বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

জুলাইয়ে নতুন যুব দল গঠন

আপডেট : ২২ জুন ২০২২, ০৭:৪৫

বয়সভিত্তিক অনূর্ধ্ব-১৮ পর্যায়ে শেখ কামাল ইয়ুথ ক্রিকেট লিগ আয়োজন করে থাকে বিসিবির গেম ডেভলপমেন্ট বিভাগ। যেখানে নর্থ, সাউথ, ইস্ট ও সেন্ট্রাল জোন নামে চারটি দল অংশ নেয় এবং চার দিনের ম্যাচ, ওয়ানডে ও টি-২০ খেলে থাকেন ক্রিকেটাররা। সম্প্রতি তিন সংস্করণের লিগই শেষ হয়েছে। এই টুর্নামেন্টের পারফরমারদের নিয়েই গঠন করা হবে বাংলাদেশের নতুন অনূর্ধ্ব-১৯ দল।

আগামী মাসেই প্রাথমিক দল গঠনের জন্য ক্যাম্প ডাকা হবে। ২০২৪ সালে আইসিসি যুব বিশ্বকাপের ভেনু এখনো চূড়ান্ত হয়নি। তবে বিসিবি জুলাইয়ের মাঝামাঝি থেকেই যুব দল গঠনের মূল কাজ শুরু করবে। বিসিবির গেম ডেভেলপমেন্ট বিভাগ থেকে গতকাল এসব তথ্য জানা গেছে।

দুই বছর আগে যুব বিশ্বকাপ জিতে ইতিহাস গড়েছিল বাংলাদেশ দল। ২০২০ সালে আকবর আলীদের ট্রফি জয়ই বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে সবচেয়ে বড় অর্জন ধরা হয়। বিশ্বকাপ জয়ের পুরস্কার হিসেবে ঐ সময় যুব দলের হেড কোচ নাভিদ নেওয়াজের সঙ্গে ২০২৩ ও রিচার্ড স্টনিয়ারের সঙ্গে ২০২২ সাল পর্যন্ত চুক্তির মেয়াদ বাড়িয়েছিল বিসিবি।

কিন্তু ২০২২ সালে তাদের অধীনে বিশ্বকাপ ভালো কাটেনি বাংলাদেশের। টাইগাররা জুনিয়ররা টুর্নামেন্ট শেষ করেছিল ৮ম স্থানে। তাই যুব দলের কোচিং স্টাফসহ সবকিছু নতুন করে ঢেলে সাজাতে যাচ্ছে বিসিবি। ইতিমধ্যে যুব দলের নতুন হেড কোচ হিসেবে স্টুয়ার্ট ল এবং ব্যাটিং কোচ হিসেবে ওয়াসিম জাফরকে নিয়োগ দিয়েছে বিসিবি। কোচিং প্যানেলে দেশীয় কোচও থাকবেন।

শ্রীলঙ্কা জাতীয় দলের সহকারী কোচের প্রস্তাব পেয়ে বিসিবির চাকরি ছেড়েছেন নাভিদ নেওয়াজ। চুক্তির মেয়াদ শেষের আগেই বিদায় নেন তিনি। স্ট্রেন্থ অ্যান্ড কন্ডিশনিং কোচ স্টনিয়ার চুক্তির মেয়াদ শেষ করেছেন বটে। তবে তাকেও বিদায় করে দিয়েছে বিসিবি। তার সঙ্গে চুক্তির মেয়াদ নবায়ন করেনি বিসিবি। ৪ বছর বাংলাদেশে কাজ করেছেন এই ইংলিশ ট্রেনার। ‘পাগলা ট্রেনার’ খ্যাত স্টনিয়ার টুকটাক বাংলা শব্দ শিখেছিলেন। ফিটনেস নিয়ে যুবা ক্রিকেটারদের মানসিকতাই বদলে দেন তিনি।

গতকাল জানতে চাইলে বিসিবির গেম ডেভলপমেন্ট বিভাগের ম্যানেজার এএইএম কাওসার বলেছেন, ‘দল গঠনের প্রক্রিয়া আমরা শেষ করেছি মাত্র। ঈদের (ঈদুল আজহা) পর ট্রেনিং শুরু হবে।’

এখনো বিশ্বকাপ নিয়ে ভাবছে না বিসিবি। আগামী মাসে প্রাথমিক দল গঠন হবে। বিসিবির এই কর্মকর্তা বলেন, ‘এটা অনূর্ধ্ব-১৯ প্রাথমিক দল হবে। বিশ্বকাপ পরে, আমরা শুরুতেই বিশ্বকাপ নিয়ে ভাবতে চাই না।’

হেড কোচ, ব্যাটিং কোচের মতো স্ট্রেন্থ অ্যান্ড কন্ডিশনিং কোচও বিদেশি কেউ নিয়োগ পাচ্ছেন। এএইএম কাওসার বলেছেন, ‘স্থানীয় ও বিদেশি মিলেই কোচিং প্যানেল হবে। ক্যাম্পের শুরু থেকেই বিদেশি কোচরা থাকবেন। আমরা সিদ্ধান্ত নিয়েছি স্ট্রেন্থ অ্যান্ড কন্ডিশনিং কোচ হিসেবে বিদেশি কাউকে আনা হবে।’

ইত্তেফাক/এমএএম