বুধবার, ১৭ আগস্ট ২০২২, ১ ভাদ্র ১৪২৯
দৈনিক ইত্তেফাক

শিবপুরে বিদ্যালয়ের মাঠে জলাবদ্ধতা

আপডেট : ২৭ জুন ২০২২, ০৭:৪২

বিদ্যালয় দুইটি। কিন্তু মাঠ একটিই। সেই মাঠেও আবার পানি জমে থাকে। শিক্ষার্থীরা খেলাধুলা এমনকি প্রতিদিনের সমাবেশও করতে পারে না। প্রায় তিন বছর ধরে এই অবস্থা। বিদ্যালয় দুইটির অবস্থান নরসিংদীর শিবপুর উপজেলার দুলালপুর ইউনিয়নে। পাশাপাশি অবস্থিত বিদ্যালয়ের একটির নাম গড়বাড়ী এম.এ রশিদ উচ্চ বিদ্যালয়, অন্যটি হলো গড়বাড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়। এই দু্ই বিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা প্রায় ৬০০।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, একটু বৃষ্টি হলেই মাঠে পানি জমে যায়। মাঠটি রাস্তা থেকে প্রায় এক ফুট নিচু। মাঠের পাশে ড্রেন না থাকায় জমে থাকা পানি সরানো যাচ্ছে না। ছাত্র ছাত্রীরাও পানি পার হয়ে বিদ্যালয়ের ভেতরে প্রবেশ করে। দীর্ঘদিন মাঠে পানি জমে থাকায় মাঠের লতাপাতা, মাটি পচে দুর্গন্ধ বের হয়। এতে করে বিদ্যালয়ে স্বাভাবিক চলাফেরা ও পাঠদান ব্যাহত হয়।

মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থী হাসান মাহমুদ, সজল মিয়া, কানিজ ফাতেমা, খাদিজা আক্তারসহ অনেকেই বলেন, ‘দীর্ঘদিন আমাদের বিদ্যালয়ের মাঠে পানি জমে থাকায় আমরা খেলাধূলাসহ স্বাভাবিকভাবে হাঁটা-চলাও করতে পারি না। বিদ্যালয়ে এসে সারাক্ষণ শ্রেণিকক্ষেই থাকতে হয়।’

প্রাথমিক বিদ্যালয়ের কয়েক জন শিক্ষক জানান, দীর্ঘদিন ধরে বিদ্যালয়ের মাঠের বেহাল দশা। খেলাধুলা, শরীর চর্চ্চা করা যাচ্ছে না। স্থানীয় এলাকাবাসী মাহাবুব ও সাখাওয়াত জানান, বিদ্যালয়ের মাঠে পানি জমে থাকার কারণে শিক্ষার্থীদের উপস্থিতি কমে গেছে।

গড়বাড়ী এম.এ রশিদ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সৈয়দ আলতাফ হোসেন বলেন, ‘বিদ্যালয়ের মাঠের বিষয়টি ম্যানেজিং কমিটির সভাপতিকে জানিয়েছি।’ শিবপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. আলতাফ হোসেন জানান, বিদ্যালয়ের মাঠে যাতে বৃষ্টির পানি জমে না থাকে সে জন্য দ্রুত ব্যবস্হা নেওয়া হবে। শিবপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান ও ম্যানেজিং কমিটির সভাপতি হারুনুর রশীদ খান বলেন, ‘এ ব্যাপারে আমি অবগত আছি। বিদ্যালয়ের মাঠটি মাটি দিয়ে ভরাট করে দেব।’

ইত্তেফাক/ইআ