রোববার, ০৭ আগস্ট ২০২২, ২৩ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বন্ধ হলো ম্যাঙ্গো স্পেশাল ট্রেন

আপডেট : ২৫ জুন ২০২২, ২০:৩০

আম চাষি ও ব্যবসায়ীদের জন্য চাঁপাইনবাবগঞ্জ-ঢাকা রুটে চালু করা হয়েছিল ম্যাঙ্গো স্পেশাল ট্রেন। মাত্র ১ টাকা ১৭ পয়সা কেজি হিসেবে রাজশাহী থেকে ঢাকায় এই ট্রেনে আম পরিবহন করা হচ্ছিল। কিন্তু ট্রেনে আসছিল খুবই কম পরিমাণ আম। মূলত আম সংকটের কারণে চালুর মাত্র ১১ দিন পর বিশেষ এই ট্রেন সেবা বন্ধ করে দেওয়া হয়েছে।

গত ১৩ জুন ম্যাঙ্গো স্পেশাল ট্রেনের উদ্বোধন করা হয়। আম ছাড়াও এই ট্রেনে কাঁচামাল ও রেলওয়ে আইনে পার্সেল হিসেবে গণ্য অন্যান্য মালামাল পরিবহনের সুযোগ ছিল। এ বছর তৃতীয়বারের মত এই ট্রেন চালু করা হয়েছিল। তবে প্রতিদিনই বড় অংকের অর্থের লোকসানের কারণে ১১ দিন চলার পর ট্রেনটি বন্ধ করা হয়েছে। সর্বশেষ গত বৃহস্পতিবার বিকেলে চাঁপাইনবাবগঞ্জ থেকে এই ট্রেন ঢাকা যায়। এরপর শুক্রবার ও শনিবার ট্রেনটি চলেনি।

সংশ্লিষ্টরা বলছেন, এবার রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জে আমের উৎপাদন বিপর্যয় ঘটেছে। অপরদিকে ট্রেনটি আমের মৌসুম শুরুর অন্তত ৩ সপ্তাহ পর চালু করা হয়েছিল। তাই এই ট্রেনে তেমন সাড়া পাওয়া যায়নি। আরও কিছু দিন আগে ট্রেনটি চালু করা হলে সংশ্লিষ্টরা ট্রেনে আম পরিবহনে আগ্রহী হতে পারতো।

চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশনের সহকারী স্টেশন মাস্টার মো. ওবাইদুল্লাহ বলেন, এবার অন্যান্য বছরের তুলনায় এই ট্রেনে আম আসছিল কম। তাই ঊর্ধ্বতন কর্তৃপক্ষ ট্রেনটি বন্ধ করে দিয়েছেন। ট্রেনটি চাঁপাইনবাবগঞ্জের রহনপুর রেলওয়ে স্টেশন থেকে ছেড়ে আসতো। এই স্টেশনের মাস্টার মির্জা কামরুল হকও জানিয়েছেন, আম সংকটের কারণে ট্রেন বন্ধ করা হয়েছে।

 

ইত্তেফাক/ইউবি

এ সম্পর্কিত আরও পড়ুন

রাজশাহীতে বাড়ছে চুরি ছিনতাই, মামলা নিতে চায় না থানা

জায়গার অভাবের অজুহাতে রাজশাহীতে স্থান পেল না কারা প্রশিক্ষণ একাডেমি!

রাজশাহীর বিদ্যুতের ১০ শতাংশই খরচ ব্যাটারিচালিত যানে

উচ্চস্বরে গান বাজাতে নিষেধ করায় খুন, গ্রেফতার ৫

এ সম্পর্কিত আরও পড়ুন

গোদাগাড়ীতে হারিয়ে যাচ্ছে ধানের গোলা

রাজশাহী মহানগরীর পাঁচটি ফ্লাইওভারের নকশা চূড়ান্ত

ভুল রেলক্রসিংয়ে বার, গেটকিপার বরখাস্ত 

বাগমারায় পটোলের দাম কম হওয়ায় বিপাকে কৃষক