মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের ব্যাংকিং খাত নিয়ে আইইউবিএটিতে সেমিনার 

আপডেট : ২৬ জুন ২০২২, ২১:০৯

যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের ব্যাংকিং খাত নিয়ে সেমিনার আয়োজন করেছে ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস অ্যাগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি(আইইউবিএটি)। সেমিনারে বক্তব্য দিতে হাজির হন যুক্তরাষ্ট্রের স্টকটন বিশ্ববিদ্যালয়ের স্কুল অব বিজনেসের অর্থনীতি বিষয়ের ভিজিটিং অধ্যাপক ড. মুনির হাসান। 

রবিবার (২৬ জুন) বেলা ১১টায় আইইউবিএটির এ সেমিনারের আয়োজন করা হয়। এতে বিভিন্ন বিভাগের তিনশ শিক্ষার্থীদের পাশাপাশি অধ্যাপকরাও অংশগ্রহণ নেন। বিশ্ববিদ্যালয়টির কলেজ অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন-সিবিএ অনুষদের শিক্ষার্থীরা সেমিনারটি আয়োজন করে।

ড. মুনির হাসান যুক্তরাষ্ট্রের ব্যাংকিং সেবা নিয়ে বিস্তারিত আলাপ করেন। অর্থনীতির ধারা পরিবর্তনে ব্যাংক কিভাবে অবদান রাখতে পারে তা বিস্তারিত তুলে ধরেন তিনি। তিনি বলেন, গোটা বিশ্বের বিভিন্ন দেশের মানুষেরা যুক্তরাষ্ট্রের ব্যাংকিং সেবাকে পছন্দ করে। সেখানে ব্যাংক থেকে লোন নেয়ার প্রবণতা বেশি হলেও, ব্যাংকিং সেবা নিরাপদ। ব্যাংকগুলো তাদের গ্রাহদের সর্বাত্বক সেবা দেয়ার চেষ্টা অব্যহত রাখে। এছাড়াও সেমিনারে শিক্ষার্থীরা ব্যাংকিং সেবার নানা দিক নিয়ে প্রশ্ন করে।

তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্রের ব্যাংকিং খাতে সরকার কোন হস্তক্ষেপ করতে পারে না। ব্যাংকিং খাত সেখানে পুরোটা নির্ভর করে কেন্দ্রীয় ব্যাংকের প্রধানের উপরে। ফলে অর্থনৈতিক ব্যবস্থাপনায় সেখানে রাজনৈতিক প্রভাব নেই। অন্যদিকে বাংলাদেশে ব্যাংক গর্ভনর নিয়োগের ক্ষেত্রে সরকারের ভূমিকা থাকে। ফলে রাজনৈতিক দলবদলের সাথে সাথে ব্যাংকিং ব্যাবস্থাপনায় বিভিন্ন নীতিমালা পরিবর্তন দেখা যায়।

বিশ্বায়নের সাথে সাথে বদলে যাচ্ছে সারা বিশ্বের ব্যাংকিং সেবা। উন্নত বিশ্বের ব্যাংকিং সেবা মানুষের দোর গোড়ায় পৌছে গেলেও বাংলাদেশে ব্যাংকিং যাত্রার অগ্রগতি হচ্ছে বেশ ধীরে। বর্তমানে দেশে ৪২টি বেসরকারি ব্যাংক থাকলেও আন্তর্জাতিক মানের ব্যাংকিং সেবার সবটা পাচ্ছেনা জনগন। তবে সবাই সচেতন হলেই নিরাপদ ব্যাংকিং সেবা গড়ে তোলা সম্ভব এ দেশেও।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও আইবিএর সাবেক পরিচালক শিক্ষাবিদ ড. এম আলিমউল্যা মিয়ান ১৯৯১ সালে আইইউবিএটি প্রতিষ্ঠা করেন। আইইউবিএটির গ্রাজুয়েটরা বর্তমানে দেশ এবং বিদেশের স্বনামধন্য বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত আছেন এবং দেশের জন্য সুনাম বয়ে আনছেন। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের পথিকৃৎ বিশ্ববিদ্যালয়টি  দেশে প্রথম বিবিএ, হোটেল ম্যানেজমেন্ট এবং বেসরকারিভাবে প্রথম অ্যাগ্রিকালচার, নার্সিং ও মেকানিক্যাল ইঞ্জিয়ারিং প্রগ্রাম চালু করে।

ইত্তেফাক/জেডএইচডি

এ সম্পর্কিত আরও পড়ুন

বঙ্গমাতা: তৃতীয় বিশ্বের এলিনর রুজেভেল্ট হলেও তাঁর অবদান আরও ব্যাপক 

কোভিড-১৯ মোকাবিলায় নার্সরাই হলো সামনের সারির যোদ্ধা: স্বাস্থ্য শিক্ষা সচিব 

বঙ্গমাতার জন্মদিনে টুঙ্গিপাড়ায় পুনাকের ফ্রি মেডিকেল ক্যাম্প

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির বৈধতা চ্যালেঞ্জ করে রিট

এ সম্পর্কিত আরও পড়ুন

নতুন দুটি টায়ার আনলো অ্যাপোলো টায়ারস

মেয়েদের বিনামূল্যে ফ্রিল্যান্সিং শেখার সুযোগ দিচ্ছে এসআর ড্রিম আইটি

মোটরসাইকেলের জ্বালানি সাশ্রয়ের ১০টি কৌশল 

মানব সভ্যতার ইতিহাসে ঘৃণ্য ও নৃশংসতম হত্যাকাণ্ডের মাস আগস্ট