বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

সৈয়দপুরে নিষিদ্ধ জালে নির্বিচারে মাছ শিকার

আপডেট : ১৫ জুন ২০২২, ০৭:০০

নীলফামারীর সৈয়দপুর উপজেলার বিভিন্ন স্থানে নিষিদ্ধ ‘চায়না দুয়ারি’ জাল দিয়ে চলছে অবাধে মাছ শিকার। খালবিলে ও জলাশয়ে জাল দিয়ে ফাঁদ পেতে ব্যাপক হারে ছোট মাছ শিকার করছেন জেলেরা। এতে দেশি নানা প্রজাতির মাছের অবাধ বিচরণ নিয়ে শঙ্কা প্রকাশ করছেন সচেতন মহল। 

জানা গেছে, উপজেলার সর্বত্র চলছে মাছের মরণফাঁদ চায়না দুয়ারী জালের অবাধ ব্যবহার। লোহার রডের গোলাকার বা চতুর্ভুজ আকৃতির কাঠামোর চারপাশে চায়না জাল দিয়ে ঘিরে এই চায়না দুয়ারি ফাঁদ তৈরি করা হয়। এসব জাল ৫০-৮০ হাত পর্যন্ত লম্বা হয়। আর এ জালে শুধু দেশি জাতীয় ছোট মাছ নয় বরং এই জালে আটকা পড়ে সব প্রজাতির মাছ। স্বল্পব্যয়ে এবং পরিশ্রমে অধিক আয়ের উৎস হওয়ায় জেলেদের কাছে খুব দ্রুত জনপ্রিয় হয়ে উঠছে এটি। উপজেলা সদরের সব বাজারেই চায়না দুয়ারি জাল দিয়ে ধরা ছোট ছোট মাছ বিক্রি হচ্ছে। এই ফাঁদ ব্যবহার করলে দেশীয় প্রজাতির মাছ বিলুপ্ত হয়ে যাবে বলে জানান সচেতনমহল। 

এ বিষয়ে সৈয়দপুর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আতাউর রহমান জানান, আমরা এসব জাল ব্যবহার না করতে প্রচার চালিয়েছি। আমাদের অভিযানও অব্যাহত আছে। কেউ এই জাল দিয়ে মাছ শিকার করলে কঠোর আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

ইত্তেফাক/এমএএম