বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

কবি সাইফুল্লাহ মাহমুদ দুলালের জন্মদিন আজ

আপডেট : ৩০ মে ২০২২, ১৮:২১

আজ ৩০ মে কবি ও সাংবাদিক সাইফুল্লাহ মাহমুদ দুলালের জন্মদিন। তিনি এই দিনে শেরপুরে জন্মগ্রহণ করেন। তার প্রকাশিত গ্রন্থের সংখ্যা প্রায় ৭৫। তিনি মূলত কবি হলেও শিল্প-সাহিত্যের সব শাখায় বিচরণ করছেন। তার কবিতায় গ্রামবাংলা থেকে শুরু করে নগরায়ণ, নাগরিক জীবন, জীবনের জটিলতা, প্রেম, পরবাস, পরাবাস্তব প্রভৃতি প্রতিফলিত হয়। বর্তমান বাংলা কবিতার মূলধারাকে তিনি শাণিত করছেন, বাঁক ও বিবর্তনে ভূমিকা রাখছেন। কবিতায় যুক্ত করছেন নতুন টার্ম, নতুন ফর্ম। তার ‘তিন মিনিটের কবিতা’ গ্রন্থটি উজ্জ্বল উদাহরণ।

দুলাল দীর্ঘ দেড় যুগ ধরে প্রবাসযাপন করলেও এক মুহূর্তের জন্যও তিনি শেকড় থেকে বিচ্ছিন্ন হননি। বরং প্রবাসজীবনের নানা অনুষঙ্গ তার নিজের কবিতাকে পক্ষান্তরে বাংলা কবিতাকে আরো সমৃদ্ধ করেছে। তার মুক্তিযুদ্ধবিষয়ক ও বঙ্গবন্ধুবিষয়ক গবেষণা গ্রন্থগুলো প্রশংসার দাবি রাখে।

জন্মদিনে পরিবারের সঙ্গে কবি।

বিটিভির শিল্প-সাহিত্য-সংস্কৃতিবিষয়ক অনুষ্ঠান ‘দৃষ্টি ও সৃষ্টি’র উপস্থাপক ছিলেন। তার লেখা বেশ কিছু গান ও নাটক বিপুল জনপ্রিয়তা পেয়েছে। বিভিন্ন মিডিয়ায় প্রচারিত নাটকসমূহ সাযযাদ আমিনের কথা, জাকির, সাদিকের জীবন ও সাহিত্য, বৃক্ষ বন্দনা, মুহম্মদ আলির চিঠি, ভালোবাসি ভালোবাসি, ওডারল্যান্ড, শাখা ও শেকড়, বৈশাখী, জাদুকর ইত্যাদি। ‘ও ও বাংলাদেশ, বাংলাদেশ’, ‘এ দেশ আমার মায়ের আরেক নাম’, ‘ঐ পতাকায় তাকিয়ে দেখি আমার মায়ের শ্যামলা মুখ’সহ বেশ কটি জনপ্রিয় গানের রচয়িতা তিনি। বর্তমানে তিনি কানাডায় ১৯৭১ নিয়ে গবেষণা করছেন।

কবি ও সাংবাদিক সাইফুল্লাহ মাহমুদ দুলাল।

ছাত্রাবস্থায় দৈনিক ইত্তেফাকের মফস্বল সংবাদদাতা হিসেবে সাংবাদিকতার জীবন শুরু। পরে দেশের বিভিন্ন দৈনিক ও সাপ্তাহিক পত্রিকায় কাজ করেছেন। ১৯৮০ সালে সরকারি চাকরিতে যোগদান। ১৯৯৬ সালে তৎকালীন সরকার তাকে বাধ্যতামূলক অবসরে পাঠায়। ২০০৫ সাল থেকে তিনি সপরিবারে কানাডায় অভিবাসী এবং দৈনিক ইত্তেফাকের বিশেষ সংবাদদাতা।

টরন্টো শহরের অদূরে ক্রামাহি শহরে লিটল লেকের পাড়ে আলিশা কোটেজে তার জন্মদিন পালন করবে সিবিএন২৪।

ইত্তেফাক/এমআর