সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

যুক্তরাষ্ট্রের কাছে ৪৩০ কোটি ডলার ক্ষতিপূরণ দাবি ইরানের

আপডেট : ২৫ জুন ২০২২, ০৩:৫৫

ইরানের কয়েকজন পরমাণু বিজ্ঞানী হত্যার ঘটনায় ইসরাইলকে সহযোগিতা করায় মার্কিন প্রশাসন ও যুক্তরাষ্ট্রের কয়েকটি প্রতিষ্ঠানকে দোষী সাব্যস্ত করেছে তেহরানের একটি আদালত। এজন্য ক্ষতিপূরণ হিসেবে ৪৩০ কোটি ডলার দিতে ওয়াশিংটনকে নির্দেশ দেওয়া হয়েছে।

দেশটির নিহত তিন পরমাণু বিজ্ঞানীর পরিবারের সদস্যরা মার্কিন প্রশাসন ও যুক্তরাষ্ট্রের কয়েকটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে তেহরানের আদালতে মামলা দায়ের করেছেন। এসব হত্যাকাণ্ড ইসরাইল বাস্তবায়ন করলেও যুক্তরাষ্ট্র তাতে সক্রিয় সহযোগিতা করেছে বলে অভিযোগ করেছে ইরান। হত্যাকাণ্ডের ফলে পরমাণু বিজ্ঞানীদের পরিবারের সদস্যরা শারীরিক, মানসিক ও আর্থিকভাবে মারাত্মক ক্ষতির শিকার হয়েছেন। এসব বিজ্ঞানীর পরিবারের সদস্যদের অনেকে হামলায় সরাসরি আহতও হয়েছেন। 

মামলার রায়ে আদালত বলেছেন, আন্তর্জাতিক দায়-দায়িত্ব, নিয়ম-কানুনের লঙ্ঘন এবং আন্তর্জাতিক পর্যায়ে ইসরাইলের সন্ত্রাসবাদের প্রতি মার্কিন সমর্থনের উদাহরণ বন্ধ করতে বাদীপক্ষ এই মামলা করেছে। মামলায় ৩৭ জন মার্কিন নাগরিককে দোষী সাব্যস্ত করা হয়েছে, যার মধ্যে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ও ডোনাল্ড ট্রাম্পও রয়েছেন। এছাড়া সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও, সাবেক ইরান বিষয়ক মার্কিন দূত ব্রায়ান হুক এবং সাবেক প্রতিরক্ষামন্ত্রী অ্যাশেষ্টার কার্টারের নামও রয়েছে।

মামলার রায়ে বলা হয়েছে, ইরানের পরমাণু বিজ্ঞানীদের হত্যার জন্য ইসরাইলের জড়িত থাকার প্রমাণ নিশ্চিত হওয়া গেছে এবং হত্যাকাণ্ড বাস্তবায়নে যুক্তরাষ্ট্র অর্থনৈতিক ও সামরিক সহযোগিতা দিয়েছে। একটি সন্ত্রাসবাদী রাষ্ট্র হিসেবে ইসরাইল প্রতিষ্ঠায় যুক্তরাষ্ট্রের কার্যকর ভূমিকা রয়েছে। এছাড়া মার্কিন কংগ্রেস ইসরাইলের সমর্থনে বেশ কয়েকটি আইনও পাশ করেছে। গত কয়েক বছরে ইরানের পরমাণু বিজ্ঞানীরা ইসরাইল ও পশ্চিমা দেশগুলোর গুপ্তচরদের হামলার লক্ষ্যবস্ত্ততে পরিণত হয়েছে। ২০১০ থেকে ২০১২ সালের মধ্যে ইরানের চার পরমাণু বিজ্ঞানী মাসুদ আলী মোহাম্মাদি, মাজিদ শাহরিয়ারি, দারিউশ রেজায়িনেজাদ এবং আহমাদি রোশান গুপ্তহত্যার শিকার হন।

ইত্তেফাক/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন

ধীরে ধীরে সুস্থ হচ্ছেন রুশদি

রুশদির হামলার নিন্দা, হত্যার হুমকি পেলেন রাউলিং

ক্যালিফোর্নিয়ায় আসছে ভয়াবহ বিপর্যয়!  

ভেন্টিলেশনের বাইরে রুশদি, কথাও বলতে পারছেন

এ সম্পর্কিত আরও পড়ুন

সালমান রুশদিকে ছুরিকাঘাতের ঘটনায় হত্যাচেষ্টা মামলা

সম্পদ বাজেয়াপ্ত হলে ওয়াশিংটন মস্কো সম্পর্কের ইতি ঘটবে

কে এই সালমান রুশদি, স্যাটানিক ভার্সেস নিয়ে কি হয়েছিলো

সালমান রুশদির ওপর হামলাকারীর পরিচয় প্রকাশ