সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বাঘায় তৈরি করা হচ্ছে পলি হাউজ, শীতের সবজি মিলবে গরমে

আপডেট : ২৮ জুন ২০২২, ০৪:৩০

জমিতে লোহার পাইপের খুঁটি পুঁতে তার ওপরে ও চারদিকে ২০০ মাইক্রনের পলিথিন দিয়ে তৈরি হচ্ছে পলি হাউজ। এতে সারা বছর চাষ হবে শীতের সবজি। রাজশাহীর বাঘা উপজেলার বাউসা ইউনিয়নে আমিনুল ইসলাম রুমন নামে এক জন কৃষি উদ্যোক্তা লোহার পাইপ দিয়ে এই ধরনের কাঠামো বানিয়ে সারা বছর সবজি ফুল উৎপাদনের লক্ষ্যে কাজ শুরু করেছেন।

বাঘা উপজেলা কৃষি অফিসার শফিউল্লাহ সুলতান বলেন, ইউরোপে ব্যবহৃত পদ্ধতি অনুযায়ী লোহার পাইপের খুঁটির ওপরে ও চারদিকে ২০০ মাইক্রনের পলিথিন দিয়ে বানানো হয় এই ‘পলি-হাউজ’। আর তাতে সারা বছরই সবজি এবং ফুলের চাষ হচ্ছে। অর্থাৎ ফুল ও সবজি চাষে শীত ও গরমের কোনো বাধাই থাকছে না এখানে। ফলে অসময়ে চাষিরা যেমন লাভের মুখ দেখবেন, তেমনি ক্রেতারাও সারা বছরই টাটকা সবজি ও ফুল পাবেন। এ সম্পর্কে তথ্য সংগ্রহের সময় আরো জানা যায়, পলি হাউজ পদ্ধতিতে চারদিকে প্ল্যাস্টিকের ছাউনি থাকায় সূর্যের তাপ সরাসরি খেতে ঢুকতে পারে না। ফলে, শীতের সবজি গরমেও চাষ করতে অসুবিধা হয় না। এই পদ্ধতিতে পানির অপচয় ঠেকানো যায়। সার দেওয়া হয় নিয়ন্ত্রিত পদ্ধতিতে। প্লাস্টিকের চাদর থাকায় দুর্যোগের প্রকোপও অনেকটা ঠেকানো সম্ভব হয়। সব মিলিয়ে পলি হাউজ পদ্ধতিতে ফলন অন্তত ২০ শতাংশ বেশি হয়।

এ বিষয়ে বাউসা ইউনিয়নের আমিনুল ইসলাম রুমন বলেন, আমি যশোর ও খুলনা এলাকায় দেখে এসেছি এই পদ্ধতির চাষ। এর আওতায় ১ হাজার ৮ বর্গফুটের একটি পলি শেড, সৌরচালিত ডাগ ওয়েল ও ড্রিপ ইরিগেশনের সুবিধা দেওয়া হয়েছে। এর ফলে পলি শেডে অসময়ে উৎপাদন করা হচ্ছে তরমুজ, টম্যাটো ও হরেক রকম ফুলসহ শীতকালীন নানা প্রকার বিষমুক্ত সবজি।

ইত্তেফাক/ইআ

এ সম্পর্কিত আরও পড়ুন

রাজশাহীর শিরোইল থেকে সরানো হচ্ছে বাসস্ট্যান্ড

দুই মাসে গড় বৃষ্টিপাত ২.৫৫ মিলিমিটার, পানি সংকটে বিপাকে ঈশ্বরদীর কৃষকরা 

মধুপুরে বড় আকারের আনারস বিক্রি হচ্ছে ৩৫ টাকায়

সাতক্ষীরায় মাছের ঘেরের আইলে সবজি চাষ

এ সম্পর্কিত আরও পড়ুন

বালুর ট্রাক থেকে সোয়া কোটি টাকার মাদকসহ আটক ৩

রাজশাহীতে বাড়ছে চুরি ছিনতাই, মামলা নিতে চায় না থানা

জায়গার অভাবের অজুহাতে রাজশাহীতে স্থান পেল না কারা প্রশিক্ষণ একাডেমি!

রাজশাহীর বিদ্যুতের ১০ শতাংশই খরচ ব্যাটারিচালিত যানে