বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

সংখ্যাগরিষ্ঠতা হারিয়ে পতনের মুখে ইসরায়েল সরকার

আপডেট : ১৪ জুন ২০২২, ১০:১৬

ইসরায়েলে নেতানিয়াহুকে সরিয়ে ক্ষমতায় আসার এক বছর পরই নড়বড়ে হয়ে পড়েছে প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের সরকার। সংখ্যাগরিষ্ঠতা হারিয়ে জোট সরকার এখন পতনের দ্বারপ্রান্তে। পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা না থাকায় অনেক বিলও পাশ করতে পারছেন না প্রধানমন্ত্রী বেনেট। খবর প্রকাশ করেছে আলজাজিরা ও বার্তা সংস্থা রয়টার্স।

জোট সরকারে সংকট বাড়ছে। ফলে সামনের মাসগুলোতে যে কোনো সময় আবারও আগাম ভোটের তারিখ ঘোষণা করা হতে পারে। তবে প্রধানমন্ত্রী এবং পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, তারা সরকার ধরে রাখতে চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তাদের সরকার অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং বাজেট ঘাটতি কমাতে সফলতার স্বাক্ষর রেখেছেন। প্রধানমন্ত্রী বেনেট উদারপন্থী এবং আরব মুসলিম পার্টির সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছেন।

ইসরায়েলে দুই বছরের মধ্যে চতুর্থ নির্বাচনের পর ৫০ বছর বয়সী বেনেট এবং ৫৮ বছর বয়সী লাপিদ গত বছর জুনে বেনিয়ামিন নেতানিয়াহুর ১২ বছরের প্রধানমন্ত্রীত্বের অবসান ঘটিয়ে এই জোট সরকার গঠন করেন। এ জোটে আছে ডানপন্থী, মধ্যপন্থিরাসহ মুসলিম আরব দলগুলো। বেশ কিছু ছোট ও মাঝারি দলও জোটে শরিক হয়েছে। এর মধ্যে আছে ইসরায়েলের ২১ শতাংশ আরব সংখ্যালঘুর প্রতিনিধিত্বকারী দল দ্য ইউনাইটেড আরব লিস্ট। প্রথম বারের মতো এরা ইসরায়েলের ক্ষমতার অংশ হয়েছে।

গত বছরই বেনেট তার ডানপন্থী ইয়ামিনা জোটের দুই সদস্যের সমর্থন হারিয়ে পার্লামেন্ট নেসেটের ১২০ আইনপ্রণেতার মধ্যে মাত্র ৬০ জনের সমর্থন ধরে রাখতে পেরেছিলেন। এখন আবার আরেক সদস্যের সমর্থন হারাতে চলেছেন তিনি। আবার গত মার্চে ইসরায়েল-ফিলিস্তিন সংঘর্ষের ঘটনার পর থেকে পররাষ্ট্রমন্ত্রী ইয়াইর লাপিদ নেসেটে ইসরায়েল আরব সংখ্যালঘু দলের দুই সদস্যের সমর্থন টিকিয়ে রাখতে হিমশিম খাচ্ছেন।

ইত্তেফাক/টিএ