রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ক্যাম্পে অপরাধ দমনে প্রয়োজনে সেনা মোতায়েন করা হবে: স্বারাষ্ট্রমন্ত্রী

আপডেট : ২৭ মে ২০২২, ০২:৫১

ক্যাম্পে অপরাধ দমনে প্রয়োজনে সেনা মোতায়েন করা হবে উল্লেখ করে স্বারাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এমপি বলেছেন, ভারত থেকে যেসব রোহিঙ্গা এদেশে তাদের পুনরায় পুশব্যাক করা হবে। অপরাধ দমনে ক্যাম্পে আরও বেশি জোরদার করা হবে আর্মড পুলিশ ব্যাটালিয়ানের টহল। প্রয়োজনে মোতায়েন করা হবে বিজিবি ও র‍্যাব। এরপরও অপরাধ দমন না হলে ক্যাম্পে সেনাবাহিনী মোতায়েন করা হবে।

বৃহস্পতিবার (২৬ মে) রাতে কক্সবাজার জেলা প্রশাসকের কার্যালয়ে এটিএম জাফর আলম সম্মেলন কক্ষে 'বলপ্রয়োগে বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিকদের সমন্বয়, ব্যবস্থাপনা ও আইন-শৃঙ্খলা সম্পর্কিত নির্বাহী কমিটির ১৭ তম সভা' শেষে সাংবাদিকদের এসব কথা বলেন স্বারাষ্ট্রমন্ত্রী।

মন্ত্রী আসাদুজ্জামান বলেন, রোহিঙ্গাদের স্বদেশে ফিরিয়ে দেওয়ার করণীয় বিষয়ে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হয়েছে। ক্যাম্পে যারা আছে তারা যাতে ক্যাম্পের বাইরে যেতে না পারে সে ব্যাপারে রাখা হবে যথেষ্ট নজরদারি। বর্তমানে যে এপিবিএন সেখানে কাজ করছে তা আরো বাড়ানো হবে। প্রয়োজনে বিজিবি, র‍্যাব এবং সেনা মোতায়েন করা হবে।

তিনি  বলেন, ২০১৭ সালে একসঙ্গে সাত-আট লাখ রোহিঙ্গা আসার পর থেকে তাদের জনসংখ্যা দিন দিন বাড়ছে। জন্ম নিয়ন্ত্রণে তাদের সচেতন করার বিষয়টি সভায় আলোচনা হয়েছে। গুরুত্ব দেওয়া হয়েছে তাদের চিকিৎসার বিষয়। রোহিঙ্গা ক্যাম্পের ভেতরে ও বাইরে মাদক নিয়ন্ত্রণে জোরালো ভাবে কাজ করবে সংশ্লিষ্ট আইনশৃঙ্খলা বাহিনী।

স্বারাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের নিরাপত্তা বেষ্টনীর বাইরে যাওয়া, ভেতরে মাদক কারবার ও অপরাধ কর্মকাণ্ড তদারক করতে ক্যাম্পের ভেতরে ও বাইরে সিসি টিভি ক্যামেরা স্থাপন করা হবে। সিদ্ধান্ত মোতাবেক রোহিঙ্গাদের ভাসানচরে নেয়ার কার্যক্রম অব্যাহত থাকবে বলে উল্লেখ করেন স্বারাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

সভায় স্বরাষ্ট্র মন্ত্রাণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব আখতার হোসেন, পুলিশের মহা পরিদর্শক ড. বেনজির আহমদ, বিজিবির মহা পরিচালক মেজর জেনারেল শাকিল আহমেদ, কক্সবাজার ত্রাণ ও রোহিঙ্গা প্রত্যাবাসন কমিশনার শাহ রেজোয়ান হায়াত ও কক্সবাজার জেলা প্রশাসক মো. মামুনুর রশীদসহ বিভিন্ন সংস্থার প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

ইত্তেফাক/জেডএইচডি

এ সম্পর্কিত আরও পড়ুন

নদী থেকে জীবিত হরিণ উদ্ধার করলেন কৃষক বাচ্চু

টুং টাং শব্দে মুখরিত কামার পল্লী 

মাদকসহ ৪ পুলিশ সদস্য গ্রেফতার

মির্জাপুরে ক্ষতিপূরণ না দিয়েই উচ্ছেদের অভিযোগ ৩৩ পরিবারের

এ সম্পর্কিত আরও পড়ুন

লালমনিরহাটে বন্যার্তদের মধ্যে পুনাক সভানেত্রীর ত্রাণ বিতরণ 

শিক্ষক হত্যা: জিতুর বান্ধবীকে বহিষ্কার

২৩ লাখ টাকা নিয়ে আটক সার্ভেয়ার আতিক কারাগারে

পাগলা মসজিদের দানবাক্সে এবার মিললো ১৭ বস্তা টাকা