রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বড় দলগুলোর বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ খেলবে টাইগ্রেসরা

আপডেট : ২৬ মে ২০২২, ১২:২১

গত ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত মেয়েদের ওয়ানডে বিশ্বকাপের সময় বাংলাদেশ অধিনায়ক নিগার সুলতানা জ্যোতির মুখ থেকে একটি বাক্য প্রায়ই শোনা যেত। বেশ আক্ষেপ ভরা কণ্ঠ নিয়েই বলেছিলেন তা। অবশেষে ফুরালো বড় দলগুলোর সঙ্গে নিয়মিত না খেলার সেই আক্ষেপ।

আইসিসি ওমেন চ্যাম্পিয়নশিপের তৃতীয় আসরে প্রথমবারের মতো জায়গা করে নিয়েছে বাংলাদেশ। যার ফলে আগামী তিন বছরে (২০২২-২০২৫) মোট আটটি দ্বিপাক্ষিক সিরিজ খেলবে টাইগ্রেসরা।

গত দুই আসরে আট দল নিয়ে অনুষ্ঠিত হলেও এবার দলের সংখ্যা বাড়িয়েছে আইসিসি। বাংলাদেশ ছাড়াও যোগ হয়েছে আয়ারল্যান্ড। আগামী তিন বছরের এই চক্রে প্রতিটি দলই চারটি সিরিজ খেলবে দেশের মাটিতে ও বাকি চারটি খেলবে দেশের বাইরে। সবগুলো সিরিজই হবে তিন ম্যাচের।

চক্র শেষে পয়েন্ট টেবিলের শীর্ষ পাঁচ দল ও আয়োজক দেশ সরাসরি সুযোগ পাবে ২০২৫ ওয়ানডে বিশ্বকাপে। বাকিদের খেলতে হবে বাছাইপর্ব। তিন বছরের এই চক্রে বাংলাদেশ ঘরের মাঠে সিরিজ খেলবে ভারত, অস্ট্রেলিয়া, পাকিস্তান ও আয়ারল্যান্ডের বিপক্ষে। আর দেশের বাইরে সিরিজ খেলতে যেতে হবে নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজে। এই চ্যাম্পিয়নশিপের ফলে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে প্রথমবারের মতো দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজ খেলবে বাংলাদেশ।

ইত্তেফাক/টিএ

এ সম্পর্কিত আরও পড়ুন

বৃষ্টিতে প্রথম টি-টোয়েন্টি পরিত্যক্ত ঘোষণা

দারুণ শুরুর পর ফিরে গেলেন সাকিব

টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

টেস্টে এক ওভারে সর্বোচ্চ রানের রেকর্ড বুমরাহর

এ সম্পর্কিত আরও পড়ুন

খেলা শুরু হতে বিলম্ব

উইন্ডিস দলের সম্ভাব্য একাদশ

সমুদ্র পথে ঝুঁকিপূর্ণ যাত্রার ব্যাখ্যা দিলো বিসিবি

প্রথম টি-টোয়েন্টিতে সম্ভাব্য বাংলাদেশ দল