখন ব্যবসাকেন্দ্র

আস্তানায় খুন: পীর হাসান শাহ ও নারী মুরিদ আটক

রত্নাগর্ভা আম্বিয়ার মাগফিরাত কামনায় দোয়া মাহফিল

এ সম্পর্কিত আরও পড়ুন

‘ইভ্যালির কাছে ২৫ কোটি টাকার পণ্য রয়েছে’

হলি আর্টিজানে নিহতদের স্মরণ

হলি আর্টিজান হামলা: কী ঘটেছিল সেদিন

ডিজিটাল লেনদেন হবে ডিএনসিসির ৬ গরুর হাটে