বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

রাবিতে ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু

আপডেট : ২৬ মে ২০২২, ০৯:৫৮

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন বুধবার দুপুর ১২টায় শুরু হয়েছে। এই আবেদন প্রক্রিয়া চলবে আগামী ৯ জুন রাত ১২টা পর্যন্ত। বুধবার (২৫ মে) বিকালে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, দুপুর ১২টা থেকে এবারের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হয়েছে। ভর্তিচ্ছুরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রবেশ করে ৫৫ টাকা ফি দিয়ে প্রাথমিক আবেদন সম্পন্ন করতে পারবেন। প্রাথমিক আবেদন যাচাইবাছাই শেষে আগামী ১৫ জুন থেকে চূড়ান্ত আবেদন শুরু হবে। চূড়ান্ত আবেদন ফি ইউনিট প্রতি ১ হাজার ১০০ টাকা। তিনি আরো জানান, এবার ‘এ’ ‘বি’ ও ‘সি’—এই তিনটি ইউনিটে আগামী ২৫ থেকে ২৭ জুলাই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিটি ইউনিটে ৭২ হাজার করে শিক্ষার্থী সর্বমোট ২ লাখ ১০ হাজার ভর্তিচ্ছু এবারের ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবেন। প্রতিদিন চার শিফটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিজ্ঞানের শিক্ষার্থীদের ক্ষেত্রে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে পৃথকভাবে জিপিএ ৩.৫ সহ উভয় পরীক্ষায় কমপক্ষে ৮ পয়েন্ট থাকতে হবে। ব্যবসায় শাখা শিক্ষার্থীদের ক্ষেত্রে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পৃথকভাবে জিপিএ ৩.৫ সহ দুটি মিলিয়ে কমপক্ষে ৭.৫ থাকতে হবে। মানবিকের শিক্ষার্থীদের আবেদনের জন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পৃথকভাবে জিপিএ ৩ সহ দুটিতে কমপক্ষে জিপিএ ৭ থাকতে হবে। এ ছাড়া এবার দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগও থাকছে। রাবিতে ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ওয়েবসাইটে পাওয়া যাবে।

ইত্তেফাক/এমআর

এ সম্পর্কিত আরও পড়ুন

করোনার ঊর্ধ্বগতিতে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী

নতুন এমপিওভুক্ত হলো ২৭১৬ শিক্ষাপ্রতিষ্ঠান

ঢাবির ‘ঘ’ ইউনিটের ফল প্রকাশ,  ৯১ শতাংশই ফেল 

যেভাবে জানা যাবে ঢাবির ‘ক’ ইউনিটের রেজাল্ট 

এ সম্পর্কিত আরও পড়ুন

দুুপুরে ঢাবির ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ  

যেভাবে জানা যাবে ঢাবির ‘গ’ ইউনিটের রেজাল্ট

এমআইএসটিতে নাবিহা রাঈদা স্কলারশিপ চালু

জবি ছাত্রলীগের কমিটি স্থগিত