বুধবার, ১৭ আগস্ট ২০২২, ১ ভাদ্র ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ঢাকা-কুয়াকাটা সড়কপথে অবসান হচ্ছে ফেরি যুগের

আপডেট : ২৫ জুন ২০২২, ০১:৫৫

রাজধানী ঢাকা থেকে বিভাগীয় শহর বরিশাল ও জেলা সদর পটুয়াখালী হয়ে পর্যটন কেন্দ্র কুয়াকাটা যেতে আর কোন ফেরি থাকছে না। সড়কপথে যাওয়া যাবে নির্বিঘ্নে। আগে সময় লাগত ৮-১০ ঘণ্টা। পদ্মা সেতুতে চলাচল শুরু হলে সময় লাগবে সাড়ে চার থেকে পাঁচ ঘণ্টা। এতে পর্যটকের সংখ্যা বাড়বে বলে মনে করছেন স্হানীয়রা।

সড়ক ও জনপথ বিভাগ অফিস সূত্রে জানা গেছে, নব্বইয়ের দশকে কুয়াকাটা থেকে ঢাকা পর্যন্ত মোট ১৪টি নদীর ওপর ছিল ১৪টি ফেরি। এর মধ্যে বেশ কয়েকটি ফেরি ছিল রশি টানা কাঠের নৌকা ফেরি। এই পথে নব্বইয়ের দশকে ধলেশ্বর-১, ধলেশ্বর-২, বুড়িগঙ্গা ও মৌকরন এই চারটি সেতু নির্মিত হয়। এরপর গত ১৯ বছরে নির্মাণ করা হয় অপর ১০টি সেতু। এর মধ্যে রয়েছে বরিশালের দোয়ারিকা নদীর ওপর ‘এমএ জলিল সেতু’, শিকারপুর নদীর ওপর ‘ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সেতু’, আড়িয়াল খাঁ নদের ওপর ‘আড়িয়াল খান সেতু’, দপদপিয়া নদীর ওপর ‘আব্দুর রব সেরনিয়াবাত সেতু’, পটুয়াখালীর কলাপাড়া উপজেলার শিববাড়িয়া নদীর ওপর ‘শেখ রাসেল সেতু’, সোনাতলা নদীর ওপর ‘শেখ জামাল সেতু’ ও আন্ধারমানিক নদীর ওপর ‘শেখ কামাল সেতু’, লাউকাঠি নদীর ওপর ‘পটুয়াখালী সেতু’ এবং লেবুখালী এলাকার পায়রা নদীর ওপর ‘পায়রা সেতু’। আর আজ শনিবার উদ্বোধন হচ্ছে স্বপ্নের ‘পদ্মা সেতু’। সেই সঙ্গে ফেরি যুগের অবসান ঘটছে ঢাকা-কুয়াকাটা ৩০৬ কিলোমিটার সড়কপথে ।

বাস মালিক সমিতি পটুয়াখালীর সভাপতি রিয়াজ আহমেদ মৃধা বলেন, যাত্রী পরিবহনের বাস ঢাকা থেকে কুয়াকাটা যেতে সাধারণত সময় লাগছে আট থেকে ১০ ঘণ্টা। পদ্মা সেতু চালু হলে এই অঞ্চলের যোগাযোগ ব্যবস্হার আমূল পরিবর্তন ঘটবে। সাড়ে চার থেকে পাঁচ ঘণ্টায় যাওয়া যাবে ঢাকা থেকে কুয়াকাটা। কুয়াকাটা পর্যটন কেন্দ্রে দেশি-বিদেশি পর্যটকদের আগমন অনেক বৃদ্ধি পাবে।

পটুয়াখালী সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মীর মোহাম্মদ কামরুল হাসান ইত্তেফাককে বলেন, পদ্মা সেতু চালু হলে ঢাকা থেকে পটুয়াখালী হয়ে পর্যটন কেন্দ্র কুয়াকাটা পর্যন্ত যাতায়াতে সময় অনেক কম লাগবে। ফলে যাত্রী ও পণ্যবাহী যানবাহন দ্রুত গন্তব্যে পৌঁছাতে পারবে। যোগাযোগ ব্যবস্হার উন্নয়নের ফলে ব্যবসা-বাণিজ্য, কৃষি ও মত্স্যভিত্তিক শিল্পের ব্যাপক প্রসার ঘটবে। আর্থসামাজিক উন্নয়ন ঘটবে এই এলাকার মানুষের। 

ইত্তেফাক/জেডএইচডি