মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

সকল ক্রিকেটভক্তদের এক সুতায় বাঁধতে ডেইলি ক্রিকেট

আপডেট : ২৫ জুন ২০২২, ০২:৩৫

বর্তমানে ক্রিকেট দৈনন্দিন জীবনের খুবই বড় একটি অংশ হিসেবে ধারণ করছে প্রত্যেকেরই জীবনের রুটিনে। বিশেষ করে দক্ষিণ এশিয়ার দেশগুলোর দেড় বিলিয়ন মানুষের জন্য তো বটেই, যেখানে খেলাটি দৈনন্দিন জীবনের অবিচ্ছেদ্য অংশের মতোই উদযাপিত হয়ে আসছে। এমনকি সকলেই ব্যস্ত জীবনের ফাঁকে ম্যাচের স্কোর চেক করার বা ক্রিকেট ম্যাচের আপডেট নিতে ভুল করেন না। এরমধ্যে অন্যান্য এক ভূমিকা রাখছে ডিজিটাল প্লাটফর্মসমূহ। ডিজিটাল এবং সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের মাধ্যমে এখন নিমিষেই দর্শকদের কাছে ক্রিকেটের বিষয়বস্তু পৌঁছে যাচ্ছে মুহূর্তের মধ্যেই। মানুষকে ক্রিকেট আপডেটে সহায়তা করতেই কাজ করা অন্যতম এক প্রতিষ্ঠান 'ডেইলি ক্রিকেট'। 

বাংলাদেশ সহ ক্রিকেটজ্বরে আচ্ছন্ন বাকি দেশগুলোর ক্রিকেটীয় ভক্তদের জন্য ২০১৭ সালে প্রতিষ্ঠার পর থেকেই নিয়মিত ক্রিকেট বিষয়বস্তু অনলাইনজুড়ে পৌঁছে দিয়ে আসছে এই প্রতিষ্ঠান। 'শীর্ষস্থানীয় ক্রিকেট সাইট' এর তকমাটা পেতে সময় লাগেনি খুব একটা। ম্যাচের আপডেট, বলপ্রতি খবরসহ হাতের মুঠোই বন্দী করে রেখেছে ক্রিকেটের অলিগলিকে।

বর্তমানে ১.৭ মিলিয়নেরও বেশি ফলোয়ার নিয়ে ক্রিকেট নিয়ে সচেষ্টভাবে কাজ করা এই প্রতিষ্ঠানের পেছনের মানুষ রবিউল আলম। প্রতিষ্ঠাতার পাশাপাশি বর্তমানে যুক্ত আছে প্রধান নির্বাহী হিসেবেও। জানালেন পেছনের গল্প। 

রবিউল বলেন, ক্রিকেটের প্রতি অনেক আগে থেকেই আবেগ জড়িয়ে ছিলো এবং অতীতের কাজের অভিজ্ঞতা থেকে মানুষের পাওয়া ভালোবাসা থেকে অনুধাবন করেছিলাম আমাদের দেশে সঠিক ক্রিকেট প্ল্যাটফর্মের অভাব রয়েছে। ক্রিকেটের যেকোনো খবর পেতে আমরা বিদেশি নিউজ পোর্টালগুলোতে ভীড় করলেও সেখানে আমাদের খবর অতোটা গুরুত্ব সহকারে প্রচার করতো না। আমাদের দেশে ক্রিকেটে যে পরিমাণ মানুষের উন্মাদনা সেভাবে আমাদের ক্রিকেটের নিজস্ব কোনো প্লাটফর্ম নেই। মূলত সেই ভাবনা থেকেই এ নিয়ে কাজ করার চিন্তা করি। অতঃপর ক্রিকেটভক্তদের সোচ্চার কণ্ঠ ও তাগিদদের বিষয় নিয়ে 'ডেইলি ক্রিকেট' গড়ে তুলি।' 

বর্তমানে প্রতি মাসে ১ মিলিয়নেরও বেশি ক্রিকেট ভক্তের আনাগোনা রয়েছে এই প্লাটফর্মে। প্লাটফর্মের নানান ডিজিটাল চ্যানেলে পাওয়া যাচ্ছে ক্রিকেটের বলপ্রতি আপডেট থেকে শুরু করে নির্ভরযোগ্য সংবাদ, ভিডিও, ছবিসহ ইত্যাদি তথ্যমূলক ক্রিকেট কটেন্টের ভান্ডার। 

ক্রিকেট নিয়ে রবিউলের পথচলাটা অনেক পূর্বের। ডিজিটাল প্ল্যাটফর্মে ক্রিকেট নিয়ে কাজ করার উপর রয়েছে পূর্ব অভিজ্ঞতা। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) অফিসিয়াল ডিজিটাল প্ল্যাটফর্মও যে রবিউলের হাতে গড়ে উঠা। যা বাংলাদেশের একসময়ের সবচেয়ে বড় সমন্বিত ডিজিটাল এসেট হিসেবে পরিচিত। 

এছাড়াও কাজ করেছেন ক্রিকেটার, ফ্যাঞ্জাইজি দলের ডিজিটাল এসেট নিয়েও। সে তালিকায় এবার সড়া ফেলছে ডেইলি ক্রিকেটের নাম।

ক্রিকেট প্লাটফর্মকে অন্য এক নতুন স্তরে নিয়ে যাওয়া, ক্রিকেট ভক্তদের সকল স্তর থেকে সংযুক্ত ককরা, এবং দিগন্ত ছাড়িয়ে সকল ক্রিকেটভক্তকে এক সুতোয় বাঁধতে কাজ করে যাওয়া রবিউলের আগামীও ক্রিকেটকে ঘিরে। ডেইলি ক্রিকেটকে সাথে নিয়ে চলতে চান আরো পথ। 

জানালেন, "ডেইলি ক্রিকেটকে এমন একটি পর্যায়ে নিয়ে যেতে চাই যেনো দেশের ক্রিকেটের প্রসঙ্গ আসলেই এই নামটা চলে আসে। নিখুঁতভাবে তুলে আনতে চাই ক্রিকেটের প্রতিটি বিষয়। বর্তমানে রবিউলের লক্ষ্য নিজের প্রতিষ্ঠানের মাধ্যমে ক্রিকেটের সাথেই কাজ করে দেশের ক্রিকেটকে ভিন্নভাবে এগিয়ে নিয়ে যাওয়া সাথে চোখে যেনো উঁকি মারছিলো বাংলাদেশের ক্রিকেটকে নিজের কাজের মাধ্যেম বিশ্বব্যাপী ছড়িয়ে দেওয়ার স্বপ্ন।

ইত্তেফাক/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন

বঙ্গমাতা: তৃতীয় বিশ্বের এলিনর রুজেভেল্ট হলেও তাঁর অবদান আরও ব্যাপক 

কোভিড-১৯ মোকাবিলায় নার্সরাই হলো সামনের সারির যোদ্ধা: স্বাস্থ্য শিক্ষা সচিব 

বঙ্গমাতার জন্মদিনে টুঙ্গিপাড়ায় পুনাকের ফ্রি মেডিকেল ক্যাম্প

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির বৈধতা চ্যালেঞ্জ করে রিট

এ সম্পর্কিত আরও পড়ুন

নতুন দুটি টায়ার আনলো অ্যাপোলো টায়ারস

মেয়েদের বিনামূল্যে ফ্রিল্যান্সিং শেখার সুযোগ দিচ্ছে এসআর ড্রিম আইটি

মোটরসাইকেলের জ্বালানি সাশ্রয়ের ১০টি কৌশল 

মানব সভ্যতার ইতিহাসে ঘৃণ্য ও নৃশংসতম হত্যাকাণ্ডের মাস আগস্ট