শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

আফগানিস্তানকে ৭৫ লাখ ডলারের ত্রাণ দিচ্ছে চীন

আপডেট : ২৬ জুন ২০২২, ১১:৪৭

দুই দশকের মধ্যে সবচেয়ে প্রাণঘাতী ভূমিকম্পে বিধ্বস্ত আফগানিস্তান আন্তর্জাতিক সাহায্যের আহ্বান জানিয়েছে। তাতে সাড়া দিয়ে ৭৫ লাখ মার্কিন ডলার সমমূল্যের মানবিক ত্রাণ পাঠাবে চীন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

শনিবার (২৫ জুন) চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে ওই ত্রাণ পাঠানোর কথা ঘোষণা করা হয়। মন্ত্রণালয়ের ওয়েবসাইটে বলা হয়, মানবিক ওই ত্রাণের মধ্যে তাঁবু, তোয়ালে, বিছানা এবং নিত্য প্রয়োজনীয় অন্যান্য সমাগ্রী রয়েছে।

গত বুধবার ভোরের দিকে ৬ দশমিক ১ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছে আফগানিস্তানের পূর্বাঞ্চল। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে পূর্বের প্রদেশ পাকতিকা।

ভূমিকম্পে এক হাজারের বেশি মানুষ মারা গেছেন। আহত হয়েছেন দুই হাজারের বেশি মানুষ।

গত বছর অগাস্টে অভ্যুত্থানের মাধ্যমে যুক্তরাষ্ট্র সমর্থিত সরকারকে হটিয়ে আফগানিস্তানের ক্ষমতা দখল করে তালেবান। তালেবান ক্ষমতায় আসার পর দেশটিতে ত্রাণ কার্যক্রম পরিচালনা করতে বরাদ্দ বেশিরভাগ আন্তর্জাতিক তহবিল স্থগিত হয়ে যায়।

জাতিসংঘ ও যুক্তরাষ্ট্রের নানা নিষেধাজ্ঞা নিয়ে আন্তর্জাতিক ব্যাংকগুলো বেশ সতর্ক অবস্থায় থাকায় জাতিসংঘের সংস্থা এবং বিভিন্ন দাতা সংগঠন ত্রাণ কার্যক্রমের জন্য অর্থ পাঠাতে হিমশিম খাচ্ছে।

এদিকে, ভয়াবহ এই দু্র্যোগ মোকাবেলায় আন্তর্জাতিক বিশ্বের কাছে আরো ত্রাণ সহায়তা চেয়েছে তালেবান প্রশাসন।

পাকতিকার প্রাদেশিক সরকারের মুখপাত্র মোহাম্মদ আমেন হোজিফা বলেন, আমরা সব মানবিক সংগঠনকে এখানকার মানুষের জন্য সাহায্য পাঠানোর আহ্বান জানাচ্ছি।

ইত্তেফাক/টিআর